চলতি সপ্তাহে তিন কোম্পানির পর্ষদ সভা

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

চলতি সপ্তাহে পুঁজিবাজারে তালিকাভুক্ত তিনটি কোম্পানির পর্ষদ সভা অনুষ্ঠিত হবে। কোম্পানি তিনটি হলো কনফিডেন্স সিমেন্ট পিএলসি, ইস্টার্ন হাউজিং লিমিটেড ও প্রাইম টেক্সটাইল স্পিনিং মিলস লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। 

কনফিডেন্স সিমেন্ট: কোম্পানিটির পর্ষদ সভা আগামীকাল বেলা ৩টায় অনুষ্ঠিত হবে। সভায় ৩০ জুন সমাপ্ত ২০২৪ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুমোদনের পাশাপাশি শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করা হবে। 

চলতি ২০২৩-২৪ হিসাব বছরের তিন প্রান্তিকে (জুলাই-মার্চ) কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৮ টাকা ৬ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৫ টাকা ৬৮ পয়সায় (পুনর্মূল্যায়িত)। গত ৩১ মার্চ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৭৪ টাকা ১৭ পয়সায়। 

সর্বশেষ সমাপ্ত ২০২২-২৩ হিসাব বছরের জন্য ৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ স্টক লভ্যাংশ ঘোষণা করেছে কনফিডেন্স সিমেন্ট। আলোচ্য হিসাব বছরে কনফিডেন্স সিমেন্টের সমন্বিত ইপিএস হয়েছে ৩ টাকা ৩১ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ১ টাকা ২৫ পয়সা (পুনর্মূল্যায়িত)। গত ৩০ জুন শেষে কনফিডেন্স সিমেন্টের সমন্বিত এনএভিপিএস দাঁড়িয়েছে ৬৯ টাকা ৮৯ পয়সায়, আগের হিসাব বছরে যা ছিল ৭১ টাকা ৭৪ পয়সা (পুনর্মূল্যায়িত)।

ইস্টার্ন হাউজিং: কোম্পানিটির পর্ষদ সভা আগামীকাল বেলা সাড়ে ৩টায় অনুষ্ঠিত হবে। সভায় ৩০ জুন সমাপ্ত ২০২৪ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুমোদনের পাশাপাশি শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা হতে পারে। 

চলতি ২০২৩-২৪ হিসাব বছরের তিন প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ৪ টাকা ৭০ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৪ টাকা ৮১ পয়সা। গত ৩১ মার্চ শেষে কোম্পানিটির এনএভিপিএস হয়েছে ৮২ টাকা ২৮ পয়সা।

২০২২-২৩ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ২০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে ইস্টার্ন হাউজিং। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ৭ টাকা ৩৭ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৫ টাকা ৮৮ পয়সা। গত ৩০ জুন শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ৮০ টাকা ৮ পয়সায়, আগের হিসাব বছর শেষে যা ছিল ৭৪ টাকা ৭১ পয়সা। 

২০২১-২২ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ২০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে ইস্টার্ন হাউজিং। 

প্রাইম টেক্সটাইল: প্রাইম টেক্সটাইলের পর্ষদ সভা আগামী মঙ্গলবার বেলা আড়াইটায় অনুষ্ঠিত হবে। সভায় ৩০ জুন সমাপ্ত ২০২৩ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুমোদনের পাশাপাশি বিনিয়োগকারীদের জন্য লভ্যাংশ ঘোষণা করা হবে। 

অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, ২০২২-২৩ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই-মার্চ) প্রাইম টেক্সটাইলের শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৫ টাকা ৮১ পয়সা। এর আগের হিসাব বছরের একই সময়ে শেয়ারপ্রতি আয় হয়েছিল ৪৮ পয়সা। গত বছরের ৩১ মার্চ শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ৬৮ টাকা ৬৯ পয়সায়। এর পর থেকে কোম্পানিটির নিরীক্ষিত কিংবা অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করা হয়নি। 

সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ২ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করেছে প্রাইম টেক্সটাইল স্পিনিং মিলসের পর্ষদ। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস ছিল ৪৩ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৬২ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন