তিন কোম্পানির ফ্লোর প্রাইস উঠছে ১৪ আগস্ট

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

তিন কোম্পানির ওপর থেকে ফ্লোর প্রাইস (শেয়ারদরের সর্বনিম্ন সীমা) প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কোম্পানি তিনটি হলো বিএসআরএম লিমিটেড, ইসলামী ব্যাংক ও মেঘনা পেট্রোলিয়াম। ১৪ আগস্ট থেকে কোম্পানিগুলোর ফ্লোর প্রাইস আর থাকবে না। বৃহস্পতিবার বিএসইসির পক্ষ থেকে এ-সংক্রান্ত একটি আদেশ জারি করা হয়েছে। 

আদেশে বলা হয়েছে, ফ্লোর প্রাইস ও অন্যান্য সিদ্ধান্ত আরোপসংক্রান্ত কমিশনের ২০২২ সালের ২৮ জুলাই জারি করা আদেশের কার্যকারিতা তিন কোম্পানি বিএসআরএম লিমিটেড, ইসলামী ব্যাংক ও মেঘনা পেট্রোলিয়ামের ক্ষেত্রে ১৩ আগস্ট পর্যন্ত কার্যকর থাকবে। 

আদেশে আরো বলা হয়েছে, ২০০১ সালের ১৭ জুন কমিশনের জারি করা আদেশ অনুসারে সার্কিট লিমিটের ক্ষেত্রে শেয়ারদরের ঊর্ধ্বসীমা অপরিবর্তিত থাকবে। আর শেয়ারদর কমার ক্ষেত্রে বিএসআরএম লিমিটেড, ইসলামী ব্যাংক ও মেঘনা পেট্রোলিয়াম বাদে বাকি সব সিকিউরিটিজের জন্য ৩ শতাংশ সার্কিট ব্রেকার প্রযোজ্য হবে। ১৪ আগস্ট থেকে সব সিকিউরিটিজের ক্ষেত্রে এটি প্রযোজ্য হবে।

গত ২২ জানুয়ারি ১২টি বাদে বাকি সব কোম্পানির ওপর থেকে ফ্লোর প্রাইস প্রত্যাহার করা হয়েছিল। এরপর ৬ ফেব্রুয়ারি আরো ছয় কোম্পানির ওপর থেকে ফ্লোর প্রাইস প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়। ৮ আগস্ট নতুন আদেশ জারির মাধ্যমে ৬ ফেব্রুয়ারি ও ২৪ এপ্রিল জারি করা এ-সংক্রান্ত আদেশ রদ করা হয়েছে।

২০২১ সালের ১৭ জুন কমিশনের জারি করা আদেশ অনুসারে শেয়ারদরের ঊর্ধ্বসীমা সর্বোচ্চ ১০ শতাংশ থেকে সর্বনিম্ন ৩ দশমিক ৭৫ শতাংশ পর্যন্ত ওঠানামা করতে পারবে। এর মধ্যে শেয়ারদর ২০০ টাকা পর্যন্ত ১০ শতাংশ হারে সার্কিট ব্রেকার প্রযোজ্য হবে। শেয়ারদর ২০০ টাকার ওপর হলে এবং ৫০০ টাকা পর্যন্ত ৮ দশমিক ৭৫ শতাংশ সার্কিট ব্রেকার থাকবে। ৫০০ টাকার বেশি এবং ১ হাজার টাকা পর্যন্ত শেয়ারদর থাকলে সেক্ষেত্রে সার্কিট ব্রেকার হবে ৭ দশমিক ৫ শতাংশ। শেয়ারদর ১ হাজার টাকার বেশি এবং ২ হাজার টাকা পর্যন্ত ৬ দশমিক ২৫ শতাংশ হারে সার্কিট ব্রেকার আরোপ করা হবে। শেয়ারদর ২ টাকার ওপরে থাকলে এবং ৫ হাজার টাকা পর্যন্ত সার্কিট ব্রেকার হবে ৫ শতাংশ। 

আর শেয়ারদর ৫ হাজার টাকার বেশি হলে ৩ দশমিক ৭৫ শতাংশ হারে সার্কিট ব্রেকার আরোপ করা হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন