চট্টগ্রাম বন্দরের বে টার্মিনাল প্রকল্পে বিনিয়োগ হবে ৮ বিলিয়ন ডলার

নিজস্ব প্রতিবেদক I চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রাম বন্দরের ১৩৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সাংবাদিকদের সঙ্গে গতকাল এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয় ছবি: নিজস্ব আলোকচিত্রী

চট্টগ্রাম বন্দরের প্রস্তাবিত বে টার্মিনাল প্রকল্পে ৮০০ কোটি ডলার (৮৮ হাজার কোটি টাকা) বিদেশী বিনিয়োগ আসবে। এ প্রকল্পের আওতায় জাহাজ থেকে পণ্য ওঠানো-নামানোর জন্য চারটি টার্মিনাল ও নৌপথ তৈরিতে এ বিনিয়োগ করা হবে। এর মধ্যে রয়েছে দেশের জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করার জন্য চতুর্থ টার্মিনাল হিসেবে গ্যাস ও অয়েল টার্মিনাল নির্মাণের উদ্যোগও। 

চট্টগ্রাম বন্দরের ১৩৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভায় চট্টগ্রাম বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ সোহায়েল এ তথ্য দেন। গতকাল দুপুরে শহীদ ফজলুর রহমান মুন্সী মিলনায়তনে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এ সময়ে বন্দরের বিভিন্ন বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন । 

বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বড় বিদেশী বিনিয়োগে বে টার্মিনাল হচ্ছে উল্লেখ করে বন্দর চেয়ারম্যান বলেন, ‘বে টার্মিনালে পৃথক চারটি টার্মিনাল তৈরির ক্ষেত্রে সবচেয়ে বেশি ৩৫০ কোটি ডলার বিনিয়োগ হবে গ্যাস ও তেল খালাসের টার্মিনালে। একটি বিদেশী প্রতিষ্ঠানের সঙ্গে যৌথভাবে বাংলাদেশী প্রতিষ্ঠান ইস্ট কোস্ট গ্রুপ এ প্রকল্প বাস্তবায়ন করবে। বাকি তিনটি টার্মিনাল কনটেইনার ও পণ্য ওঠানো-নামানোর কাজে ব্যবহার হবে। ১৫০ কোটি ডলার করে বিনিয়োগ করে দুটি টার্মিনাল নির্মাণ ও পরিচালনা করবে সিঙ্গাপুরের পিএসএ ইন্টারন্যাশনাল এবং আরব আমিরাতের ডিপি ওয়ার্ল্ড। এছাড়া আবুধাবি পোর্টস প্রস্তাব করেছে মাল্টিপারপাস নামে আরেকটি টার্মিনাল নির্মাণের, যেখানে ১০০ কোটি ডলারের বিনিয়োগ হতে পারে। এছাড়া প্রক্রিয়াধীন রয়েছে নৌপথ তৈরিতে আরো ৫৯ কোটি ডলার বিনিয়োগের।’ এসব প্রকল্পের দৃশ্যমান কাজ এ বছর শুরু হওয়ার কথা জানিয়েছেন তিনি। 

বাংলাদেশের প্রথম গভীর সমুদ্রবন্দরের টার্মিনালের নির্মাণকাজ দ্রুত শুরু হবে জানিয়ে বন্দর চেয়ারম্যান বলেন, ‘সরকারি অনুমোদন পাওয়ার পর মাঠ পর্যায়ে নির্মাণকাজ দ্রুত শুরু হয়ে যাবে। যেখানে বড় বড় জাহাজ ভেড়ানো যাবে।’ এছাড়া ডেনমার্কের এপিএম লালদিয়ার চরে বিনিয়োগের আগ্রহের প্রকাশ করেছে জানিয়ে বন্দর চেয়ারম্যান বলেন, ‘লালদিয়ায় টার্মিনাল নির্মাণে সমীক্ষা হয়েছে। সেখানে টার্মিনাল নির্মাণ ও পরিচালনার জন্য এ বছরই ডেনমার্কের প্রতিষ্ঠানটির সঙ্গে চুক্তি সই হবে।’

সংবাদ সম্মেলনে জানানো হয়, ২০২৪ সালে চট্টগ্রাম বন্দরে ব্যাপক উন্নয়ন কর্মযজ্ঞ শুরু হয়েছে। মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দর উন্নয়ন প্রকল্পের ঠিকাদার নিয়োগের মাধ্যমে চলতি বছরের জুন থেকে জুলাইয়ে এ নির্মাণ শুরুর সম্ভাবনা রয়েছে। 

বন্দর চেয়ারম্যান জানান, গত এক বছরে চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে ৪৩ হাজার বর্গমিটার কনটেইনার ইয়ার্ড নির্মাণ করা হয়েছে। এ কনটেইনার ইয়ার্ড নির্মাণের ফলে অতিরিক্ত সাত হাজার টিইইউএস কনটেইনার ধারণ ক্ষমতা বৃদ্ধি পেয়েছে। পাশাপাশি আরো তিনটি নতুন কনটেইনার ইয়ার্ড নির্মাণের কাজ শুরু করা হয়েছে। চট্টগ্রাম বন্দরে আগত রাসায়নিক পদার্থগুলোকে নিরাপদে সংরক্ষণ ও ছাড়করণের লক্ষ্যে দ্বিতল বিশিষ্ট ৪ হাজার ২৭৫ বর্গমিটার আয়তনের একটি কেমিক্যাল শেড নির্মাণ করা হয়েছে। তাছাড়া কর্ণফুলী নদীর নাব্য রক্ষার্থে নদীর উভয় পাড়ে ২ হাজার ৮৫০ মিটার ব্যাংক প্রটেকশন কাজ সম্পাদন করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন