সীতাকুণ্ডে শিপইয়ার্ডে বিস্ফোরণ, দগ্ধ ১২ তদন্ত কমিটি গঠন

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম ব্যুরো

ছবি : সংগৃহীত

চট্টগ্রামের সীতাকুণ্ডে শিপইয়ার্ডে জাহাজ কাটার সময় বিস্ফোরণ ও আগুনে অন্তত ১২ জন দগ্ধ হয়েছেন। এছাড়া আহত হয়েছেন বেশ কয়েকজন। আহতদের চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। গতকাল দুপুর সাড়ে ১২টায় সীতাকুণ্ড উপজেলার সোনাইছড়ি ইউনিয়নের তেঁতুলতলা এলাকার সমুদ্র উপকূলের এসএন করপোরেশনের ইয়ার্ডে এ দুর্ঘটনা ঘটে। এদিকে অগ্নিকাণ্ডের ঘটনার কারণ অনুসন্ধানে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে শিল্প মন্ত্রণালয়ের পক্ষ থেকে।

ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষ থেকে জানা যায়, গতকাল দুপুর সাড়ে ১২টার দিকে সীতাকুণ্ড কুমিরা এলাকার এসএন করপোরেশন ইয়ার্ডে জাহাজ কাটার সময় বিকট শব্দে বিস্ফোরণ হয় ও আগুন ধরে যায়। এ সময় আগুনের খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে ছুটে আসে। পরে কয়েক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে ফায়ার সার্ভিস। বাংলাদেশ শিপ ব্রেকার্স অ্যান্ড রিসাইক্লার্স অ্যাসোসিয়েশনের (বিএসবিআরএ) সহকারী সচিব নাজমুল ইসলাম বণিক বার্তাকে জানান, এসএন করপোরেশনের ইয়ার্ডে বিস্ফোরণের ঘটনা ঘটে। কেন এমন ঘটনা ঘটল সেটা তদন্ত করে দেখা হবে। এছাড়া যারা আহত হয়েছেন তাদের চিকিৎসার ব্যবস্থা করা হবে।

বিস্ফোরণের ঘটনায় দগ্ধ ব্যক্তিদের চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে। হাসপাতালের বার্ন ইউনিটের প্রধান ডা. রফিক উদ্দিন আহমেদ জানান, আহত ১২ জনের মধ্যে আটজনের অবস্থা আশঙ্কাজনক। তাদের মধ্যে আটজনকে ঢাকায় পাঠানো হয়েছে। বাকি চারজনকে চমেক হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। যারা আহত হয়েছেন তাদের ১০ থেকে ৯০ শতাংশ দগ্ধ হয়েছেন। আহতদের সবারই শ্বাসনতন্ত্র কম-বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। তিনি আরো জানান, চিকিৎসাধীন জাহাঙ্গীরের শরীরের ৭০ শতাংশ, আহমদ উল্লাহর ৯০, কাশেমের ৩৫, সাগরের ২৫, আল আমিনের ৮০, মইনুলের ৮০, হাবিবের ৪০, বরকত উল্লাহের ৬০ ও রফিকের ১০ শতাংশ পুড়ে গেছে। বাকিদেরও কিছু জায়গায় পুড়ে গেছে।

এদিকে ইয়ার্ডে বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করেছে শিল্প মন্ত্রণালয়। এছাড়া তদন্ত কমিটি প্রতিবেদন জমা না দেয়া পর্যন্ত ইয়ার্ডের সব কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ রাখা হয়েছে। এদিকে এ ঘটনায় গুরুতর আহত আটজনকে উন্নত চিকিৎসার জন্য ঢাকার শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে পাঠানোর নির্দেশনা দেয়া হয়েছে। শিল্প মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ সায়েম হোসেন স্বাক্ষরিত এক চিঠিতে এ নির্দেশনা দেয়া হয়। তবে এসএন করপোরেশনের কারো বক্তব্য পাওয়া যায়নি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন