বিএনপিকে জবাব দিয়েছে বসুরহাটের ভোটাররা: কাদের

নিজস্ব প্রতিবেদক

দেশের ভোটের সংস্কৃতি নিয়ে বিএনপির মিথ্যাচারের জবাব নোয়াখালীর বসুরহাট পৌরসভার ভোটাররা দিয়েছেন বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন মন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, বসুরহাট পৌরসভা নির্বাচনে বিএনপির প্রার্থীও যেখানে অবাধ সুষ্ঠু নির্বাচন হয়েছে বলে গণমাধ্যমকে জানিয়েছেন, সেখানে অন্ধকারে ঢিল না ছুড়ে মির্জা ফখরুল সাহেবকে নিজ দলের প্রার্থীর কথা অনুধাবন করার আহ্বান জানান তিনি।

গতকাল জাতীয় সংসদ ভবনের সরকারি বাসভবন থেকে দ্বিতীয় ধাপের পৌরসভা নির্বাচন-পরবর্তী প্রেস ব্রিফিংয়ে এসব কথা বলেন কাদের।

শান্তিপূর্ণ পরিবেশে ভোটারদের ব্যাপক অংশগ্রহণ উৎসবের আমেজে ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে নির্বাচন নিয়ে যারা মিথ্যাচার করে, জনগণ তার জবাব দিয়েছে বলে মনে করেন কাদের। তিনি স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে ভোটারদের এবং নির্বাচন কমিশনকে আন্তরিক অভিনন্দন জানান।

নির্বাচনে জয়-পরাজয় থাকবে, তবুও স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোকে শক্তিশালী করার মাধ্যমে গণতন্ত্রকে এগিয়ে নিতে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য সব প্রার্থীকেও ধন্যবাদ জানান কাদের। তিনি ভোটারদের ব্যাপক অংশগ্রহণ ভোটাধিকার প্রয়োগ ইভিএমের ক্রমবর্ধমান জনপ্রিয়তাই প্রমাণ করে বলেও জানান।

বিএনপি উদ্দেশ্যমূলক বিরোধিতা করলেও দেশের জনগণ অত্যন্ত সাবলীলভাবে ইভিএমে ভোট দিয়েছে জানিয়ে কাদের বলেন, ডিজিটাল প্রযুক্তি ব্যবহারে জনগণ ইতোমধ্যে অভ্যস্ত হয়ে উঠলেও বিএনপির মানসিকতা এখনে এনালগ রয়ে গেছে। তাই তারা পদ্ধতির বিরোধিতা করে।

বিএনপি মুখে স্বচ্ছতার কথা বললেও প্রকৃতপক্ষে প্রযুক্তিবিমুখ এবং পিছিয়ে পড়া ধ্যানধারণা আঁকড়ে ধরে বসে থাকতে চায় বলেও উল্লেখ করেন কাদের।

নোয়াখালীর বসুরহাট পৌরসভা নির্বাচন নিয়ে গণমাধ্যম এবং রাজনৈতিক মহলে ব্যাপক আগ্রহ ছিল উল্লেখ করে সংশ্লিষ্ট সংসদীয় আসনের সংসদ সদস্য বলেন, সেখানেও অবাধ, শান্তিপূর্ণ অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। বসুরহাট পৌরসভা নির্বাচনে ইভিএমে ভোট হয়েছে এবং ৬০ ভাগেরও বেশি ভোটার উপস্থিত ছিলেন, অথচ মির্জা ফখরুল সাহেব আমাকে ব্যক্তিগতভাবে আক্রমণ করে যেসব কথা বলেছেন, তার জবাব আমি না দিলেও বসুরহাট পৌরসভার ভোটাররা শান্তিপূর্ণ স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মাধ্যমে দিয়েছেন।

বসুরহাটের মতো নির্বাচনই যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চান সে কথা জানিয়ে কাদের বলেন, নির্বাচনকে অনেকেই স্বচ্ছতার জন্য বসুরহাট মডেল হিসেবে আখ্যা দিয়েছেন। বিএনপি ভোটে হারার আগেই হেরে বসে থাকে, তারা রাজপথ ভয় পায়, আন্দোলনেও ভয় পায়। বিএনপি ভোটের মাঠে শেষ পর্যন্ত টিকে থাকার আত্মবিশ্বাস হারিয়ে ফেলে। তারা কল্পিত অভিযোগ এনে ভোটের মাঠ ত্যাগ করে তাদের চর্চিত নেতিবাচক রাজনীতির ঐতিহ্য ধরে রাখার অপচেষ্টা করে।

ওবায়দুল কাদেরের ছোট ভাই আব্দুল কাদের মির্জা সম্প্রতি দলের শীর্ষ নেতাদের সমালোচনা করে ব্যাপক আলোচনায় আসেন। নিয়ে কাদের বলেন, জনগণের চোখের ভাষা, মনের ভাষা বুঝে রাজনীতি করে আওয়ামী লীগ। তাই পরিবারের কে কোথায় কী বলল, সেটা বিষয় নয়। প্রত্যেকের ব্যক্তিগত মতামত থাকতে পারে।

অভ্যন্তরীণ গণতন্ত্রচর্চার সুযোগ রয়েছে আওয়ামী পরিবারে, আবার গঠনতন্ত্রবিরোধী কার্যকলাপের জন্য শাস্তির বিধানও যথাযথভাবে কার্যকর করা হয়, যা বিএনপির রাজনৈতিক চর্চায় নেই।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন