নয়শর পর চোখ এখন হাজার গোলে

ক্রীড়া ডেস্ক

রেকর্ড গড়েই চলেছেন রোনালদো। ছবি: এপি

ফুটবল ইতিহাসে সবচেয়ে বেশি গোলের মালিক কে—এ নিয়ে বিতর্কটা পুরনো। মোটামুটি বিশ্বাসযোগ্য সূত্রের মতে, ক্রিস্টিয়ানো রোনালদো সবচেয়ে বেশি গোল করেছেন। এবার তিনি উঠেছেন নতুন মাইলফলকে। বর্ণাঢ্য ক্যারিয়ারে ৯০০তম গোল করেছেন পর্তুগিজ অধিনায়ক। বৃহস্পতিবার রাতে উয়েফা নেশন্স লিগের ম্যাচে ক্রোয়েশিয়াকে ২-১ গোলে হারিয়েছে পর্তুগাল। এ ম্যাচে পর্তুগালের দুই গোলের একটি করেন সিআরসেভেন। ৭ মিনিটে দিওগো দালোত গোল করে পর্তুগালকে এগিয়ে দেন। ৩৪ মিনিটে ব্যবধান ২-০ করেন পাঁচবারের ব্যালন ডি’অরজয়ী ফরোয়ার্ড। ৪১ মিনিটে দালোত আত্মঘাতী গোল করলে ক্রোয়াটরা ২-১ করলেও শেষ পর্যন্ত জিতেছে পর্তুগালই। 

এ রাতে এক গোল করেই প্রথম খেলোয়াড় হিসেবে ৯০০ গোলের মাইলফলকে পৌঁছেছেন ৩৯ বছর বয়সী রোনালদো। আগামী ফেব্রুয়ারিতে আরেকটি জন্মদিন পালন করতে চলা খেলোয়াড়টির যেন থামার কোনো ইচ্ছেই নেই। সৌদি ক্লাব আল নাসেরের হয়ে গত মৌসুমে ৫০ গোল করা এ কৃতী ফরোয়ার্ড এবারো সমান ফর্মে শুরু করেছেন। 

নুনো মেন্দেসের দূর থেকে বাড়ানো ক্রসে ভলি করে গোল করেন রোনালদো। ২০ বছরের ক্যারিয়ারে এটা পর্তুগালের হয়ে ২১৩ ম্যাচে তার ১৩১তম গোল। ম্যাচ শেষে নিজের মাইলফলক নিয়ে রোনালদো বলেছেন, ‘আমি এ স্বপ্নটা দেখতাম। তবে আমার আরো স্বপ্ন আছে। আপনাদের ধন্যবাদ জানাই। এটা আমার কাছে অনেক কিছু। দীর্ঘদিন ধরে আমি এ মাইলফলকে পৌঁছতে চাচ্ছিলাম। জানতাম এ মাইলফলকে পৌঁছতে পারব। কারণ, আমি খেলে যেতে পারলে এটি সহজাতভাবেই ধরা দেবে।’ 

তিনি আরো বলেন, ‘তবে হ্যাঁ, এটা আবেগের, কারণ মাইলফলক। কেবল আমি জানি এটা করা কতটা কঠিন ছিল। আমার চারপাশে আরো প্রতিদ্বন্দ্বী রয়েছে। তাদের পেছনে ফেলার মতো শারীরিক ও মনস্তাত্ত্বিকভাবে ফিট থেকে ৯০০ গোল করেছি। আমার চোখে এটা অনন্য এক মাইলফলক।’ 

রোনালদোর ৯০০ গোল এসেছে পর্তুগাল, স্পোর্টিং লিসবন, ম্যানচেস্টার ইউনাইটেড, রিয়াল মাদ্রিদ, জুভেন্টাস ও আল নাসেরের হয়ে।

তবে শিগগিরই থামছেন না রোনালদো। ক্যারিয়ারের হাজারতম গোল করে তবেই অবসর নেবেন। নিজের ইউটিউব চ্যানেলে সাবেক ম্যানইউ সতীর্থ রিও ফার্দিনান্ডকে তিনি বলেছেন, আগামী কয়েক বছরের মধ্যে তিনি এ মাইলফলকে পৌঁছতে চান। রোনালদোর কথায়, ‘আমি ১০০০ গোলের মাইলফলকে পৌঁছতে চাই। ইনজুরিতে না পড়লে এটা আমার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, আমি এটি করতে চাই। আমি যত গোল করেছি তার সবগুলোরই ভিডিও আছে।’ 

পুরুষদের ফুটবলে কেন্দ্রীয় কোনো ডাটাবেজ নেই, যা থেকে সর্বকালের সর্বোচ্চ গোলদাতাকে অনায়াসে বের করে আনা যাবে। যদিও মোটামুটি গ্রহণযোগ্য তথ্য-প্রমাণের ভিত্তিতে এরই মধ্যে রোনালদো শীর্ষস্থান দখল করেছেন। ম্যানইউতে থাকার সময়ই তিনি প্রথম খেলোয়াড় হিসেবে ৮০০ গোলের মাইলফলকে পৌঁছেছেন। 

ব্রাজিল কিংবদন্তি পেলে ও রোমারিও উভয়ই আলাদা সময়ে দাবি করেছেন, তারা প্রত্যেকে হাজারেরও বেশি গোল করেছেন। যদিও প্রীতি ম্যাচের গোল বাদ দিলে তাদের গোল নেমে যায় সাতশর ঘরে। আনঅফিশিয়াল পরিসংখ্যানবিদ আরএসএসএসএফের তথ্যমতে, পেলে করেছেন ৭৭৮ গোল, আর রোমারিওর ৭৮৫। রোনালদোর চিরপ্রতিদ্বন্দ্বী লিওনেল মেসির ঝুলিতে আছে ৮৬৭ গোল।  

৯০০ গোলের মাইলফলক ছোঁয়ার পর রোনালদো বলেছেন, ‘এসব আমাকে অনুপ্রাণিত করে না। আমি ফুটবল উপভোগ করি। এটাই আমাকে অনুপ্রেরণা জোগায়। রেকর্ডগুলো প্রাকৃতিক উপায়েই হয়। আমি রেকর্ডের পেছনে ছুটি না, রেকর্ডই আমার পেছনে ছোটে।’

গোলের চূড়ায় ওঠার পথে ক্লাব ও জাতীয় দল মিলিয়ে এখন পর্যন্ত ৩৩টি ট্রফি জিতেছেন রোনালদো। তিনি ক্লাব ফুটবলের স্বর্ণালি সময় কাটিয়েছেন রিয়াল মাদ্রিদে। স্প্যানিশ ক্লাবটিতে খেলার সময় তিনি মোট চারবার উয়েফা চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছেন। এখানে খেলার সময়ই জিতেছেন পাঁচটি ব্যালন ডি’অর ট্রফির মধ্যে চারটি। প্রথমটি জিতেছেন ম্যানইউতে খেলার সময়। রিয়ালের ইতিহাসে তিনিই সবচেয়ে বেশি (৪৫০) গোল করেছেন। এর মধ্যে লা লিগায় করেছেন দ্বিতীয় সর্বোচ্চ ৩১১ গোল। তার চেয়ে বেশি গোল করেছেন শুধু বার্সায় খেলা মেসি (৪৭৪)।  

এ বছর ইউরো চ্যাম্পিয়নশিপে হতাশ করেন রোনালদো। পর্তুগালের হয়ে পাঁচ ম্যাচ খেলে একটিও গোল পাননি। তার দল ফ্রান্সের বিপক্ষে কোয়ার্টার ফাইনালে টাইব্রেকারে হেরে যায়। কেউ কেউ তখনই রোনালদোর শেষ দেখে ফেলেন। যদিও তিনি দমে যাওয়ার পাত্র নন। আবার জেগে উঠেছেন ছাইভস্ম থেকে। আল নাসেরে গোল করছেন, এবার করলেন জাতীয় দলের হয়ে। এর মধ্য দিয়ে অমরত্বের পথে ছুটছেন এ কিংবদন্তি ফুটবলার। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন