বছরের প্রথমার্ধে অস্কার দৌড়ে এগিয়ে যারা

চ্যালেঞ্জার্স ও ডুন ছবি: আইএমডিবি

বছরের অর্ধেকটা চলে গেল। অস্কার নিয়ে সে অর্থে আলোচনা নেই এখনো। তবে বছরের প্রথমার্ধ পার না হতেই বেশকিছু চলচ্চিত্র তৈরি করেছে রেকর্ড। তাতে দুর্দান্ত পারফরম্যান্স দিয়ে সামনে চলে এসেছে কয়েকজন তারকার নাম। তাদের মধ্যে রয়েছেন জেন্ডেয়া, জেসি প্লেমনস ও গ্লেন পাওয়েলের মতো হলিউডের সুপরিচিত মুখ। 

বছরের এ পর্যন্ত বক্স অফিসে বেশকিছু সিনেমা উল্লেখযোগ্য সফলতা দেখিয়েছে। বিশেষ করে বৈজ্ঞানিক কল্পকাহিনীনির্ভর ‘ডুন’-এর সিকুয়াল হিসেবে ‘ডুন: পার্ট টু’ এখনো রয়েছে আলোচনায়। ওয়ার্নার ব্রোসের হাতে আরো একটি অস্কার তুলে দিতে পারে এ সিনেমা। দেনি ভিলেনোভের সিনেমাটি সবদিক থেকেই ছাড়িয়ে গেছে প্রথম পর্বকেও। সিনেমাটোগ্রাফিতেও ইতিবাচক পরিবর্তন আনা হয়েছে দ্বিতীয় পর্বে। এদিকে ‘ইনসাইড আউট টু’ নিয়ে পিক্সার অ্যানিমেশনের প্রত্যাবর্তনটিও দুর্দান্ত। সেরা অ্যানিমেশন ক্যাটাগরিতে ইনসাইড আউটের নাম থাকা স্বাভাবিক। মুক্তির দ্বিতীয় সপ্তাহে পা রাখতে না রাখতেই রেকর্ড তৈরি করেছে মার্কিন প্রযোজনা প্রতিষ্ঠান পিক্সারের ব্যানারে নির্মিত সিনেমাটি। অতিক্রম করে গেছে ‘ডুন: পার্ট টু’র আয়ের রেকর্ড। প্রথম সপ্তাহে কেবল অভ্যন্তরীণ বাজারেই টিকিট বিক্রি হয়েছে ২৮ কোটি ৩০ লাখ ডলারের।

চলতি বছরে স্টুডিওর আধিপত্য জারি রাখে, এমন বেশকিছু সিনেমা মুক্তি পেয়েছে। এমন একটি সিনেমাই অ্যামাজন এমজিএম থেকে মুক্তি পাওয়া চ্যালেঞ্জার্স। মুক্তি পাওয়ার পর থেকে প্রশংসায় ভাসছেন অভিনেত্রী জেন্ডেয়া। তিনি হয়ে উঠতে পারেন অস্কারের আসরের অরিজিনাল স্ক্রিনপ্লে বিভাগের গুরুত্বপূর্ণ মনোনয়ন। দৌড়ে পিছিয়ে নেই ইয়োর্গোস ল্যান্থিমোসের অ্যান্থলজি সিনেমা ‘কাইন্ড অব কাইন্ডনেস’। মুক্তির পর থেকেই আলোচনায় আসে গ্রিক পরিচালকের নাম। অভিনেতা জেসি প্লেমনস প্রমাণ দিয়েছেন নিজের যোগ্যতার। তার সঙ্গে রয়েছেন অস্কার জয়ী হলিউড অভিনেত্রী এমা স্টোন। ২০২৩ সালটি দুর্দান্ত কেটেছে তার। আবারো বড় পর্দায় ফিরছেন এর মধ্য দিয়ে।

অ্যানিমেটেড সিনেমা নিয়ে নেটফ্লিক্স রয়েছে যথেষ্ট এগিয়ে। বিশেষ করে জাপানি সুপারহিরো সিনেমা ‘আলট্রাম্যান: রাইজিং’ ও রিচার্ড লিংকল্যাটারের কমেডি ‘হিটম্যান’ এগিয়ে রয়েছে দৌড়ে। সব মিলিয়ে বছরের প্রথমার্ধেই অস্কারের সম্ভাব্য সারি দীর্ঘ হয়ে উঠেছে। সত্যিকার অর্থে কার হাতে ওঠে, তা সময়ের ব্যাপার মাত্র। 

সূত্র: ভ্যারাইটি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন