এশিয়ায় লোকবল বাড়াবে গোল্ডম্যান স্যাকস

বণিক বার্তা ডেস্ক

ছবি : বণিক বার্তা

বৈশ্বিক সম্প্রসারণ পরিকল্পনার মাঝে এশিয়ার বাজারকে গুরুত্বপূর্ণ ব্যবসা ক্ষেত্র হিসেবে দেখছে যুক্তরাষ্ট্রভিত্তিক গোল্ডম্যান স্যাকস। এর অংশ হিসেবে সিঙ্গাপুরসহ প্রধান কিছু অঞ্চলে বিনিয়োগ ব্যাংকিং প্রতিষ্ঠানটির লোকবল বাড়বে। খবর দ্য স্ট্রেটস টাইমস।

মূলত এশিয়ার অর্থনৈতিক গতিধারাকে ভবিষ্যৎ কর্মপন্থার সঙ্গে মিলিয়ে দেখছে প্রতিষ্ঠানটি। এ বিষয়ে গোল্ডম্যান স্যাকসের অ্যাসেট অ্যান্ড ওয়েলথ ম্যানেজমেন্ট বিভাগের বৈশ্বিক প্রধান মার্ক নাচম্যান জানান, এ অঞ্চলে অত্যন্ত গুরুত্বপূর্ণ বাজার সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া ও হংকং। এরপর রয়েছে দুবাই। কারণ যুক্তরাষ্ট্রের পর এখানেই সবচেয়ে বেশি ধনী ভারতীয়ের বসবাস।

আরো বলেন, ‘সম্পদ ব্যবস্থাপনা খাতে এশিয়ায় বড় সুযোগ রয়েছে। তাই এ অঞ্চলে লোকবল বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ পরিকল্পনায় সিঙ্গাপুর একটি গুরুত্বপূর্ণ অংশ। কারণ এ অঞ্চলে আমাদের জন্য একটি গুরুত্বপূর্ণ কেন্দ্র সিঙ্গাপুর।’

অবশ্য প্রতিষ্ঠানটির সুনির্দিষ্ট লক্ষ্য প্রকাশ করেননি মার্ক নাচম্যান। তিনি জানান, সিঙ্গাপুরে গোল্ডম্যানের কর্মকর্তার সংখ্যা তিন বছর আগের তুলনায় ৩০ শতাংশ বেড়েছে, যা প্রায় বার্ষিক ১০ শতাংশ প্রবৃদ্ধি প্রতিফলিত করে।

২০২২ সালের অক্টোবরে গোল্ডম্যান স্যাকসের সিইও ডেভিড সলোমন ব্যাংকের সম্পদ ব্যবস্থাপনা ও ব্যক্তিগত সম্পদ বিভাগকে একীভূত করেন। মূলত অস্থির বিনিয়োগ ব্যাংকিং ও শেয়ারবাজারের ওপর থেকে নির্ভরশীলতা কমাতে এ উদ্যোগ নেন। এ পদক্ষেপের পেছনে ছিল দুটি বড় প্রবণতা—বৈশ্বিক অর্থনীতিতে বিকল্প সম্পদের উত্থান ও অতিধনীদের সংখ্যা বৃদ্ধি। এশিয়ায় কার্যক্রম বাড়ানোর পেছনেও এ দুটি বিষয় কাজ করছে।

এদিকে গত মার্চে শেষ হওয়া প্রান্তিকে গোল্ডম্যানের নিট আয় ছিল ৪১০ কোটি ডলার, বিপরীতে ২০২৩ সালের একই সময়ে প্রতিষ্ঠানটির আয় ছিল ৩২০ কোটি ডলার। গত প্রান্তিকের এ আয় বিশ্লেষকদের পূর্বাভাস থেকে প্রায় ১০০ কোটি ডলার বেশি।

গোল্ডম্যান স্যাকসের অ্যাসেট অ্যান্ড ওয়েলথ ম্যানেজমেন্ট বিভাগ প্রথম প্রান্তিকে ২৪৫ কোটি ডলারের রেকর্ড ব্যবস্থাপনা ফি আয় করেছে। বর্তমানে প্রতিষ্ঠানটির তত্ত্বাবধানে থাকা সম্পদের পরিমাণ ২ দশমিক ৮৫ ট্রিলিয়ন ডলার। এছাড়া গ্রাহকদের সম্পদের পরিমাণ ১ দশমিক ৫ ট্রিলিয়ন ডলার।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন