বিএসইসি চেয়ারম্যানের পুনর্নিয়োগ

পুঁজিবাজারের সূচক বেড়েছে পৌনে ২ শতাংশ

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

গত ফেব্রুয়ারি থেকেই নিম্নমুখিতা চলছে দেশের পুঁজিবাজারে। ঈদুল ফিতরের পর দরপতন আরো তীব্র হয়ে ওঠে। তবে গতকাল দেশের পুঁজিবাজারে বড় ধরনের উত্থান হয়েছে। একদিনেই সার্বিক সূচক বেড়েছে পৌনে শতাংশ। এদিন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান হিসেবে অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামকে দ্বিতীয় মেয়াদের জন্য নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে অর্থ মন্ত্রণালয়। এর ইতিবাচক প্রভাব পুঁজিবাজারে পড়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

গতকাল অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের যুগ্ম সচিব মো. জাহিদ হোসেন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বিএসইসির চেয়ারম্যান হিসেবে শিবলী রুবাইয়াতকে পুনর্নিয়োগ দেয়া হয়। এতে বলা হয়, বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামকে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন আইন, ১৯৯৩-এর ধারা () মোতাবেক আগামী ১৭ মে অথবা যোগদানের তারিখ থেকে পরবর্তী চার বছর মেয়াদের জন্য বিএসইসির চেয়ারম্যান পদে পুনর্নিয়োগ দেয়া হলো। তার বেতন-ভাতাদি অন্যান্য সুবিধাদি সরকারের সঙ্গে সম্পাদিত চুক্তির মাধ্যমে নির্ধারিত হবে। এর আগে এপ্রিল শিবলী রুবাইয়াতকে বিএসইসির চেয়ারম্যান হিসেবে পুনর্নিয়োগের বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের সারসংক্ষেপ অনুমোদন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পুঁজিবাজার পরিস্থিতি পর্যালোচনায় দেখা যায়, গতকাল সকাল ১০টায় লেনদেন শুরুর ১০ মিনিট ঊর্ধ্বমুখী থাকলেও এর পরই পয়েন্ট হারাতে শুরু করে সূচক। সকাল সাড়ে ১০টার দিকে সূচক কিছুটা ঘুরে দাঁড়ায়। তবে বেলা ১১টার দিকে আবারো নিম্নমুখী অবস্থানে চলে যায় সূচক। অবশ্য কিছুক্ষণ পরই বিএসইসি চেয়ারম্যানের পুনর্নিয়োগের প্রজ্ঞাপন জারির খবরে চাঙ্গা হয়ে উঠে পুঁবিবাজার, যা লেনদেন শেষ হওয়া পর্যন্ত বজায় ছিল। গতকাল দিন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৯৭ পয়েন্ট বা দশমিক ৭৬ শতাংশ বেড়ে দাঁড়ায় হাজার ৬১৬ পয়েন্টে, আগের দিন যা ছিল হাজার ৫১৮ পয়েন্টে।

ডিএসইতে গতকাল ৬১৪ কোটি টাকার সিকিউরিটিজ লেনদেন হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৫১১ কোটি টাকা। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ৩৯৬টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড করপোরেট বন্ডের মধ্যে দর বেড়েছে ৩০০টির, কমেছে ৫২টির আর অপরিবর্তিত ছিল ৪৪টির বাজারদর।

ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের (ডিবিএ) প্রেসিডেন্ট সাইফুল ইসলাম বণিক বার্তাকে বলেন, ‘দরপতনের কারণে পুঁজিবাজার যে অবস্থানে ছিল সেক্ষেত্রে বিনিয়োগকারীদের কাছে মনে হয়েছে যে এখনই বাজারে বিনিয়োগের সময়। তাই তারা এগিয়ে এসেছেন। তাছাড়া বিএসইসি চেয়ারম্যানের পুনর্নিয়োগের খবরে একশ্রেণীর বিনিয়োগকারীদের উদ্বুদ্ধ করেছে বলে মনে হয়। মূলত দুটি কারণে ইতিবাচক প্রভাব দেখা গেছে পুঁজিবাজারে। পুঁজিবাজারের ঊর্ধ্বমুখিতা বজায় থাকবে কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘সেটি বলার সময় এখনো আসেনি। তবে উত্থান পতন দুটোই পুঁজিবাজারের স্বাভাবিক বৈশিষ্ট্য।

গতকাল সূচকের উত্থানে সবচেয়ে বেশি ভূমিকা ছিল ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি (বিএটিবিসি), স্কয়ার ফার্মাসিউিটক্যালস, ব্র্যাক ব্যাংক, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস আইএফআইসি ব্যাংকের শেয়ারের।

গতকালের পুঁজিবাজার নিয়ে ইবিএল সিকিউরিটিজর প্রতিবেদনে বলা হয়েছে, লেনদেনের শুরু থেকেই বাজারে ক্রেতাদের আধিপত্য ছিল, যা শেষ পর্যন্ত দেখা গেছে। বিএসইসির চেয়ারম্যানের পুনর্নিয়োগের বিষয়টি এক্ষেত্রে অনুঘটক হিসেবে কাজ করেছে। তবে আগামী অর্থবছরে মূলধনি মুনাফার ওপর করারোপের প্রস্তাবসংক্রান্ত সংবাদের বিষয়ে সামনের দিনগুলোয় পুঁজিবাজারে ইতিবাচক প্রবণতা বজায় রাখার বিষয়ে কিছুটা শঙ্কা তৈরি করতে পারে।

দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) নির্বাচিত সূচক সিএসসিএক্স গতকাল ১১৪ পয়েন্ট বেড়ে হাজার ৬৩৬ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইর সব শেয়ারের সূচক সিএএসপিআই ১৮৪ পয়েন্ট বেড়ে গতকাল ১৬ হাজার পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ২০৬টি কোম্পানি মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৩টির, কমেছে ৭১টির আর অপরিবর্তিত ছিল ২২টির বাজারদর। গতকাল সিএসইতে ১৫ কোটি টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ১১ কোটি টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন