উত্তর সাগরের তেল-গ্যাসক্ষেত্রের মালিকানা বিক্রির পরিকল্পনা এক্সনমবিলের

প্রকাশ: আগস্ট ১৫, ২০১৯

বণিক বার্তা ডেস্ক

উত্তর সাগর থেকে কার্যক্রম সরিয়ে নেয়ার পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্রের বহুজাতিক তেল ও গ্যাস কোম্পানি এক্সনমবিল। যুক্তরাজ্যের তেল বেসিনটিতে প্রায় অর্ধশতাব্দী কার্যক্রম পরিচালনার পর ২০০ কোটি ডলারে নিজেদের তেল ও গ্যাসক্ষেত্রের মালিকানা বিক্রির পরিকল্পনা করেছে কোম্পানিটি। খবর গার্ডিয়ান।

ব্রিটিশ-ডাচ তেল-গ্যাস কোম্পানি রয়্যাল ডাচ শেলের সঙ্গে যৌথ মালিকানায় থাকা প্রায় ৪০টি তেল ও গ্যাসক্ষেত্রে নিজেদের অংশ বিক্রি করতে উত্তর সাগরভিত্তিক বেশকিছু তেল কোম্পানির সঙ্গে আলোচনা করছে এক্সনমবিল। এ বিক্রি থেকে বিশ্বের বৃহত্তম তালিকাভুক্ত তেল-গ্যাস কোম্পানিটি প্রায় ২০০ কোটি ডলার পেতে পারে বলে পুঁজিবাজার সূত্র জানিয়েছে। সাম্প্রতিক মাসগুলোয় উত্তর সাগরে একই ধরনের বেশকিছু চুক্তি হতে দেখা গেছে।

১৯৬০-এর দশকে উত্তর সাগরে প্রথম দিকের তেল অনুসন্ধানের সময় অ্যাংলো-ডাচ কোম্পানিটির সঙ্গে যৌথ উদ্যোগে গঠন করে এক্সনমবিল। বর্তমানে যৌথ উদ্যোগটি যুক্তরাজ্যের প্রায় ৫ শতাংশ তেল ও গ্যাস উৎপাদন করে আসছে। যৌথ উদ্যোগ সম্পূর্ণ পরিচালনার দায়িত্বে রয়েছে শেল। এ উদ্যোগে রয়েছে লাভজনক ব্রেন্ট ক্ষেত্র, যেখানে গত শতকের সত্তরের দশকে প্রথম তেল উত্তোলন শুরু হয়।

এদিকে বিক্রি সম্পর্কে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন এক্সনমবিলের মুখপাত্র।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫