প্রভাতী ইন্স্যুরেন্সের ঋণমান ট্রিপল এ

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের প্রতিষ্ঠান প্রভাতী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের সিপিএ রেটিং দীর্ঘমেয়াদে ‘‌ট্রিপল এ’ ও স্বল্পমেয়াদে ‘‌এসটি-টু’। ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২৩ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন, চলতি ২০২৪ হিসাব বছরের প্রথমার্ধের অনিরীক্ষিত প্রতিবেদন ও রেটিং ঘোষণার দিন পর্যন্ত গুণগত তথ্যের ওপর ভিত্তি করে এ প্রত্যয়ন করেছে আরগুস ক্রেডিট রেটিং সার্ভিসেস লিমিটেড (এসিআরএসএল)। স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্য অনুসারে, সমাপ্ত ২০২৩ হিসাব বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের ১২ দশমিক ৫০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ২০ পয়সা, আগের বছর যা ছিল ২ টাকা ৫২ পয়সা। গত ৩০ জুন শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২০ টাকা ৯৯ পয়সায়।

চলতি ২০২৪ হিসাব বছরের প্রথমার্ধে প্রভাতী ইন্স্যুরেন্সের ইপিএস হয়েছে ৯০ পয়সা, আগের হিসাব বছরের একই সময় যা ছিল ১ টাকা ৪ পয়সা (পুনর্মূল্যায়িত)। গত ৩০ জুন শেষে কোম্পানির এনএভিপিএস দাঁড়িয়েছে ২১ টাকা ৮৯ পয়সায়।

প্রভাতী ইন্স্যুরেন্স সর্বশেষ ২০২২ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য ১২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ২ টাকা ৫২ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৪ টাকা ৩০ পয়সা।

২০২১ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য মোট ২৬ শতাংশ লভ্যাংশ দিয়েছিল প্রভাতী ইন্স্যুরেন্সের পরিচালনা পর্ষদ। এর মধ্যে ১০ শতাংশ নগদ ও ১৬ শতাংশ স্টক লভ্যাংশ। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ৪ টাকা ৩০ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৩ টাকা ১০ পয়সা।

২০২০ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের ১৭ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে প্রভাতী ইন্স্যুরেন্স। ২০১৯ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের ১২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। ২০১৮ হিসাব বছরে ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেয় কোম্পানিটি। আগের হিসাব বছরে ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেয় তারা। এছাড়া ২০১৬ হিসাব বছরে ৬ শতাংশ নগদের পাশাপাশি ৬ শতাংশ স্টক লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা।

২০০৯ সালে শেয়ারবাজারে আসা কোম্পানিটির অনুমোদিত মূলধন ১২৫ কোটি ও পরিশোধিত মূলধন ৪০ কোটি ৩১ লাখ ২০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ৪৩ কোটি ৫ লাখ টাকা। কোম্পানির মোট শেয়ার সংখ্যা ৪ কোটি ৩ লাখ ১২ হাজার ২৩৭। এর মধ্যে উদ্যোক্তা পরিচালকদের কাছে রয়েছে ৩০ দশমিক শূন্য ৩ শতাংশ শেয়ার। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১৪ দশমিক ৩৪ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে বাকি ৫৫ দশমিক ৬৩ শতাংশ শেয়ার রয়েছে।

ডিএসইতে গতকাল কোম্পানিটির শেয়ারের সর্বশেষ ও সমাপনী দর ছিল ৩২ টাকা ৫০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ২৯ টাকা ১০ পয়সা ও ৭১ টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন