উত্তর সাগরের তেল-গ্যাসক্ষেত্রের মালিকানা বিক্রির পরিকল্পনা এক্সনমবিলের

বণিক বার্তা ডেস্ক

উত্তর সাগর থেকে কার্যক্রম সরিয়ে নেয়ার পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্রের বহুজাতিক তেল ও গ্যাস কোম্পানি এক্সনমবিল। যুক্তরাজ্যের তেল বেসিনটিতে প্রায় অর্ধশতাব্দী কার্যক্রম পরিচালনার পর ২০০ কোটি ডলারে নিজেদের তেল ও গ্যাসক্ষেত্রের মালিকানা বিক্রির পরিকল্পনা করেছে কোম্পানিটি। খবর গার্ডিয়ান।

ব্রিটিশ-ডাচ তেল-গ্যাস কোম্পানি রয়্যাল ডাচ শেলের সঙ্গে যৌথ মালিকানায় থাকা প্রায় ৪০টি তেল ও গ্যাসক্ষেত্রে নিজেদের অংশ বিক্রি করতে উত্তর সাগরভিত্তিক বেশকিছু তেল কোম্পানির সঙ্গে আলোচনা করছে এক্সনমবিল। এ বিক্রি থেকে বিশ্বের বৃহত্তম তালিকাভুক্ত তেল-গ্যাস কোম্পানিটি প্রায় ২০০ কোটি ডলার পেতে পারে বলে পুঁজিবাজার সূত্র জানিয়েছে। সাম্প্রতিক মাসগুলোয় উত্তর সাগরে একই ধরনের বেশকিছু চুক্তি হতে দেখা গেছে।

১৯৬০-এর দশকে উত্তর সাগরে প্রথম দিকের তেল অনুসন্ধানের সময় অ্যাংলো-ডাচ কোম্পানিটির সঙ্গে যৌথ উদ্যোগে গঠন করে এক্সনমবিল। বর্তমানে যৌথ উদ্যোগটি যুক্তরাজ্যের প্রায় ৫ শতাংশ তেল ও গ্যাস উৎপাদন করে আসছে। যৌথ উদ্যোগ সম্পূর্ণ পরিচালনার দায়িত্বে রয়েছে শেল। এ উদ্যোগে রয়েছে লাভজনক ব্রেন্ট ক্ষেত্র, যেখানে গত শতকের সত্তরের দশকে প্রথম তেল উত্তোলন শুরু হয়।

এদিকে বিক্রি সম্পর্কে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন এক্সনমবিলের মুখপাত্র।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন