২০২৪ সালে চালু হতে পারে প্রথম মেট্রোরেল

ভূমি উন্নয়নে ৭০ কোটি টাকা সাশ্রয়ের দাবি

জেসমিন মলি

দেশের প্রথম মেট্রোরেলের (এমআরটি-) কাজ শেষ হতে পারে ২০২৪ সালে। সে হিসেবে ওই বছরই মেট্রোরেলটি চালু হওয়ার সম্ভাবনা রয়েছে। ঢাকা মাস র্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্টের (লাইন-) সার্বিক কার্যক্রমের সর্বশেষ অগ্রগতি সম্পর্কে সড়ক পরিবহন সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে উপস্থাপন করা এক প্রতিবেদনে তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ঢাকা মহানগরী তত্সংলগ্ন পার্শ্ববর্তী এলাকার যানজট নিরসনে পরিবেশ উন্নয়নে অত্যাধুনিক গণপরিবহন হিসেবে ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) আওতায় মোট ১২৮ দশমিক ৭৪১ কিলোমিটার দীর্ঘ এবং ১০৪টি স্টেশনবিশিষ্ট একটি শক্তিশালী নেটওয়ার্ক গড়ে তোলা হবে। এর মধ্যে ৬৭ দশমিক ৫৬৯ কিলোমিটার উড়াল এবং ৬১ দশমিক ১৭২ কিলোমিটার পাতালপথ।

সময়াবদ্ধ পরিকল্পনা অনুযায়ী, প্রকল্পের ছয়টি এমআরটি লাইনের প্রথমটির (এমআরটি লাইন-) কাজ শেষ হওয়ার সম্ভাব্য সময় ২০২৪ সাল। আটটি প্যাকেজে বাস্তবায়নাধীন প্রকল্পের প্যাকেজ--এর আওতায় (ডিপো এলাকায় ভূমি উন্নয়ন) বাস্তব কাজ ২০১৬ সালের সেপ্টেম্বর শুরু হয়। শেষ হয় নির্ধারিত সময়ের নয় মাস আগে। এতে সরকারের ৭০ কোটি ৫৮ লাখ টাকা সাশ্রয় হয়েছে বলে দাবি করা হয় প্রতিবেদনে।

সরকারের অর্থ সাশ্রয়ের বিষয়ে জানতে চাইলে মেট্রোরেল লাইন- প্রকল্পের ডেপুটি প্রকল্প পরিচালক মাহফুজুর রহমান বণিক বার্তাকে বলেন, মেট্রোরেল প্রকল্পের ডিপো ভূমি উন্নয়নের কাজটি অনেক আগেই শেষ হয়েছে। যেখানে ডিপো বানানো হয়েছে, সেই জায়গাটি অনেক নিচু ছিল। কাজ অত্যন্ত দক্ষতা সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে করা হয়েছে। ফলে কাজে মোটা অংকের অর্থ সাশ্রয় হয়েছে।

প্রকল্পের অন্য প্যাকেজগুলোর মধ্যে প্যাকেজ--এর আওতায় ডিপো এলাকার পূর্ত কাজ শুরু হয় ২০১৭ সালের ১৩ সেপ্টেম্বর। ডিপোর অভ্যন্তরে মোট ৫২টি অবকাঠামোর নির্মাণকাজ চলছে, যার বাস্তব অগ্রগতি ৭৩ শতাংশ বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

প্যাকেজ- -এর আওতায় উত্তরা নর্থ থেকে আগারগাঁও পর্যন্ত ১১ দশমিক ৭৩ কিলোমিটার ভায়াডাক্ট নয়টি স্টেশন নির্মাণের কাজ শুরু হয় ২০১৭ সালের আগস্ট। ৩৯৩টি পিয়ার হেডের মধ্যে ৩৯২টি এবং ১১ দশমিক ৭৩ কিলোমিটার ভায়াডাক্টের মধ্যে ১০ দশমিক ৯০ কিলোমিটার দৃশ্যমান হয়েছে। প্যাকেজের সার্বিক অগ্রগতি ৭৩ দশমিক ৮০ শতাংশ।

প্যাকেজ--এর আওতায় আগারগাঁও থেকে কারওয়ান বাজার পর্যন্ত দশমিক ১৯৫ কিলোমিটার ভায়াডাক্ট তিনটি স্টেশন নির্মাণকাজের সার্বিক অগ্রগতি ৪৮ দশমিক ১২ শতাংশ। প্যাকেজ--এর আওতায় কারওয়ান বাজার থেকে মতিঝিল পর্যন্ত দশমিক ৯২২ কিলোমিটার ভায়াডাক্ট চারটি স্টেশন নির্মাণকাজের বাস্তব অগ্রগতি ৪৯ দশমিক শূন্য শতাংশ। অংশের কাজ শুরু হয় ২০১৮ সালের আগস্টে। প্যাকেজ--এর আওতায় ইলেকট্রিক্যাল অ্যান্ড মেকানিক্যাল সিস্টেম সরবরাহ নির্মাণকাজ ২০১৮ সালের ১১ জুলাই শুরু হয়। প্যাকেজের আওতায় কাজের বাস্তব অগ্রগতি ৪৬ দশমিক ৫০ শতাংশ।

প্যাকেজ--এর আওতায় রোলিং স্টক বা রেল কোচ ডিপো ইকুইপমেন্ট সংগ্রহের কাজ ২০১৭ সালের সেপ্টেম্বরে শুরু হয়। প্যাকেজের ক্রমপুঞ্জীভূত অগ্রগতি ৩০ দশমিক শূন্য শতাংশ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন