রাইট শেয়ার ইস্যুর আবেদন প্রত্যাহারের সিদ্ধান্ত অগ্রণী ইন্স্যুরেন্সের

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

রাইট শেয়ার ইস্যুর আবেদন প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজারে বীমা খাতে তালিকাভুক্ত অগ্রণী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। অনিবার্য কারণবশত এ সিদ্ধান্ত প্রত্যাহার করেছে কোম্পানিটি। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

গত ৩১ মার্চ কোম্পানিটির পরিচালনা পর্ষদ রাইট শেয়ার ইস্যুর সিদ্ধান্ত নিয়েছিল। কোম্পানিটি জানায়, ১:৫ অনুপাতে (বিদ্যমান ৫টি শেয়ারের বিপরীতে ১টি) রাইট শেয়ার ইস্যু করবে, যার মূল্য ১০ টাকা। রাইট শেয়ার ইস্যুর মাধ্যমে কোম্পানিটি পরিশোধিত মূলধন বাড়াবে। 

সমাপ্ত ২০২৩ হিসাব বছরে অগ্রণী ইন্স্যুরেন্স পর্ষদ সাধারণ শেয়ারহোল্ডারদের জন্য ১২ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ১০ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ১ টাকা ৮৬ পয়সা। ৩১ ডিসেম্বর ২০২৩ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২০ টাকা ৩১ পয়সায়।

২০২২ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য মোট ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে অগ্রণী ইন্স্যুরেন্সের পর্ষদ। এর মধ্যে ৮ শতাংশ নগদ ও ৭ শতাংশ স্টক লভ্যাংশ রয়েছে। 

২০২১ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে কোম্পানিটি। আলোচ্য সময়ে কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছে ১ টাকা ৬৮ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ১ টাকা ৭২ পয়সা। ২০২০ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের মোট ১০ শতাংশ লভ্যাংশ দিয়েছিল অগ্রণী ইন্স্যুরেন্স। এর মধ্যে ৫ শতাংশ স্টক ও ৫ শতাংশ নগদ লভ্যাংশ। ২০১৯ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল অগ্রণী ইন্স্যুরেন্স। ২০১৮ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। 

২০১৭ হিসাব বছরে ৫ শতাংশ নগদ লভ্যাংশের পাশাপাশি একই হারে স্টক লভ্যাংশ দিয়েছিল তারা। আগের হিসাব বছরে ৭ শতাংশ নগদ ও ৩ শতাংশ স্টক লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন