আগস্ট-সেপ্টেম্বরে পাকিস্তানে দুই টেস্টের সিরিজ খেলবে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক

ছবি: বিসিবি

আগামী আগস্ট-সেপ্টেম্বরে পাকিস্তানের মাটিতে দুটি টেস্ট খেলবে বাংলাদেশ। ২০২৪-২৫ মৌসুমে ঘরের মাঠে মোট সাতটি টেস্ট খেলবে পাকিস্তান, যা হবে চলতি শতাব্দীতে তাদের ব্যস্ততম মৌসুম। এ বছর আগস্ট থেকে ২০২৫ সালের জানুয়ারির মধ্যে পাকিস্তানে টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ, ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ।

 

গোটা মৌসুমের সূচি ঘোষণা করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি), যার মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিও। যদিও চ্যাম্পিয়ন্স ট্রফির সূচিটা খসড়াই, কারণ এ নিয়ে রয়েছে অনিশ্চয়তা। পাকিস্তানের মাটিতে খেলতে অপরাগতা জানাতে পারে ভারতীয় ক্রিকেট দল। তখন হয়তো ভেন্যু কিংবা সূচিতে খানিকটা পরিবর্তন আনা হবে। আগামী বছর ১৯ ফেব্রুয়ারি থেকে ৯ মার্চ চ্যাম্পিয়ন্স ট্রফির আসর পাকিস্তানের আয়োজন করার কথা।

 

বাংলাদেশের আগমনের মধ্য দিয়ে হোম সিজন শুরু হবে পাকিস্তানের। দুটি টেস্ট হবে যথাক্রমে রাওয়ালপিন্ডি ও করাচিতে। লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে সংস্কার কাজের কারণে সেখানে টেস্ট রাখা হয়নি। তালিকায় ছিল মুলতানও। যদিও শেষ পর্যন্ত রাওয়ালপিন্ডি ও করাচিতে বেছে নিয়েছে পিসিবি। ২১ আগস্ট থেকে ৩ সেপ্টেম্বরের মধ্যে টেস্ট দুটি অনুষ্ঠিত হবে।

 

যদিও উচ্চ তাপ ও আর্দ্রতার কারণে ঐতিহ্যগতভাবে আগস্টে ঘরের মাঠে আন্তর্জাতিক সিরিজ খেলে না পাকিস্তান। এটা আবার বর্ষা মৌসুমের মধ্য সময়। কাজেই এ সময় টেস্ট ম্যাচে বৃষ্টি বাগড়া দিলে তা হতে পারে চরম ক্ষতির কারণ। পাকিস্তান তাদের ক্রিকেট ইতিহাসে আগস্ট মাসে মাত্র দুটি টেস্ট খেলেছে, যার একটি বাংলাদেশের বিপক্ষে ২০০৩ সালে।

  

বাংলাদেশ ও পাকিস্তান এখন পর্যন্ত ১৩টি টেস্টে মুখোমুখি হয়েছে। এর মধ্যে ছয়টিতেই ইনিংস ব্যবধানে হেরেছে বাংলাদেশ। ২০০১ সালে মুলতানে প্রথম দেখায় বাংলাদেশকে ইনিংস ও ২৬৪ রানের বিশাল ব্যবধানে হারায় পাকিস্তান। পরের বছর জানুয়ারিতে ঢাকা ও চট্টগ্রামে টানা দুই টেস্টে ইনিংস পরাজয়ের মুখে পড়ে বাংলাদেশ। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন