আটলান্টিকে নৌকাডুবি, ৮৯ অভিবাসীর মৃতদেহ উদ্ধার

বণিক বার্তা অনলাইন

ছবি : রয়টার্স

আফ্রিকার দেশ মৌরিতানিয়ার উপকূলে অভিবাসীবাহী একটি নৌকাডুবির দুর্ঘটনা ঘটেছে। স্থানীয় কোস্টগার্ড আটলান্টিকে ডুবে যাওয়া নৌকা থেকে ৮৯ জন অভিবাসীর মৃতদেহ উদ্ধার করেছে। খবর বিবিসি।

৫ বছর বয়সী এক শিশুসহ নয়জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। যদিও আরো প্রায় ডজনখানেকের মতো অভিবাসী নিখোঁজ রয়েছে। গত সোমবার (১ জুলাই) এ দুর্ঘটনা ঘটে।

উদ্ধারকৃত অভিবাসীরা জানান, তারা মূলত একটি বড় মাছ ধরার নৌকায় করে যাত্রা শুরু করেছিলেন। গত সপ্তাহে গাম্বিয়া-সেনেগাল সীমান্ত থেকে ১৭০ জন অভিবাসন প্রত্যাশী নিয়ে গন্তব্য শুরু করে নৌকাটি। যার গন্তব্য ছিল ইউরোপ। পশ্চিম আফ্রিকা থেকে ইউরোপে পৌঁছানোর চেষ্টাকারী অভিবাসন প্রত্যাশীদের জন্য মৌরিতানিয়া একটি মূল ট্রানজিট পয়েন্ট। উন্নত ও নিরাপদ জীবনযাপনের আশায় প্রতি বছরই প্রায় হাজার হাজার নৌকা এই বিপজ্জনক পন্থায় যাত্রা শুরু করে।

স্প্যানিশ সরকার জানিয়েছে, গত বছর প্রায় ৪০ হাজার মানুষ এমন অবৈধভাবে ইউরোপ পাড়ি জমান। আগের বছরের তুলনায় এ সংখ্যা দ্বিগুণ। ইউরোপ যেতে মরিয়া এই অভিবাসন প্রত্যাশীরা প্রায়ই অতিরিক্ত যাত্রীবাহী নৌকায় চড়ে ইউরোপের পথে পা বাড়ান।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থার ২০২৪ সালের তথ্য অনুযায়ী, ইউরোপে যেতে অভিবাসন প্রত্যাশীরা যেসব রুট ব্যবহার করেন তার মধ্যে আটলান্টিক মহাসাগরের রুটটি সবচেয়ে দীর্ঘ। এ কারণে বেশিরভাগ মানুষকে দীর্ঘ সময় নৌকায় অবস্থান করতে হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন