মুজিববর্ষ উপলক্ষে সংসদ চত্বরে বৃক্ষের চারা রোপন

নিজস্ব প্রতিবেদক

মুজিববর্ষ উপলক্ষে সংসদ ভবন চত্বরে আজ রোববার বৃক্ষের চারা রোপন করেন একাদশ জাতীয় সংসদের গোপালগঞ্জ-১ আসন এর সংসদ সদস্য মুহাম্মদ ফারুক খান।

বৃক্ষরোপন শেষে মুহাম্মদ ফারুক খান বলেন, গাছ লাগানো সব সময়ই মানুষের জন্য এবং প্রকৃতির জন্য ভালো। এটা সর্বকালে সর্ব দিক থেকে বিবেচিত হয়েছে। আজকের বিজ্ঞান যেমন বলে, একইভাবে আমাদের ধর্মে চৌদ্দশত বছর আগে বলা হয়েছে। গাছ লাগানোর মাধ্যমে প্রকৃতির সংরক্ষণ করা সম্ভব। আমাদের প্রিয় রাসুল হযরত মুহাম্মদ (সঃ) গাছ লাগিয়েছেন। আল্লাহ তা’য়ালা বারবার গাছ লাগানোর কথা বলেছেন। গাছ যেমন কার্বনডাই অক্সাইড শোষণ করে নেয় তেমনি অক্সিজেন ছেড়ে আমাদের বাঁচতে সাহায্য করে। সুতরাং আমাদের সকলের উচিত বেশি বেশি করে গাছ লাগানো এবং সংরক্ষণের ব্যবস্থা করা।

মুজিববর্ষ উপলক্ষে ৩৫০ থেকে ৫০০টি বৃক্ষের চারা রোপনের লক্ষ্যমাত্রা নিয়ে সংসদ ভবন চত্বরে গত ২৬ জুলাই বৃক্ষরোপন কর্মসূচির উদ্বোধন করেন বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। পর্যায়ক্রমে সকল সংসদ-সদস্যবৃন্দ সংসদ ভবন চত্বরে বৃক্ষরোপন কর্মসূচিতে অংশগ্রহণ নেবেন মর্মে সিদ্ধান্ত রয়েছে। সেই ধারবাহিকতায় আজ মুহাম্মদ ফারুক খান বৃক্ষরোপন করলেন।

উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী- ২০২০ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত সারাদেশে এক কোটি বৃক্ষের চারা রোপন কর্মসূচির অংশ হিসেবে বাংলাদেশ জাতীয় সংসদে এ কার্যক্রম পরিচালিত হচ্ছে।

বৃক্ষরোপন কর্মসূচিতে বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয় ও পিডব্লিউডি’র সংশ্লিষ্ট কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন