যুক্তরাজ্যকে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক

মন্ত্রণালয়ের পাঠানো ছবি। —বণিক বার্তা।

যুক্তরাজ্যের হসপিটালিটি ক্যাটারিং খাতে কাজ করতে চাওয়া বাংলাদেশী রেস্তোরাঁকর্মীদের জন্য ভিসার শর্ত সহজ করার জন্য যুক্তরাজ্য সরকারকে আহ্বান জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) যুক্তরাজ্যের অল পার্টি পার্লামেন্টারি গ্রুপ (এপিপিজি) বাংলাদেশ বিষয়ক হাই প্রোফাইল সংলাপে প্রধান অতিথির বক্তব্যে তিনি আহ্বান জানান। এপিপিজি অন বাংলাদেশ চেয়ার রুশনারা আলীর সভাপতিত্বে এ সংলাপে যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম, বব ব্ল্যাকম্যান এবং এপিপিজির ভাইস-চেয়ার লর্ড করন বিলিমোরিয়া বক্তব্য রাখেন।

সংলাপে বাংলাদেশকে একটি উন্নত, সমৃদ্ধ ও স্মার্ট বাংলাদেশ পরিণত করার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের পাশাপাশি যুক্তরাজ্যে বসবাসকারী বাংলাদেশীসহ সারা বিশ্বে বসবাসরত বাংলাদেশীদের চলমান মঙ্গল এবং কল্যাণ প্রচেষ্টার ভূয়সী প্রশংসা করেন প্রতিমন্ত্রী। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের প্রগতিশীল পররাষ্ট্রনীতির ফলে বিগত ১৫ বছরে বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছেছে। বাংলাদেশ-যুক্তরাজ্যের দীর্ঘস্থায়ী ঐতিহাসিক সম্পর্ক আরো বিস্তৃত ও গভীর করার এখনও অনেক ক্ষেত্র অন্বেষণের সুযোগ রয়েছে।

যুক্তরাজ্যের বিভিন্ন শহর ও শহরের বাংলাদেশী রেস্তোরাঁগুলো সুদক্ষ কর্মীদের অভাবের সম্মুখীন হচ্ছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, এ কারণে যুক্তরাজ্য ন্যূনতম বার্ষিক বেতন ৩ হাজার ৮০০ পাউন্ডে উন্নীত করেছে, যা অনেক রেস্তোরাঁ মালিকদের পক্ষে বহন করা কষ্টসাধ্য। প্রতিমন্ত্রী, হসপিটালিটি সেক্টরে কর্মরত ব্যক্তিদের ন্যূনতম বার্ষিক বেতনের শর্ত শিথিল করতে যুক্তরাজ্য সরকারকে আহ্বান জানান।

তিনি আরো বলেন, বাংলাদেশ দক্ষ নির্মাণ ও খামার শ্রমিক দিতে পারে যারা যুক্তরাজ্যে মৌসুমী শ্রমিক হিসেবে কাজ করতে পারবেন। বাংলাদেশ ও যুক্তরাজ্য সরকার একযোগে বাংলাদেশী দক্ষ শ্রমিকদের জন্য রেস্তোরাঁ কর্মী, চিকিৎসক ও নার্সসহ আরো কাজের সুযোগ সৃষ্টি করবে বলেও আশা প্রকাশ করেন প্রতিমন্ত্রী। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন