পিএমএল-এনের নেতৃত্বে ফিরছেন নওয়াজ শরিফ

বণিক বার্তা ডেস্ক

ছবি : বণিক বার্তা

পাকিস্তান মুসলিম লীগ নওয়াজ (পিএমএল-এন)-এর সভাপতি পদে ফিরছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। গত শুক্রবার পিএমএল-এন এ সিদ্ধান্ত নেয়। দুর্নীতির দায়ে সাত বছর কারাদণ্ড হওয়ায় এতদিন দল ও সরকারের পদে অযোগ্য ছিলেন তিনি। খবর দ্য হিন্দু।

দলের জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে বৈঠকের পর গতকাল লাহোরে সংবাদ সম্মেলন করেন পিএমএল-এন পাঞ্জাবের সভাপতি রানা সানাউল্লাহ। তিনি বলেন, ‘সর্বশেষ দলীয় বৈঠকে নওয়াজ শরিফকে সভাপতি করার বিষয়ে জ্যেষ্ঠ নেতারা একমত হয়েছেন। বৈঠকে অধিকাংশ নেতা মনে করেন, ২০১৮ সালে নওয়াজ শরিফ রাজনৈতিক প্রতিহিংসার শিকার হয়েছিলেন। তাকে ষড়যন্ত্রের মাধ্যমে দলীয় সভাপতির কার্যালয় থেকে অপসারণ করা হয়েছিল।’ সানাউল্লাহ বলেন, ‘নওয়াজ শরিফ ক্ষমতাসীন দলের সভাপতি হবেন। তিনি আবার দলকে নেতৃত্ব দেবেন। পিএমএল-এন তার নেতৃত্বে আরো এগিয়ে যাবে।’

পিএমএল-এনের নাম প্রকাশে অনিচ্ছুক এক জ্যেষ্ঠ নেতা ভারতের রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা পিটিআইকে বলেন, ‘আগামী ১১ মে আমাদের দলের সভাপতি নির্বাচন অনুষ্ঠিত হবে। ওই নির্বাচনে দলের জ্যেষ্ঠ নেতারা নওয়াজ শরিফকে সভাপতি হিসেবে নির্বাচিত করার নীতিগত সিদ্ধান্ত নিয়েছেন। এখন শুধু আনুষ্ঠানিকতা বাকি।’

সানাউল্লাহ বলেন, ‘নওয়াজ সব (দুর্নীতির) মামলা থেকে এরই মধ্যে খালাস পেয়েছেন। তাই সভাপতির দায়িত্ব নিতে তার আইনি কোনো বাধা নেই। আমরা আশা করি আগামী দিনে পিএমএল-এন তার নেতৃত্বে পুনর্গঠিত হবে।’ পাকিস্তানের সাবেক এ প্রধানমন্ত্রী বর্তমানে চীন সফরে রয়েছেন। চীন থেকে আসার পর তাকে দলের সভাপতির দায়িত্ব দেয়া হবে বলেও জানান রানা সানাউল্লাহ। 

চার বছর স্বেচ্ছানির্বাসনে থাকার পর গত অক্টোবরে দেশে ফেরেন নওয়াজ শরিফ। হাইকোর্টে সব মামলায় জামিন পাওয়ার পর তিনি যুক্তরাজ্য থেকে দেশে ফেরেন। এর আগে ২০১৮ সালে কয়েকটি দুর্নীতির মামলায় নওয়াজকে কারাদণ্ড দেন আদালত। আদালতের রায়ে দলীয় প্রধানের পদও হারান তিনি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন