চালক সংকটে পড়তে যাচ্ছে জাপান

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

পণ্য পরিবহনের জন্য ট্রাকচালকের সংকটে পড়তে যাচ্ছে জাপান। ২০৩০ সালের মধ্যে দেশটির চাহিদার তুলনায় ৩৬ শতাংশ কমবে ট্রাকচালকের সংখ্যা। দেশটিতে জনসংখ্যা কমে যাওয়া এবং শ্রম নীতিমালা সংস্কারের কারণে নেতিবাচক প্রভাব পড়বে বলে উঠে এসেছে নমুরা রিসার্চ ইনস্টিটিউটের সাম্প্রতিক এক গবেষণায়।

জাপানে ২০২০ অর্থবছরে ট্রাকচালকের সংখ্যা ছিল ৬ লাখ ৬০ হাজার। অথচ ২০৩০ সালে এ সংখ্যা ৪ লাখ ৮০ হাজারে নামবে বলে পূর্বাভাস দেয়া হয়েছে। সংখ্যাটি ২০৩০ সালে জাপানের প্রাক্কলিত ১৪০ কোটি টন কার্গো সরবরাহের পেছনে যে ট্রাকচালকের প্রয়োজন, তার চেয়ে ৩৬ শতাংশ কম।

ট্রাকচালক কমে যাওয়ায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে জাপানের উত্তর-পূর্বাঞ্চল তোহোকু ও পশ্চিমের অঞ্চল শিকোকু। উভয় অঞ্চলেই ৪১ শতাংশ কমবে চালকের সংখ্যা। এ দুই শহরের পেছনেই রয়েছে দক্ষিণ-পশ্চিমের অঞ্চল কিয়ুশু। নমুরা রিসার্চ ইনস্টিটিউটের জ্যৈষ্ঠ কর্মকর্তা কিজুয়ুকি কোবায়াশি বলেন, ‘‌পণ্য সরবরাহের জন্য সক্ষমতা বাড়ানো জরুরি, না হলে গুরুতর অর্থনৈতিক প্রভাব পড়তে পারে।’

দেশটিতে গত এপ্রিলে ট্রাক, ট্যাক্সি ও বাসচালকদের জন্য নতুন নিয়ম চালু করা হয়েছে। কর্মপরিবেশ অনুকূলে আনার জন্য দেশটিতে সাপ্তাহিক অতিরিক্ত কর্মঘণ্টা সীমিত করা হয়। ফলে ব্যবসায় প্রতিষ্ঠানগুলো মনে করছে, ভবিষ্যতে শ্রম সংকট দেখা দিতে পারে। যদিও সীমিত করা হয়েছে মূলত চালকদের অতিরিক্ত কাজ করা থেকে অব্যাহতি দিতেই। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন