দুই স্টক এক্সচেঞ্জে নয় স্বতন্ত্র পরিচালক নিয়োগ

নয় ব্যক্তি-প্রতিষ্ঠানকে ১ কোটি ২০ লাখ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দুজন নতুন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাতজন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিয়েছে সংস্থাটি। 

গতকাল বিএসইসি চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদের সভাপতিত্বে অনুষ্ঠিত ৯২১তম জরুরি কমিশন সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। বিএসইসির পরিচালক ও মুখপাত্র ফারহানা ফারুকী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ডিএসইতে নিয়োগপ্রাপ্ত দুই স্বতন্ত্র পরিচালক হলেন হুদা ভাসি চোধুরী অ্যান্ড কোম্পানি চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট ও সিনিয়র পার্টনার এএফ নেসারউদ্দিন এবং জেডএন কনসালট্যান্টের চিফ কনসালট্যান্ট ও সিইও সৈয়দা জাকেরিন বখ্ত নাসির।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১ সেপ্টেম্বর অনুষ্ঠিত ৯১৮তম (জরুরি) কমিশন সভার সিদ্ধান্তক্রমে এক্সচেঞ্জেস ডিমিউচুয়ালাইজেশন আইন, ২০১৩-এর ২৪ ধারা ও অন্যান্য সংশ্লিষ্ট আইন অনুযায়ী ঢাকা স্টক এক্সচেঞ্জ পিএলসির পরিচালনা পর্ষদে সাতজন স্বতন্ত্র পরিচালকের নিয়োগ দেয়া হয়। নিয়োগকৃত দুজন স্বতন্ত্র পরিচালক পরে দায়িত্ব গ্রহণে অপারগতা প্রকাশ করেন। অপারগতা প্রকাশকারী ওই স্বতন্ত্র পরিচালকদের স্থলে তাদের দুজনকে স্বতন্ত্র পরিচালক হিসেবে নিয়োগ দেয়া হয়।

অন্যদিকে সিএসইর স্বতন্ত্র পরিচালক পদত্যাগ করায় বর্তমানে ওই এক্সচেঞ্জের নমিনেশন অ্যান্ড রেমুনারেশন কমিটি (এনআরসি) নেই। বিএসইসির বিজ্ঞপ্তিতে বলা হয়, সিএসইতে কমিটি না থাকায় স্বতন্ত্র পরিচালক নির্বাচন বিষয়ে সিএসই থেকে প্রস্তাব কমিশনে দাখিলের সুযোগ নেই। তবে প্রয়োজনীয়সংখ্যক পরিচালক না থাকায় এনআরসি গঠনেরও সুযোগ নেই। সে পরিপ্রেক্ষিতে বর্তমানে স্বতন্ত্র পরিচালক না থাকায় সিএসইর পরিচালনা পর্ষদ আইন অনুযায়ী পূর্ণাঙ্গ ও কার্যকর নয়। এ কারণে সিএসইতে স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিয়েছে বিএসইসি। স্বতন্ত্র পরিচালকরা হলেন ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেডের (ইডকল) ইডি ও সিইও আলমগীর মোর্শেদ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) আইআইসিটি বিভাগের প্রফেসর ড. মো. সাইফুল ইসলাম, টেলিটক লিমিটেড ও বাংলাদেশ সাবমেরিন কেবলস লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক একেএম হাবিবুর রহমান, নর্থ সাউথ ইউনিভার্সিটির মার্কেটিং ও ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগের চেয়ার ড. মাহমুদ হাসান, গ্রো এন এক্সেলের সিইও অ্যান্ড লিড কনসালট্যান্ট এম জুলফিকার হোসেন, এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের ফাইন্যান্স ডিরেক্টর নাজনীন সুলতানা ও অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপসচিব ফরিদা ইয়াসমিন।

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ইমাম বাটন ইন্ডাস্ট্রিজ (বর্তমান নাম হামি ইন্ডাস্ট্রিজ পিএলসি) ও কর্ণফুলী ইন্স্যুরেন্সের শেয়ার কারসাজির দায়ে নয় ব্যক্তি-প্রতিষ্ঠানকে জরিমানা করেছে বিএসইসি। এর মধ্যে ইমাম বাটনের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এএসএম হাসিব হাসানকে ১ কোটি টাকা জরিমানা করা হয়েছে।

অন্যদিকে কর্ণফুলী ইন্স্যুরেন্সের শাহারা জামান ও তার সহযোগী আশফাকুজ্জামানকে ২ লাখ ৫০ হাজার টাকা করে, সিটি ব্যাংক ক্যাপিটাল রিসোর্সেস লিমিটেডকে ১০ লাখ টাকা এবং এম লুৎফুল গণি টিটু ও তার সহযোগী মো. মাহমুদুল হাসান, বেঞ্জু খাদো ভেঞ্চারের স্বত্বাধিকারী খাইরুল হাসান বেঞ্জু, লুৎফুন্নাহার বেগম, আকিকুন্নাহারকে ১ লাখ টাকা করে জরিমানা করা হয়।

এদিকে সিডব্লিউটি প্রাইভেট ইকুইটি লিমিটেড পরিচালিত চার ফান্ডের বিষয়ে তদন্ত করবে বিএসইসি। গত ৯ জুন কমিশনের ৯১১তম সভায় সিডব্লিউটি প্রাইভেট ইকুইটি ফান্ডের খসড়া ট্রাস্ট ডিড ও খসড়া ইনভেস্টমেন্ট ম্যানেজমেন্ট এগ্রিমেন্ট অনুমোদন প্রদানের পর এ-সংক্রান্ত প্রকাশিত বিভিন্ন বিরূপ তথ্য থাকায় প্রতিষ্ঠানটির অধীনে পরিচালিত সিডব্লিউটি প্রাইভেট ইকুইটি ফান্ডের নিবন্ধন সনদ না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন