জিপিএইচ ইস্পাতের দর বেড়েছে ১৩%

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি জিপিএইচ ইস্পাত লিমিটেডের গত সপ্তাহে শেয়ারদর বেড়েছে ১৩ দশমিক শূন্য ৩ শতাংশ। আলোচ্য সপ্তাহ শেষে কোম্পানিটির সমাপনী শেয়ারদর দাঁড়িয়েছে ৩২ টাকা ১০ পয়সায়, আগের সপ্তাহ শেষে যা ছিল ২৮ টাকা ৪০ পয়সা। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। 

সমাপ্ত ২০২৩-২৪ হিসাব বছরের তিন প্রান্তিকে (জুলাই-মার্চ) জিপিএইচ ইস্পাতের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৩৩ পয়সা। গত বছরের একই সময়ে শেয়ারপ্রতি লোকসান ছিল ৬৫ পয়সা। গত ৩১ মার্চ শেষে কোম্পানির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ৫১ টাকা ৯০ পয়সায়।

সমাপ্ত ২০২২-২৩ হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ৫৮ পয়সা, গত হিসাব বছরের একই সময়ে যা ছিল ৩ টাকা ৪২ পয়সা। ৩০ জুন ২০২৩ শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ৫৩ টাকা ৮ পয়সায়, আগের হিসাব বছর শেষে যা ছিল ২৮ টাকা ৭৯ পয়সা।

জিপিএইচ ইস্পাতের ঋণমান দীর্ঘমেয়াদে ‘ডাবল এ’ ও স্বল্পমেয়াদে ‘এসটি-২’। কোম্পানিটির সর্বশেষ সমাপ্ত ২০২২-২৩ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও চলতি বছরের ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত সংশ্লিষ্ট গুণগত তথ্যের ভিত্তিতে এ প্রত্যয়ন করেছে আলফা ক্রেডিট রেটিং লিমিটেড। 

২০১২ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত জিপিএইচ ইস্পাতের অনুমোদিত মূলধন ১ হাজার কোটি ও পরিশোধিত মূলধন ৪৮৩ কোটি ৮৮ লাখ ৩০ হাজার টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন