রেকিট বেনকিজারের ঋণমান ট্রিপল এ

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

ওষুধ ও রসায়ন খাতের তালিকাভুক্ত বহুজাতিক কোম্পানি রেকিট বেনকিজার বাংলাদেশ পিএলসির ঋণমান দীর্ঘমেয়াদে ‘‌ট্রিপল এ’ ও স্বল্পমেয়াদে ‘‌এসটি-ওয়ান’। সমাপ্ত ২০২৩ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন, চলতি ২০২৪ হিসাব বছরের ৩০ জুন পর্যন্ত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং রেটিং ঘোষণার দিন পর্যন্ত প্রাসঙ্গিক অন্যান্য গুণগত ও পরিমাণগত তথ্যের ওপর ভিত্তি করে এ প্রত্যয়ন করেছে ক্রেডিট রেটিং ইনফরমেশন অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (সিআরআইএসএল)। 

চলতি ২০২৪ হিসাব বছরের প্রথমার্ধে (জানুয়ারি-জুন) রেকিট বেনকিজার বাংলাদেশ ২৬৭ কোটি ৭৩ লাখ টাকা আয় করেছে, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২৬৭ কোটি ৮৪ লাখ টাকা। আয়ের পাশাপাশি এ সময়ে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফাও কিছুটা কমেছে। প্রথমার্ধে রেকিট বেনকিজারের কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ২৯ কোটি ৪০ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২৯ কোটি ৯০ লাখ টাকা। প্রথমার্ধে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৬২ টাকা ২২ পয়সা, যা আগের হিসাব বছরের একই সময়ে ছিল ৬৩ টাকা ২৯ পয়সা। গত ৩০ জুন শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৫৯ টাকা ৯১ পয়সায়। 

এছাড়া চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) কোম্পানিটির ইপিএস হয়েছে ৩০ টাকা ১২ পয়সা, আগের হিসাব বছরের একই প্রান্তিকে যা ছিল ৩১ টাকা ১১ পয়সা।

সর্বশেষ সমাপ্ত ২০২৩ হিসাব বছরে রেকিট বেনকিজার বাংলাদেশের ইপিএস হয়েছে ১৭৩ টাকা ৬৫ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ১৩৯ টাকা ৫০ পয়সা। সে হিসাবে কোম্পানিটির ইপিএস বেড়েছে ২৪ দশমিক ৪৮ শতাংশ। গত ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ২৫২ টাকা ৬৯ পয়সায়, আগের হিসাব বছরে যা ছিল ১৭৬ টাকা ৮০ পয়সা। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য সাড়ে ৫০০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করে। 

সমাপ্ত ২০২২ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ৯৮০ শতাংশ চূড়ান্ত নগদ লভ্যাংশ দিয়েছে রেকিট বেনকিজার। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ১৩৯ টাকা ৫০ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ১৭১ টাকা ৩ পয়সা। ওই বছরের ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়ায় ১৭৬ টাকা ৮০ পয়সায়, আগের হিসাব বছর শেষে যা ছিল ২০০ টাকা ৬৫ পয়সা। সমাপ্ত ২০২১ হিসাব বছরে বিনিয়োগকারীদের ১ হাজার ৬৫০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি।

১৯৮৭ সালে দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত রেকিট বেনকিজার বাংলাদেশ পিএলসির অনুমোদিত মূলধন ২৫ কোটি ও পরিশোধিত মূলধন ৪ কোটি ৭২ লাখ ৫০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ১১৪ কোটি ৫৬ লাখ টাকা। মোট শেয়ার সংখ্যা ৪৭ লাখ ২৫ হাজার। এর মধ্যে ৮২ দশমিক ৯৬ শতাংশ শেয়ারই রয়েছে মূল কোম্পানি যুক্তরাজ্যভিত্তিক রেকিট বেনকিজার পিএলসির কাছে। এছাড়া সরকারের কাছে ৩ দশমিক ৭৭, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৫ দশমিক ৪২, বিদেশী বিনিয়োগকারীদের কাছে ২ দশমিক ৭৮ ও সাধারণ বিনিয়োগকারীদের কাছে বাকি ৫ দশমিক শূন্য ৭ শতাংশ শেয়ার রয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল রেকিট বেনকিজার বাংলাদেশের শেয়ারের সমাপনী দর ছিল ৪ হাজার ৮০০ টাকা। গত এক বছরে শেয়ারটির দর ৩ হাজার ৭৯৯ থেকে ৫ হাজার ২৭১ টাকার মধ্যে ওঠানামা করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন