এপ্রিল-জুন প্রান্তিকে যুক্তরাষ্ট্রে ৩ শতাংশ প্রবৃদ্ধি

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের অর্থনীতি ২০২৩ সালের একই সময়ের তুলনায় চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) শতাংশ সম্প্রসারিত হয়েছে। যা শক্তিশালী ভোক্তা ব্যয় ব্যবসা খাতে বিনিয়োগের প্রতিফলন বলে জানিয়েছে মার্কিন বাণিজ্য বিভাগ। খবর এপি।

প্রতিবেদনে বলা হয়, বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) ২০২৩ সালের একই সময়ের তুলনায় যুক্তরাষ্ট্রে জিডিপি প্রবৃদ্ধি ছিল দশমিক শতাংশ। সে তুলনায় দ্বিতীয় প্রান্তিকে প্রবৃদ্ধি বেড়েছে। এতে প্রধান ভূমিকা রেখেছে দেশটির পণ্য পরিষেবা উৎপাদন।

মার্কিন অর্থনীতির প্রাথমিক চালক হিসেবে পরিচিত ভোক্ত ব্যয় দ্বিতীয় প্রান্তিকে দশমিক শতাংশ বেড়েছে, যা সরকারি পূর্বাভাস দশমিক শতাংশ থেকে কিছুটা কম। সময় ব্যবসায়িক বিনিয়োগ শক্তিশালী অবস্থানে ছিল এবং আগের বছরের একই সময়ের তুলনায় দশমিক শতাংশ সম্প্রসারিত হয়েছে। খাতে নেতৃত্বের আসনে ছিল সরঞ্জামে বিনিয়োগ, যা দশমিক শতাংশ বেড়েছে।

একই প্রতিবেদনে আগের কিছু জিডিপি ডাটা সংশোধন করেছে বাণিজ্য বিভাগ। সেখানে দেখা যায় ২০১৮ থেকে ২০২৩ সাল পর্যন্ত বার্ষিক গড় প্রবৃদ্ধি ছিল দশমিক শতাংশ, যা আগের পূর্বাভাস থেকে দশমিক শতাংশ বেশি। মূলত ভোক্তা ব্যয়ের ঊর্ধ্বমুখী প্রবণতার কারণে সংশোধন এসেছে। এতে দেখা যাচ্ছে ২০২৩ সালের যুক্তরাষ্ট্রের জিডিপি ছিল দশমিক শতাংশ, যা আগের প্রতিবেদনে উল্লেখ করা দশমিক শতাংশ থেকে বেশি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন