আসামে বন্যা পরিস্থিতির অবনতি, নিহত ৩৮

বণিক বার্তা অনলাইন

ছবি: পিটিআই

বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে ভারতের উত্তরপূর্বাঞ্চলীয় রাজ্য  আসামে।  গত ২৪ ঘণ্টায় বন্যার পানিতে ডুবে আরো ৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এ নিয়ে বন্যায় পর্যন্ত ৩৮ জনের মৃত্যু হয়েছে। আসাম স্টেট ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটির (এএসডিএমএ) দেয়া তথ্য অনুসারে, মঙ্গলবার (২ জুলাই) রাজ্যের বন্যা পরিস্থিতি আরো সংকটজনক হয়ে উঠেছে। বন্যায় ২৮টি জেলার ১১ লাখ ৩৪ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। বুধবার (৩ জুলাই) এক প্রতিবেদনে এ সব তথ্য জানিয়েছে ইন্ডিয়া টিভি।

আসাম স্টেট ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি (এএসডিএমএ) এর বন্যা প্রতিবেদন অনুসারে, মঙ্গলবার রাজ্যের বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে। বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছেন ২৮টি জেলার ১১ লাখ ৩৪ হাজারের বেশি মানুষ। এর মধ্যেই ৪৮৯টি আশ্রয়কেন্দ্রে প্রায় ২ লাখ ৮৭ হাজার মানুষকে সরিয়ে নেয়া হয়েছে। বন্যার পানি ঘরে ঢুকে পড়ায় বন্যাকবলিতদের অনেকে উঁচু জমি, স্কুল ভবন, রাস্তাঘাট এমনকি সেতুতেও আশ্রয় নিয়েছেন।

ব্রহ্মপুত্র ছাড়াও সুবানসিরি, দিখৌ, দিসাং, বুড়িদিহিং, জিয়া-ভারালি, বেকি এবং কুশিয়ারা নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে বইছে।

এএসডিএমএ’র বন্যা প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার বন্যার পানিতে ৭৪টি সড়ক, ৬টি সেতু ও ১৪টি বাঁধ ক্ষতিগ্রস্ত হয়েছে এবং আরো ৫টি বাঁধ ভেঙ্গে গেছে। বন্যার পানিতে তলিয়ে গেছে ৪২ হাজার ৪৭৬.১৮ হেক্টর ফসলি জমি। এছাড়া, বন্যায় ৮ লাখ ৩২ হাজার ৯৯টি পশুও ক্ষতিগ্রস্ত হয়েছে।

আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা বলেছেন, পার্শ্ববর্তী অরুণাচল প্রদেশে ব্যাপক বর্ষণ ও তার ফলে সৃষ্টি পাহাড়ি ঢল এ বন্যার জন্য দায়ী। তিনি আরো বলেছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ’র সঙ্গে এরই মধ্যে টেলিফোনে কথা হয়েছে তার এবং কেন্দ্রীয় সরকার আসামকে যাবতীয় সহায়তা ও সহযোগিতা প্রদানের আশ্বাস দিয়েছে।

 

 

 

 

 


 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন