সুপার এইট পর্ব

ভোরে দুই চ্যাম্পিয়নের লড়াই রাতে ভারত-আফগানিস্তান

ক্রীড়া প্রতিবেদক

ফিল্ডিং সেশনে নিবিড় অনুশীলনে ভারতের অধিনায়ক রোহিত শর্মা ছবি: বিসিসিআই
Default Image

নবম টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ পর্ব শেষ, সুপার এইটের উত্তাপ শুরু। যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম ক্রিকেট বিশ্বকাপ আয়োজনেরও সমাপ্তি ঘটেছে। সুপার এইট পর্ব ও ফাইনাল পর্যন্ত বাকি সব খেলা ওয়েস্ট ইন্ডিজে। তাই বলে যুক্তরাষ্ট্র বিদায় নিচ্ছে না। প্রথম অংশগ্রহণেই চমক দেখিয়ে সুপার এইটে জায়গা করে নিয়েছে স্টুয়ার্ট লর দলটি। সুপার এইট পর্বের শুরুতেই থাকছে তারা। অ্যান্টিগায় গতকাল রাতে দক্ষিণ আফ্রিকা ও যুক্তরাষ্ট্রের ম্যাচ দিয়ে সুপার এইট পর্ব শুরু হয়েছে।

সহস্বাগতিক হিসেবে যুক্তরাষ্ট্রের যাত্রা শেষ। এবার মূল আয়োজক ওয়েস্ট ইন্ডিজের মাঠে মাঠে টি-টোয়েন্টির উত্তাপ। বিশ্বের সেরা দলগুলোকে আতিথ্য দেয়ার পাশাপাশি ক্যারিবীয় দলেরও সুপার এইট থেকে সেমিফাইনালে ওঠার চ্যালেঞ্জ। তাদের গ্রুপ প্রতিপক্ষ ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও যুক্তরাষ্ট্র (গ্রুপ-২)। সুপার এইটের আরেক গ্রুপে লড়ছে অস্ট্রেলিয়া, ভারত, আফগানিস্তান ও বাংলাদেশ (গ্রুপ-১)।

আজ সুপার এইটে নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামছে ওয়েস্ট ইন্ডিজ। মাত্র ৪৮ ঘণ্টার ব্যবধানে দুবার মাঠে নামতে হচ্ছে স্বাগতিকদের। মঙ্গলবার ভোরে ‘সি’ গ্রুপের শেষ ম্যাচে আফগানিস্তানকে ১০৪ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে রভম্যান পাওয়েলের দল। তাদের ২১৮ রানের জবাবে আফগানরা ১১৪ রানে অলআউট। দুর্দান্ত এ পারফরম্যান্সের ঠিক ৪৮ ঘণ্টা পর আজ ভোর সাড়ে ৬টায় একই মাঠে সুপার এইট পর্বের ম্যাচে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডের মুখোমুখি সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা। স্বাগতিকদের জন্য স্বস্তির হলো তাদের ভ্রমণজনিত ঝক্কি সামলাতে হচ্ছে না, খেলাটা একই মাঠে। 

এদিকে, বাংলাদেশ সময় আজ রাত সাড়ে ৮টায় বার্বাডোজের ব্রিজটাউনে সুপার এইট ম্যাচে শক্তিশালী ভারতের মুখোমুখি হবে ক্রিকেটে উদীয়মান শক্তি আফগানিস্তান। গ্রুপের শেষ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের কাছে বিধ্বস্ত হয়েছে রশিদ খানের দল। সেই ট্রমা আজ কাটিয়ে ওঠার চ্যালেঞ্জ তাদের সামনে।

তবে সবার চোখ থাকবে আজ সেন্ট লুসিয়ায়। দুই চ্যাম্পিয়নের লড়াই, টুর্নামেন্টের দুই সফলতম দলের লড়াই। এ দুটি দল দুবার করে শিরোপা জিতে টি-টোয়েন্টি বিশ্বকাপ ইতিহাসে যুগ্মভাবে সফলতম দল। এবার শিরোপা জিতে এককভাবে শীর্ষে ওঠার সুযোগ রয়েছে দুটি দলের সামনেই। সেই মিশনে এবার সুপার এইট পর্বের লড়াইয়ে নামছে দুটি দল।

আজকের ম্যাচটা যেন আগুনের সঙ্গে আগুনের লড়াই। এ যেন সত্যিকারের ‘পাওয়ার গেম’। ক্যারিবীয়দের বিশ্বনন্দিত ব্যাটিং ইউনিটের সঙ্গে ইংল্যান্ডের ব্যাটিং ইউনিটের লড়াই। সেই সঙ্গে ক্যারিবীয়দের অন্যতম শক্তি এবার স্পিন ও পেসের সম্মিলিত বোলিং অ্যাটাক। ইংল্যান্ডেরও ঠিক তাই। জোফরা আর্চার, স্যাম কারান ও রিস টপলির সঙ্গে আছেন স্পিন বোলিংয়ে টি-টোয়েন্টির অভিজ্ঞ নাম আদিল রশিদ। মঈন আলীও প্রয়োজনের মুহূর্তে হাত ঘুরিয়ে উইকেট নিতে সমর্থ। ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং শক্তি সবারই জানা। জনসন চার্লস, ব্র্যান্ডন কিং, রভম্যান পাওয়েল, আন্দ্রে রাসেল, রোমারিও শেফার্ড, শেরফান রাদারফোর্ডরা প্রত্যেকেই ম্যাচ উইনার। বোলিংয়ে এবার আলো কাড়ছেন স্পিনার গুডাকেশ মোতি ও আকিল হোসেন। পেস বোলিংয়ে প্রতিপক্ষের ব্যাটারদের মনে আতঙ্ক ছড়ান আলজারি জোসেফ, রাসেল আর শেফার্ড। 

গ্রুপ পর্বে স্কটল্যান্ডের সঙ্গে ইংল্যান্ডের ম্যাচটি বৃষ্টিতে ভেস্তে যায়। বিপর্যয়ের সেই শুরু। এরপর অস্ট্রেলিয়ার কাছে হার। এদিকে, স্কটিশরা ওমান ও নামিবিয়াকে হারিয়ে ৫ পয়েন্ট নিয়ে দুইয়ে উঠে যায়। ইংল্যান্ডের সুপার এইটে ওঠা তখন ঘোর অনিশ্চিত। অবশ্য বৃষ্টিবিঘ্নিত শেষ ম্যাচে নামিবিয়াকে হারিয়ে নিজেদের কাজটি করে রাখে ইংল্যান্ড। গ্রুপের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে স্কটল্যান্ডের হারে ইংল্যান্ডের সুপার এইটের টিকিট নিশ্চিত হয়ে যায়। এতে বিদায়ের শঙ্কা কাটিয়ে অবশেষে স্বস্তির সুবাতাস বয়ে যায় চ্যাম্পিয়নদের হৃদয়ে।

ক্যারিবীয়রা টানা চার ম্যাচে হারায় পাপুয়া নিউগিনি, উগান্ডা, নিউজিল্যান্ড ও আফগানিস্তানকে। টানা তিন জয়ে গ্রুপ থেকে সুপার এইটে তাদের সঙ্গী হয় আফগানিস্তান। শেষ ম্যাচে স্বাগতিকদের কাছে হেরেছে আফগানরা।  

ওয়েস্ট ইন্ডিজের কাছে খড়কুটোর মতো উড়ে যাওয়ার আগে গ্রুপ পর্বে চমক দেখায় আফগানিস্তান। আজ সুপার এইটের প্রথম ম্যাচে তারা ব্যাটিং ও বোলিংয়ে বিশ্বের অন্যতম শক্তিশালী দল ভারতের মুখোমুখি হবে। গ্রুপ পর্বে আয়ারল্যান্ড, যুক্তরাষ্ট্র ও পাকিস্তানকে হারিয়ে সুপার এইটে উঠেছে রোহিত শর্মার দল। কানাডার সঙ্গে তাদের ম্যাচটি বৃষ্টিতে ভাসিয়ে নেয়। ব্যাটিংয়ে খানিকটা অস্বস্তি থাকলেও বোলিংয়ে প্রতিপক্ষকে রীতিমতো চূর্ণ করে দিয়েছে ভারতীয়রা। জশপ্রীত বুমরাহ, মোহাম্মদ সিরাজ, আর্শদীপ সিংয়ের সঙ্গে হার্দিক পান্ডিয়ার গতি দারুণ কার্যকর হচ্ছে। ব্যাটিংয়ে রোহিত শর্মা, বিরাট কোহলি, সূর্যকুমার যাদবরা একেকজন পরীক্ষিত নাম।

তবে আজ আফগানিস্তানের সামনে বেশ পরীক্ষার মুখে পড়তে পারেন ভারতের তারকারা। গ্রুপের শেষ ম্যাচে বিপর্যস্ত হলেও তার আগ পর্যন্ত ঈর্ষণীয় পারফর্ম করেছে আফগানরা। উইকেট শিকারের চার্টে আফগান পেসার ফজলহক ফারুকি এক নম্বরে আর রানচার্টের এক নম্বরে আফগানিস্তানের রহমানউল্লাহ গুরবাজের নামই তার প্রমাণ দিচ্ছে।

দলগত নৈপুণ্যই এখন বড় শক্তি আফগানিস্তানের। এ শক্তির সামনে ভারতকে বেশ সতর্ক হয়েই খেলতে হবে। এদিকে, আগামীকাল সকালে সুপার এইটের প্রথম ম্যাচ খেলতে নামছে বাংলাদেশ। অস্ট্রেলিয়ার সঙ্গে নাজমুল শান্তদের ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল সাড়ে ৬টায়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন