ডিজেল-কেরোসিনে লিটারে কমল ১ টাকা, অপরিবর্তিত পেট্রল-অকটেন

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

ডিজেল ও কেরোসিনের দাম চলতি মাসের জন্য লিটারে ১ টাকা করে কমানো হয়েছে। অপরিবর্তিত রাখা হয়েছে পেট্রল ও অকটেনের দাম। নতুন দর অনুযায়ী, আজ থেকে প্রতি লিটার ডিজেল ও কেরোসিনের দাম পড়বে ১০৬ টাকা ৭৫ পয়সা। পেট্রলের দাম পড়বে লিটারে ১২৭ টাকা এবং অকটেন ১৩১ টাকা।

গতকাল রাতে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের প্রজ্ঞাপনে নতুন দর নির্ধারণের কথা জানানো হয়। বিশ্ববাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে গত মার্চ থেকে জ্বালানি তেলের স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণ চালু হয়। এ হিসাবে প্রতি মাসে নতুন দাম ঘোষণা করছে সরকার। আগের মাসের প্রজ্ঞাপনে ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ৭৫ পয়সা করে বাড়ানো হয়ে। লিটারে আড়াই টাকা করে বাড়ানো হয় পেট্রল ও অকটেনের দাম। 

গতকাল জ্বালানি বিভাগের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্ববাজারে জ্বালানি তেলের মূল্য কিছুটা কমলেও ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়নের কারণে আমদানি ব্যয় বেড়েছে। তবে মূল্য সমন্বয়ের পরও ভারতের কলকাতায় বর্তমানে ডিজেল লিটারপ্রতি ১২৫ টাকা ৭০ পয়সায় এবং পেট্রল ১৪৩ টাকা ৯৬ পয়সায় বিক্রি হচ্ছে, যা বাংলাদেশ থেকে যথাক্রমে ১৮ টাকা ৯৫ পয়সা এবং ১৬ টাকা ৯৬ পয়সা বেশি। 

আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করে দেশের বাজারে জ্বালানি তেলের মূল্য নির্ধারণ করার উদ্যোগ নিয়েছে সরকার। এরই অংশ হিসেবে গত ২৯ ফেব্রুয়ারি জ্বালানি তেলের স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণ নির্দেশিকা প্রকাশ করে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ। এতে বলা হয়, দেশে ব্যবহৃত অকটেন ও পেট্রল ব্যক্তিগত যানবাহনে অধিক পরিমাণে ব্যবহার হয়। তাই বাস্তবতার নিরিখে বিলাসদ্রব্য (লাক্সারি আইটেম) হিসেবে সবসময় ডিজেলের চেয়ে অকটেন ও পেট্রলের দাম বেশি রাখা হয়। ভর্তুকির চাপ এড়াতে ২০২২ সালের আগস্টে গড়ে ৪২ শতাংশ বাড়ানো হয় জ্বালানি তেলের দাম। এরপর ব্যাপক সমালোচনার মুখে ২৩ দিনের মাথায় সব জ্বালানি তেলের দাম লিটারে ৫ টাকা করে কমানো হয়।

গত ৭ মার্চ প্রথমবারের মতো স্বয়ংক্রিয় পদ্ধতিতে চার ধরনের জ্বালানি পণ্যের দাম নির্ধারণ করে সরকার। ওই সময় প্রতি লিটার ডিজেল ও কেরোসিনে ১০৯ টাকা থেকে ৭৫ পয়সা কমিয়ে ১০৮ টাকা ২৫ পয়সা নির্ধারণ করা হয়। অকটেনের দাম ১৩০ থেকে কমিয়ে ১২৬ ও পেট্রলের দাম ১২৫ থেকে কমিয়ে ১২২ টাকা নির্ধারণ করা হয়। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন