সুয়ারেজের ১৭ বছরের যাত্রার সমাপ্তি

ক্রীড়া ডেস্ক

বিদায়বেলায় পরিবারের সঙ্গে সুয়ারেজ

বিশ্বকাপ বাছাই পর্বে গতকাল প্যারাগুয়ের সঙ্গে গোলশূন্য ড্র করে উরুগুয়ে। এ ম্যাচ খেলেই উরুগুয়েকে বিদায় জানিয়েছেন দেশটির কিংবদন্তি ফুটবলার লুইস সুয়ারেজ। দিনটা উরুগুয়ের ফুটবল সমর্থকদের জন্য তাই বিষাদের। ১৭ বছরের বর্ণিল এক যাত্রার সমাপ্তি টানলেন সুয়ারেজ। ৩৭ বছর বয়সী ফরোয়ার্ড গত সোমবার এক ঘোষণায় জানান, তিনি আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিচ্ছেন। গতকাল আনুষ্ঠানিকভাবে বিদায় বলে দেন তিনি।

২০০৭ সালে কলম্বিয়ার বিপক্ষে অভিষেক সুয়ারেজের। সেই থেকে ১৪৩ ম্যাচ খেলে দেশের হয়ে রেকর্ড ৬৯ গোল করেছেন তিনি। আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিলেও ক্লাব ফুটবল খেলে যাবেন তিনি। আয়াক্স, লিভারপুল, বার্সেলোনা, অ্যাটলেটিকো, ন্যাসিওনাল, গ্রেমিও অধ্যায় শেষে তিনি এখন খেলেন লিওনেল মেসির দল ইন্টার মিয়ামিতে। 

গতকাল ম্যাচের আগে বিদায় অনুষ্ঠানে মাঠে নেমে আসে সুয়ারেজের পরিবারের সবাই। তার প্রতি সম্মান জানায় উরুগুয়ে ফেডারেশন। জায়ান্ট স্ক্রিনে ইন্টার মিয়ামিতে তার সতীর্থ মেসির ভিডিও বার্তা দেখানো হয়। 

বিদায়বেলায় সমর্থকদের উদ্দেশ করে সুয়ারেজ বলেন, ‘উরুগুয়ে যেকোনো খেলোয়াড়ের চেয়ে বড়। আগামীকাল থেকে আমিও এর একজন সমর্থক হয়ে যাব।’ 

এদিকে বিশ্বকাপ বাছাইয়ে সর্বশেষ চার ম্যাচেই জয়শূন্য ছিল ব্রাজিল। অবশেষে জয়ে ফিরল পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। গতকাল ভোরে ঘরের মাঠ কুরিতিবায় রদ্রিগোর একমাত্র গোলে ভর করে ১-০ গোলে একুয়েডরকে হারায় সেলেসাওরা। 

ম্যাচের ৩০ মিনিটে ব্রাজিলের জয়সূচক গোল করেন রদ্রিগো। বক্সের সামনে দাঁড়িয়ে ছিলেন রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড। মিডফিল্ডার লুকাস পাকেতার বাড়ানো পাসে বল পেয়ে একুয়েডরের এক ডিফেন্ডারকে কাটিয়ে শট নেন রদ্রিগো। ডিফেন্ডারের গায়ে বল লেগে গতিপথ পাল্টে জালে আশ্রয় নেয়। এই গোলেই জিতেছে দরিভাল জুনিয়রের দল। গত জুন-জুলাইয়ে অনুষ্ঠিত কোপা আমেরিকার পর এটাই ছিল ব্রাজিলের প্রথম ম্যাচ। কোপায় কোয়ার্টার ফাইনালে টাইব্রেকারে উরুগুয়ের কাছে হেরে বাদ পড়ে সেলেসাওরা। 

গতকালের এ জয়ে পয়েন্ট টেবিলে চারে উঠেছে ব্রাজিল। ৭ ম্যাচে ১০ পয়েন্ট দলটির। সমান ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা, যারা আগের দিন চিলিকে ৩-০ গোলে হারায়। ৭ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে দুইয়ে উরুগুয়ে। কলম্বিয়া ১৩ পয়েন্ট নিয়ে টেবিলের তিনে। ব্রাজিল ছিল ছয় নম্বরে। এখন ব্রাজিলের কাছে হেরে কলম্বিয়া নেমে গেছে ছয় নম্বরে। দক্ষিণ আমেরিকা থেকে পয়েন্ট টেবিলে শীর্ষ ছয় দল সরাসরি বিশ্বকাপে খেলবে। সপ্তম দলটি খেলবে আন্তঃমহাদেশীয় প্লে অফ ম্যাচ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন