নিউজিল্যান্ডে চার কর্মদিবসের পরীক্ষা ইউনিলিভারের

বণিক বার্তা ডেস্ক

নিউজিল্যান্ডে কর্মঘণ্টা কমিয়ে শ্রমিকদের সপ্তাহে চারদিন কাজ করানোর বিষয়টি পরীক্ষা করে দেখার কথা জানিয়েছে ভোগ্যপণ্য তৈরির বৃহৎ প্রতিষ্ঠান ইউনিলিভার। এতে বেতন কমা ছাড়াই শ্রমিকদের সামগ্রিক কর্মঘণ্টা ২০ শতাংশ হ্রাস পাবে। খবর বিবিসি এফএমটি। 

ডাভ সাবান, মারমাইট এবং লিপটন চায়ের মালিকপক্ষ গতকাল জানিয়েছে, এর মধ্য দিয়ে তারা দেখতে চাইছে ভবিষ্যতে আরো বিস্তৃত পরিসরে ইউনিলিভারের জন্য এটি কী ধরনের ফল বয়ে আনবে।

মূলত মহামারী কাজের পরিবেশকে মারাত্মকভাবে হুমকিতে ফেলার পরই ধরনের উদ্যোগ সামনে এসেছে। সংস্থাটির নিউজিল্যান্ডের প্রধান নিক ব্যাংগস বলেন, কাজের পুরনো উপায়গুলো এখন তার আবেদন হারিয়ে ফেলেছে। তিনি বলেন, লক্ষ্য হচ্ছে সময়ের ভিত্তিতে নয়, পারফরম্যান্সের ভিত্তিতে মূল্যায়নের।

কভিড-১৯-এর কারণে তার কোম্পানির ৮১ জন কর্মীর অনেককেই দূরবর্তী অবস্থান থেকে কাজ করতে বাধ্য করেছে, যা এই পরীক্ষা-নিরীক্ষার সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে অনুঘটকের ভূমিকা পালন করেছে। তিনি বলেন, এটা মূলত কীভাবে কাজ জীবনের মাঝে সামঞ্জস্য বিধান করা যায়, তাকে সামগ্রিকভাবে বুঝতে পারার বিষয়। পাশাপাশি এটা মানসিক শারীরিক সুস্থতার উন্নতির ব্যাপারও বটে।

আমরা এই ট্রায়াল থেকে প্রাপ্ত শিক্ষা ভাগাভাগি করতে চাইছি নিউজিল্যান্ডের অন্য ব্যবসাগুলোর সঙ্গে। এই আশায় তা করছি যেন অন্যদেরও তাদের কাজের পদ্ধতিগুলো প্রয়োগের ক্ষেত্রে প্রভাবিত করা যায়।

উৎপাদনশীলতা কি বাড়বে?

বছর মহামারী আঘাত হানার পর অনেক প্রতিষ্ঠান দূরবর্তী অবস্থান থেকে বা বাসায় বসে কাজ করাকে সামনে নিয়ে এসেছে এবং কর্মঘণ্টাগুলো অনেক বেশি নমনীয় করেছে। তারা বলছে, ভাইরাস নিয়ে উদ্বেগ কমে আসার পরও তারা এটিকে দীর্ঘায়িত করেছে।

সাপ্তাহিক কাজের সময় কমিয়ে আনার এই উদ্যোগ অবশ্য ভাইরাসের আগে থেকে আগ্রহের বিষয়ে পরিণত হয়েছিল। ২০১৯ সালে মাইক্রোসফট জাপান জানায়, বিক্রি ৪০ শতাংশ বৃদ্ধি পেয়েছিল, যখন তারা সাপ্তাহিক কর্মঘণ্টা কমিয়ে দিয়েছিল।

সার্বিকভাবে ট্রায়ালটি চলবে চলতি মাস থেকে ডিসেম্বর ২০২১ সাল পর্যন্ত। এক্ষেত্রে ইউনিলিভার কাজ করছে সিডনির ইউনিভার্সিটি অব টেকনোলজি (ইউটিএস) বিজনেস স্কুলের গবেষকদের সঙ্গে। তারাই মূলত গোটা বিষয় পর্যালোচনা তদারক করবে।

বিশ্বব্যাপী ইউনিলিভারের লাখ ৫০ হাজারের অধিক কর্মী রয়েছে। কোম্পানিটি নিউজিল্যান্ডে কাজ করছে ১০০ বছরের বেশি সময় ধরে, যাদের ৮১ জন কর্মীর সবাই এই ট্রায়ালের আওতায় থাকবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন