দুই দিনের সফর শেষে নরেন্দ্র মোদির ঢাকা ত্যাগ

নিজস্ব প্রতিবেদক

দুদিনের সফর শেষে গতকাল রাত ৯টার দিকে দিল্লির উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পররাষ্ট্রমন্ত্রী . কে আব্দুল মোমেন বিমানবন্দরে তাকে বিদায় জানান। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে যোগ দিতে গত শুক্রবার সকালে নরেন্দ্র মোদি রাষ্ট্রীয় সফরে ঢাকায় আসেন।

গতকাল সারা দিনই ব্যস্ত সময় কাটান ভারতের প্রধানমন্ত্রী। সকাল সোয়া ১০টার দিকে সাতক্ষীরার যশোরেশ্বরী কালীমন্দিরে পৌঁছান নরেন্দ্র মোদি। যশোরেশ্বরী থেকে পূজা শেষে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় যান তিনি। ভারতের প্রধানমন্ত্রী টুঙ্গিপাড়ায় পৌঁছলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার ছোট বোন শেখ রেহানা ফুলের তোড়া দিয়ে বঙ্গবন্ধু মেমোরিয়াল কমপ্লেক্সে তাকে অভ্যর্থনা জানান। ভারতের প্রধানমন্ত্রী সেখানে বঙ্গবন্ধুর সমাধিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান। পুষ্পস্তবক অর্পণের পর নরেন্দ্র মোদি বাংলাদেশের স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন। বঙ্গবন্ধু এবং ১৫ আগস্টের হত্যাকাণ্ডের ঘটনায় অন্য শহীদদের পাশাপাশি মুক্তিযুদ্ধের বীর শহীদদের আত্মার শান্তি কামনা করে বিশেষ প্রার্থনাও করা হয়। ভারতের প্রধানমন্ত্রী সেখানে রাখা পরিদর্শক বইয়ে স্বাক্ষর এবং একটি গাছের চারা রোপণ করেন।

টুঙ্গিপাড়া থেকে নরেন্দ্র মোদি যান গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার ওড়াকান্দি ঠাকুরবাড়ি মন্দিরে। গতকাল দুপুর সাড়ে ১২টার দিকে তিনি ঠাকুরবাড়ি মন্দিরে পৌঁছান। পরে তিনি সেই মন্দিরে পূজা দেন এবং স্থানীয় মতুয়া সম্প্রদায়ের সঙ্গে মতবিনিময় করেন। পরে দুপুরে একটি হেলিকপ্টারে করে ওড়াকান্দি থেকে ঢাকায় এসে পৌঁছান নরেন্দ্র মোদি। বিকালে ঢাকায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে বাংলাদেশ ভারতের মধ্যকার দ্বিপক্ষীয় শীর্ষ বৈঠকে যোগ দেন তিনি। 

এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক শেষে গতকাল সন্ধ্যার পর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে বঙ্গভবনে সৌজন্য সাক্ষাৎ করেন নরেন্দ্র মোদি। সেখানে তাকে ফুল দিয়ে অভ্যর্থনা জানান রাষ্ট্রপতি। সাক্ষাতে তারা দুই দেশের সম্পর্ক, উন্নয়ন, অগ্রগতিসহ নানা বিষয় নিয়ে আলাপ করেন। পরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বঙ্গভবনের পরিদর্শক বইয়ে স্বাক্ষর করেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন