চীনের হেংলি পেট্রোকেমিক্যালের শেয়ার অধিগ্রহণ করবে আরামকো

বণিক বার্তা ডেস্ক

চীনের জ্বালানি খাতে সাম্প্রতিক বছরে সৌদি আরামকোর বিনিয়োগ বেড়ে চলেছে ছবি: আরব নিউজ

চীনের হেংলি গ্রুপের সাবসিডিয়ারি হেংলি পেট্রোকেমিক্যালের ১০ শতাংশ শেয়ার অধিগ্রহণ করবে জ্বালানি জায়ান্ট সৌদি আরামকো। এ লক্ষ্যে সম্প্রতি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে প্রতিষ্ঠান দুটি। খবর আরব নিউজ।

সৌদি আরামকো বলছে, মূল ডাউনস্ট্রিম বাজারে উপস্থিতি সম্প্রসারণ, তরল ও রাসায়নিক খাতে কার্যক্রম বৃদ্ধি এবং দীর্ঘমেয়াদি অপরিশোধিত জ্বালানি তেল সরবরাহ চুক্তি নিশ্চিত করতে চুক্তিটি হয়েছে। মূলত বিনিয়োগের পুরনো পরিকল্পনা অনুসারেই এ সম্প্রসারণ বাস্তবায়ন হচ্ছে।

এর আগে গত বছর চীনে তরল ও রাসায়নিক খাতে বড় ধরনের বিনিয়োগ করেছে আরামকো। ওই বছর দুটি মাল্টি বিলিয়ন ডলারের চুক্তি স্বাক্ষর করেছে কোম্পানিটি।

প্রথম চুক্তিটি স্বাক্ষর হয় মার্চে। চীনের লিয়াওনিং প্রদেশে একটি শোধনাগার ও পেট্রোকেমিক্যাল কমপ্লেক্স নির্মাণে যৌথ উদ্যোগ প্রতিষ্ঠার লক্ষ্যে চীনের নরিনকো গ্রুপ ও পাঞ্জিন জিনচেং শিল্প গ্রুপের সঙ্গে চুক্তি স্বাক্ষর করে আরামকো। যৌথ উদ্যোগটির ব্যয় ধরা হয়েছে প্রায় ১ হাজার ২০০ কোটি ডলার।

অন্যদিকে জুলাইয়ে চীনের রোংশেং পেট্রোকেমিক্যাল কোম্পানির ১০ শতাংশ শেয়ার অধিগ্রহণ করে আরামকো, এতে ব্যয় হয় প্রায় ৩৪০ কোটি ডলার।

আরামকোর ডাউনস্ট্রিম বিভাগের প্রেসিডেন্ট মোহাম্মদ আল কাহতানি বলেন, ‘এ সমঝাতা স্মারক স্বাক্ষর বৈশ্বিক ডাউনস্ট্রিমে আমাদের উপস্থিতি বৃদ্ধির প্রমাণ। আমরা তরল থেকে রাসায়নিক কৌশলে অগ্রগতির জন্য গুরুত্বপূর্ণ বাজারের নতুন সুযোগগুলো অন্বেষণ করছি।’

তিনি আরো বলেন, ‘আমরা নতুন নতুন অংশীদারত্ব গঠনে আগ্রহী এবং চীনের মতো গুরুত্বপূর্ণ বাজারে আমাদের উপস্থিতি বাড়ার সম্ভাবনা দেখে আনন্দিত।’

হেংলি পেট্রোকেমিক্যাল মূলত হেংলি গ্রুপ নিয়ন্ত্রিত একটি সহযোগী প্রতিষ্ঠান। কোম্পানিটি লিয়াওনিং প্রদেশে প্রতিদিন চার লাখ ব্যারেল অপরিশোধিত জ্বালানি তেল শোধনকারী ও সমন্বিত রাসায়নিক কমপ্লেক্সের মালিক। এছাড়া জিয়াংসু ও গুয়াংজং প্রদেশেও বেশ কয়েকটি কারখানা ও উৎপাদন কেন্দ্র রয়েছে কোম্পানিটির।

২০২৩ সালের মার্চে চীনের রাজধানী বেইজিংয়ে অনুষ্ঠিত এক উন্নয়ন ফোরামে যোগ দিয়েছিলেন আরামকোর প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আমিন নাসের। সেখানে বক্তব্য প্রদানকালে কার্বন নিঃসরণ কমাতে সৌদি আরামকো ও চীনা অংশীদারদের মধ্যে সহযোগিতার যথেষ্ট সুযোগের কথা তুলে ধরেন তিনি।

আমিন নাসের বলেন, ‘নবায়নযোগ্য জ্বালানি ও সংবেদনশীল ধাতুতে স্বতন্ত্র শক্তি রয়েছে চীনের। অন্যদিকে আরামকো তথা সৌদি আরবের সৌর, বায়ু, হাইড্রোজেন ও ইলেকট্রোফুয়েলে স্পষ্ট আগ্রহ রয়েছে। এ ক্ষেত্রগুলোয় আমাদের দীর্ঘমেয়াদি দারুণ সম্ভাবনা রয়েছে, যা সৌদি আরবের ভিশন ২০৩০-এর সঙ্গেও সংগতিপূর্ণ।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন