মামলা বেড়ে ৭৩৫ সারা দেশে গ্রেফতার ছাড়াল ছয় হাজার

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে নাশকতার অভিযোগে গতকাল পর্যন্ত সারা দেশে ৭৩৫টি মামলা হয়েছে। এসব মামলায় গ্রেফতারের সংখ্যা ছাড়িয়েছে ছয় হাজার। সবচেয়ে বেশি মামলা হয়েছে ঢাকায়, ২০৯টি। গ্রেফতারকৃতদের মধ্যে রাজনৈতিক দলের নেতাকর্মীদের পাশাপাশি বিভিন্ন শ্রেণী-পেশার মানুষও রয়েছে। 

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গণমাধ্যম শাখার অতিরিক্ত উপকমিশনার কেএন রায় নিয়তি জানান, গতকাল রাজধানীতে আরো আটটি মামলা হয়েছে। এ নিয়ে রাজধানীর বিভিন্ন থানায় ২০৯টি মামলা হলো। এসব মামলায় গ্রেফতারের সংখ্যা দাঁড়িয়েছে ২ হাজার ৩৫৭-এ।

বৃহস্পতিবার রাতে পল্টন মোড় থেকে গ্রেফতার করা হয় রিয়াজ উদ্দিন নামের এক ফ্রিল্যান্সারকে। মোবাইল ফোনে সহিংসতার ভিডিও পাওয়ার অভিযোগে গ্রেফতার করা হয় তাকে। 

তল্লাশির মুখে পড়া ব্যক্তিদের অভিযোগ, রাজধানীর মোড়ে মোড়ে মানুষজনের মোবাইল ফোন ঘেঁটে দেখা হচ্ছে। কারো ফোনে সহিংসতার ভিডিও পেলেই পুলিশ গ্রেফতার করছে।   

এ বিষয়ে কেএন রায় নিয়তি বলেন, ‘সিসিটিভি ফুটেজ দেখে অপরাধীদের চিহ্নিত করে আইনি ব্যবস্থা নেয়া হচ্ছে। বিশেষ করে শিক্ষার্থীদের আন্দোলনকে যারা ভিন্ন খাতে প্রবাহিত করার চেষ্টা করেছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে। নিরপরাধ কাউকে হয়রানি করা হচ্ছে না।’

ঢাকার বাইরে সবচেয়ে বেশি মামলা হয়েছে চট্টগ্রামে। গতকাল পর্যন্ত চট্টগ্রাম মহানগর ও জেলা মিলিয়ে ২৯টি মামলা হয়েছে। এর মধ্যে মহানগরে দায়েরকৃত ১৮টি মামলায় গ্রেফতারের সংখ্যা দাঁড়িয়েছে ৪৪৯-এ। আর জেলায় ১১ মামলায় গ্রেফতার করা হয়েছে ৩৫০ জনকে।

রংপুর মহানগরে ২৪ ঘণ্টায় আরো ২৫ জনকে গ্রেফতার করা হয়েছে। এ নিয়ে সেখানে গ্রেফতারের সংখ্যা দাঁড়িয়েছে ১৭৪-এ। বরিশাল মহানগরে গতকাল পর্যন্ত গ্রেফতার করা হয়েছে ৯১ জনকে।

সিলেট মেট্রোপলিটন পুলিশের মিডিয়া অফিসার অতিরিক্ত উপকমিশনার মোহাম্মদ সাইফুল ইসলাম জানান, এ মহানগরের বিভিন্ন থানায় মামলা হয়েছে ১০টি। এসব মামলায় গতকাল পর্যন্ত ১৩৫ জনকে গ্রেফতার করা হয়েছে। 

রাজশাহী জেলা পুলিশের মুখপাত্র মো. রফিকুল আলম ও নগর পুলিশের মুখপাত্র মো. জামিরুল ইসলাম জানান, সহিংসতার অভিযোগে মামলা হয়েছে ১৭টি। এসব মামলায় গত ২৪ ঘণ্টায় আরো ৫০ জনকে গ্রেফতার করা হয়েছে। এর মধ্যে রাজশাহী মহানগরে ৩৭ জন ও জেলায় ১৩ জনকে গ্রেফতার করা হয়। জেলা ও মহানগর মিলিয়ে গ্রেফতারের সংখ্যা দাঁড়িয়েছে ৩৩২-এ। 

এদিকে র‍্যাবের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কোটা সংস্কার আন্দোলন চলাকালে সহিংসতার অভিযোগে দেশের বিভিন্ন এলাকা থেকে ২৬৬ জনকে গ্রেফতার করা হয়েছে। এর মধ্যে ঢাকায় ৬৩ জন ও ঢাকার বাইরে ২০৩ জনকে গ্রেফতার করেন র‍্যাব সদস্যরা। 

পুলিশ জানিয়েছে, বিভাগীয় শহরের পাশাপাশি দেশের বিভিন্ন জেলায় সব মিলিয়ে গতকাল পর্যন্ত ৭৩৫টি মামলা হয়েছে। এসব মামলায় গ্রেফতারের সংখ্যা দাঁড়িয়েছে ছয় হাজারের বেশি। 

কোটা সংস্কার আন্দোলন ঘিরে উদ্ভূত পরিস্থিতি নিয়ন্ত্রণে ২০ জুলাই থেকে কারফিউ জারি করা হয়। সারা দেশে মোতায়েন করা হয় ২৭ হাজার সেনা। গতকাল ছিল সপ্তম দিনের কারফিউ। এ দিনও রাজধানীর বিভিন্ন পয়েন্টে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সতর্কতামূলক অবস্থান দেখা গেছে।

সরকারি চাকরির কোটা ব্যবস্থা সংস্কারের আন্দোলন ১৪ জুলাই পর্যন্ত শান্তিপূর্ণই ছিল। ১৫ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের আন্দোলন ঘিরে সংঘর্ষের পর বিক্ষোভ প্রায় সারা দেশে ছড়িয়ে পড়ে। এ দিন ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন স্থানে আন্দোলনকারীদের ওপর হামলার অভিযোগ ওঠে পুলিশসহ ক্ষমতাসীন দল ও অঙ্গসংগঠনের নেতাকর্মীদের বিরুদ্ধে। হামলায় আহত হন তিন শতাধিক। পরের দিন (১৬ জুলাই) ঢাকা, চট্টগ্রাম ও রংপুরে ছয়জনের মৃত্যু হয়। আন্দোলন ঘিরে সর্বোচ্চ প্রাণহানি ঘটে ১৯ জুলাই, এ দিন মৃত্যু হয় ৫৮ জনের। সব মিলিয়ে গতকাল পর্যন্ত অন্তত ২০৩ জনের মৃত্যুর খবর নিশ্চিত হওয়া গেছে। মৃত্যুর এ হিসাব অবশ্য কিছু হাসপাতাল, মরদেহ নিয়ে আসা ব্যক্তি ও স্বজনদের সূত্রে পাওয়া। সব এলাকা ও হাসপাতালের তথ্য পাওয়া যায়নি। সরকারিভাবেও এখন পর্যন্ত এ বিষয়ে কোনো হিসাব দেয়া হয়নি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন