২৫ বছরের অভিনয় জীবনে উত্থান পতন ছিল

ফিচার প্রতিবেদক

ছবি: পূর্ণিমার ফেসবুক

নব্বইয়ের দশকে বাংলা সিনেমায় যে কয়জন নায়িকার আবির্ভাব হয়, তার মধ্যে সফল চারজন নায়িকার একজন পূর্ণিমা। কাজী হায়াৎ পরিচালিত ‘ওরা আমাকে ভালো হতে দিল না’ সিনেমায় অভিনয়ের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হয়েছেন পূর্ণিমা। কিন্তু এ যাত্রা তার জন্য একেবারে মসৃণ ছিল না । ২৫ বছরের অভিনয় জীবনে তার উত্থান-পতন ছিল।

বাংলাদেশের চলচ্চিত্রে যাদের নাম বিশেষভাবে উল্লেখ করা হয়, তাদের মধ্যে পূর্ণিমা অন্যতম। ১৯৯৮ সালের ১৫ মে জাকির হোসেন রাজু পরিচালিত ‘এ জীবন তোমার আমার’ সিনেমায় অভিনয়ের মধ্য দিয়ে রিয়াজের বিপরীতে নায়িকা হিসেবে পূর্ণিমার অভিষেক হয়। 

সেই থেকে আজ পর্যন্ত সমান জনপ্রিয়তা ধরে রেখেছেন তিনি, ব্যবসাসফল মুক্তিপ্রাপ্ত ৮০টি সিনেমায় অভিনয় করেছেন। একটা সময় উপস্থাপনা দিয়ে আলোচনার শীর্ষেও চলে আসেন। পূর্ণিমার ভাষ্যমতে, তার প্রথম ব্যবসাসফল সিনেমা ‘যোদ্ধা’। এছাড়া তার নিজের ভালো লাগার সিনেমার মধ্যে রয়েছে নায়ক রাজ রাজ্জাক পরিচালিত ‘সন্তান যখন শত্রু’, ‘প্রেমের নাম বেদনা’, ‘সুলতান’, ‘পিতা মাতার আমানত’, ‘মনের মাঝে তুমি’, ‘শাস্তি’, ‘সুভা’, ‘বিয়ের প্রস্তাব’, ‘লোভে পাপ পাপে মৃত্যু’, ‘হৃদয়ের কথা’, ‘ওরা আমাকে ভালো হতে দিল না’ ইত্যাদি।

সিনেমায় অভিনয়ের শুরুর সময়ই পূর্ণিমা রেজানুর রহমানের নির্দেশনায় শহীদুজ্জামান সেলিমের বিপরীতে একটি নাটকেও অভিনয় করেন। সিনেমায় তিনি রিয়াজ, মান্না, রুবেল, ফেরদৌস, আমিন খান, অমিত হাসান, শাকিব খানসহ আরো অনেকের বিপরীতে এবং নাটকে রাইসুল ইসলাম আসাদ, আফজাল হোসেন, শহীদুজ্জামান সেলিম, জাহিদ হাসান, মাহফুজ আহমেদ, মোশাররফ করিম, চঞ্চল চৌধুরী, অপূর্বসহ আরো বেশ কয়েকজনের বিপরীতে অভিনয় করে দর্শককে তার অভিনয় দিয়ে মুগ্ধ করেছেন।

পূর্ণিমা অভিনীত সর্বশেষ মুক্তিপ্রাপ্ত সিনেমা ‘আহারে জীবন’। অভিনয় জীবনের সাফল্যের রজত জয়ন্তীরও বেশি সময় পেরিয়ে আজকের অবস্থান এবং কৃতজ্ঞতার কথা বলতে গিয়ে পূর্ণিমা বলেন, ‘শুরুতেই আল্লাহর কাছে অসীম শুকরিয়া আদায় করছি। সেই সঙ্গে আমার প্রতিটি সিনেমার প্রযোজক, পরিচালক, সহশিল্পী, টেকনিশিয়ানসহ বাংলাদেশের সব দর্শকের প্রতি এবং সর্বোপরি সাংবাদিক ভাই-বোনদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করছি। অবশ্যই আজীবন আমি আমার মায়ের কাছে কৃতজ্ঞ থাকব। কারণ তিনি তাগিদ দিয়েছিলেন বলেই আমি কাজ করেছি এবং আজকের পূর্ণিমা হয়েছি। 

দীর্ঘ ক্যারিয়ারে হতাশাও ভর করেছিল তাকে। এ নিয়ে পূর্ণিমা বলেন, ‘মাঝখানে দীর্ঘ ২৫ বছরের অভিনয় জীবনে উত্থান-পতন ছিল। একটা সময় এসে আমি হতাশও হয়ে গিয়েছিলাম। কিন্তু পরবর্তী সময়ে উপস্থাপনা দিয়ে আলোচনায় এসে আবারো আমার আগের অবস্থানে ফিরে আসি।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন