স্বাস্থ্যবিধি মেনে দুর্গাপূজা উদযাপনে পুলিশ সদরদপ্ত‌রের একগুচ্ছ পরামর্শ

নিজস্ব প্রতিবেদক

স্বাস্থ্যবিধি মেনে দুর্গাপূজা উদযাপনের আহ্বান জানিয়ে কিছু পরামর্শ দিয়েছে পুলিশ সদরদপ্তর। আজ এসব পরামর্শ সম্বলিত একটি বিজ্ঞপ্তি গণমাধ্যমে পাঠিয়ে তা পূজারিদের সবাইকে মেনে চলার অনুরোধ জানানো হয়েছে।

পুলিশ সদরদপ্তরের এআইজি (মিডিয়া) মো. সোহেল রানা জানান, শারদীয় দুর্গাপূজা নিরাপদ ও শান্তিপূর্ণ পরিবেশে ধর্মীয় ভাবগাম্ভীর্য বজায় রেখে উদযাপনের লক্ষ্যে বাংলাদেশ পুলিশ সার্বিক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে। এ লক্ষ্যে পুলিশের কিছু পরামর্শ গ্রহণের জন্য পূজারি/ভক্তদের অনুরোধ জানানো হচ্ছে। 

পূজা আয়োজকদের প্রতি পুলিশ সদরদপ্তরের পরামর্শগুলো হলো:

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে মন্দিরে বা পূজামণ্ডপের প্রবেশ পথে থার্মাল স্ক্যানার স্থাপনসহ হাত ধোয়া ও হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা রাখা এবং মন্দির ও আশেপাশের এলাকায় জীবাণুনাশক স্প্রে করা।

পূজামণ্ডপে আগত সবার মাস্ক পরিধান এবং মণ্ডপে একসঙ্গে ২৫ জনের বেশি ভক্ত বা দর্শনার্থীর প্রবেশ সীমিত রাখা।

পূজামণ্ডপে আগত পুরুষ ও নারী দর্শনার্থীদের জন্য পৃথক প্রবেশ ও নির্গমন পথের ব্যবস্থা রাখা।

মণ্ডপে পূজা উদযাপন কমিটি কর্তৃক পর্যাপ্ত আলো, স্ট্যান্ডবাই জেনারেটর, চার্জার লাইট, নিরাপদ পানি ও স্বাস্থ্যসম্মত টয়লেটের ব্যবস্থা করা।

পূজা চলাকালীন পার্শ্ববর্তী মসজিদে আজান ও নামাজের সময় লাউডস্পিকার ব্যবহার সীমিত রেখে অন্য ধর্মাবলম্বীদের ধর্মীয় অনুভূতির প্রতি শ্রদ্ধাশীল হয়ে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখা।

সামাজিক যোগাযোগ মাধ্যম, ব্লগ এবং মোবাইল ফোনের মাধ্যমে বিভ্রান্তিমূলক পোস্ট, ছবি আপলোড করে কেউ গুজব ছড়ানোর চেষ্টা করলে তাৎক্ষণিকভাবে পুলিশকে অবহিত করা।

প্রতিমা বিসর্জনের শোভাযাত্রা ও বিসর্জনের সময় আইন-শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত পুলিশ সদস্যদের সহায়তা নিন।

সন্ধ্যার পর মন্দিরে বা পূজামণ্ডপে সমাবেশ এবং আরতি বন্ধ রাখার জন্য সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ জানিয়েছে পুলিশ।

পুলিশের সহায়তার জন্য পুলিশ নিম্নোক্ত নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে:

পুলিশ হেডকোয়ার্টার্সের মনিটরিং এন্ড কোঅর্ডিনেশন সেল- ৯৫৬০৬৬১, ৯৫৬১৯৬৭, ০১৭৬৯৬৯০০৩৩, ০১৭৬৯৬৯০০৩৪, ডিএমপি কন্ট্রোল রুম- ৯৫১৪৪০০, ৯৫৫১১৮৮, ০১৭১৩৩৯৮৩১১, ০১৩২০০৫১৯৯৮, এসবি কন্ট্রোল রুম- ৯৩৩৩২১৭, সিআইডি কন্ট্রোল রুম- ৯৩৩১০৪৩, র‍্যাব অপারেশন্স কন্ট্রোল রুম- ৭৯১৩১১৭, ০১৭৭৭৭২০০২৯, ফায়ার সার্ভিস সেন্ট্রাল কন্ট্রোল রুম- ৯৫৫৫৫৫৫, ০১৭১৩০৩৮১৮১, ০১৭১৩০৩৮১৮২, ঢাকেশ্বরী মন্দির সেন্ট্রাল কন্ট্রোল রুম- ৯৬১১৩৫৩।

এছাড়া ২৪ ঘণ্টা জরুরি সেবার জন্য ৯৯৯-এ কল করা যেতে পারে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন