বাজেটের চেয়ে বেশি ব্যয়ে নির্মিত ‘কাভি খুশি কাভি গম’

ফিচার ডেস্ক

ছবি: আইএমডিবি

বলিউডের অন্যতম হিট করণ জোহর পরিচালিত ‘কাভি খুশি কাভি গম’ সিনেমা। ২০০১ সালে নির্মিত সিনেমাটি ছিল সে সময়ে ভারতের সবচেয়ে ব্যয়বহুল সিনেমাগুলোর একটি। কারণ সিনেমায় অমিতাভ বচ্চন, জয়া বচ্চন, শাহরুখ খান, কাজল, হৃতিক রোশন ও কারিনা কাপুরের মতো জনপ্রিয় তারকাদের একই সঙ্গে কাস্ট করা হয়েছিল। তাই সিনেমার বাজেট ছিল বেশ বড় অংকের। নির্মাতা নিখিল আদবানি ছিলেন এ চলচ্চিত্রের একজন সহকারী পরিচালক। তিনি প্রযোজক যশ জোহরের কাছ থেকে সিনেমা নির্মাণ ব্যয়ে যে অর্থ সমর্থন পেয়েছিলেন, সে বিশেষ সময়ের কথাই স্মরণ করেছেন। 

বিভিন্ন পারিবারিক নাটকীয়তা নিয়ে তৈরি এ সিনেমায় ছিল ভারতের জনপ্রিয় সব তারকা। ফলে স্বাভাবিকভাবেই সিনেমার উচ্চ বাজেট ছিল। এ বিষয়গুলো নিয়েই ভারতের বিনোদন গণমাধ্যম ফিল্ম কম্প্যানিয়নের সঙ্গে একটি সাক্ষাৎকার দিয়েছেন নিখিল আদবানি। তিনি জানিয়েছেন, পুরো সিনেমার জন্য প্রথমে বাজেট ছিল প্রায় ২৪ কোটি রুপি। যেখানে কেবল তারকাদের জন্যই বরাদ্দ ছিল ৩ কোটি রুপি এবং যশ জোহরের সঙ্গে বসে এ বাজেট লিখা হয়েছিল একটি কাগজে। নিখিল বলেন, ‘তিনি কাগজটি ভাঁজ করে পকেটে রেখে দিয়েছিলেন।’ 

তবে এ পরিমাণ অর্থ ২০০০ সালে একটি বিশাল অংক ছিল। শুটিংয়ের প্রথম দিনে ২০০ জন নৃত্যশিল্পী, ৩০০ জন জুনিয়র শিল্পী ও সব তারকাদের সঙ্গে নিয়েই বিখ্যাত সেই গান ‘বোলে চুরিয়া’র শুটিং হয়েছিল। সেই সঙ্গে চলচ্চিত্র নির্মাতা আরো স্মরণ করেন, কীভাবে যশ জোহর একদিন সিনেমার শুটিং সেটের বাইরে তার সঙ্গে দেখা করেছিলেন। তাকে জিজ্ঞেস করেছিলেন, চলচ্চিত্রের বাজেট তার মনে আছে কিনা। তিনি বলেছিলেন, ‘আমি জানি না। যশ জি, এখন খুব বেশি কাজের চাপ আছে, সেটে আমাকে অনেক কিছু তদারকি করতে হবে।’ তারপর সে একই কাগজের টুকরা বের করে বলেছেন, ‘পুরো সিনেমার আর্টিস্টদের জন্য বাজেট ছিল ৩ কোটি রুপি। সেখানে তুমি একটি সেটেই ব্যয় করেছ ৩ কোটি ৬০ লাখ রুপি।’ তিনি কাগজটি ছিঁড়ে নিখিলকে বলেছিলেন, ‘এখন যাও আর সিনেমাটি তৈরি কর।’ সূত্রমতে, এ সিনেমার সর্বশেষ বাজেট দাঁড়িয়েছিল প্রায় ৫৫ কোটি রুপি।

নিখিল আরো স্মরণ করেছেন সিনেমা নির্মাণে বড় কোনো স্টুডিও বা ঘনিষ্টরাও কেউ তাকে সহায়তা করেনি। তবে যশ জোহর তাকে অর্থ দিয়ে সহায়তা করতে না পারলেও কীভাবে সিনেমা ডিস্ট্রিবিউট করতে হবে সে বিষয়গুলোয় অনেক সহযোগিতা করেছিলেন।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন