সপ্তাহের শুরুতে সূচক ও লেনদেন নিম্নমুখী

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহের শেষ তিন কার্যদিবসে সূচকের উত্থানে শেয়ার লেনদেন হয়েছিল। তবে চলতি সপ্তাহে লেনদেনের প্রথম দিনে গতকাল ডিএসইর সার্বিক সূচক কমেছে। এদিন ডিএসইর লেনদেন কমেছে প্রায় ৯ শতাংশ। অন্যদিকে গতকাল চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেরও (সিএসই) সূচক ও লেনদেন ছিল নিম্নমুখী। 

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল ডিএসইর সার্বিক সূচক ডিএসইএক্স কমেছে ১৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৭১২ পয়েন্টে, যা আগের কার্যদিবসে ছিল ৫ হাজার ৭২৭ পয়েন্ট। ডিএসইর শরিয়াহ সূচক ডিএসইএস গতকাল দিন শেষে ১ পয়েন্ট কমে ১ হাজার ২৪৭ পয়েন্টে অবস্থান করছে। নির্বাচিত কোম্পানির সূচক ডিএস-৩০ দিনের ব্যবধানে ১৫ পয়েন্ট কমে এদিন ২ হাজার ৮৬ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের কার্যদিবস শেষে যা ছিল ২ হাজার ১০১ পয়েন্ট। 

গতকাল সূচকের পতনে সবচেয়ে বেশি ভূমিকা ছিল ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, রেনাটা, ব্র্যাক ব্যাংক, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, কোহিনূর কেমিক্যালস ও সিটি ব্যাংকের শেয়ারের।

গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে ৬৬৯ কোটি টাকা, যা আগের কার্যদিবসে ছিল ৭৩৩ কোটি টাকা। সে হিসাবে এক্সচেঞ্জটিতে লেনদেন কমেছে ৮ দশমিক ৮ শতাংশ। 

এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৯৭টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে ১৬৯টির, কমেছে ১৮২টির আর অপরিবর্তিত ছিল ৪৬টি সিকিউরিটিজের বাজারদর।

খাতভিত্তিক লেনদেনচিত্রে দেখা যায়, গতকাল ডিএসইর মোট লেনদেনের ১৬ দশমিক ১ শতাংশ দখলে নিয়ে শীর্ষে অবস্থান করছে ওষুধ ও রসায়ন খাত। দ্বিতীয় সর্বোচ্চ ১৩ দশমিক ৩ শতাংশ দখলে নিয়েছে ব্যাংক খাত। ৯ দশমিক ৮ শতাংশ লেনদেনের ভিত্তিতে তৃতীয় অবস্থানে রয়েছে জ্বালানি ও বিদ্যুৎ খাত। ৯ দশমিক ৭ শতাংশ লেনদেনের ভিত্তিতে চতুর্থ অবস্থানে ছিল বস্ত্র খাত। আর ৮ দশমিক ২ শতাংশ লেনদেনের ভিত্তিতে পঞ্চম অবস্থানে রয়েছে খাদ্য ও আনুষঙ্গিক খাত।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) নির্বাচিত সূচক সিএসসিএক্স গতকাল ১২ পয়েন্ট কমে ৯ হাজার ৭১৭ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৯ হাজার ৭৩০ পয়েন্ট। সিএসইর সব শেয়ারের সূচক সিএএসপিআই গতকাল ২১ পয়েন্ট কমে ১৬ হাজার ১১৯ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ১৬ হাজার ১৪০ পয়েন্ট। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ২১৩টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৭টির, কমেছে ৯৭টির আর অপরিবর্তিত ছিল ১৯টির বাজারদর। গতকাল সিএসইতে ৫ কোটি ৮৪ লাখ টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৯ কোটি টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন