আবুধাবির জ্বালানি তেল বহির্ভূত খাতে প্রবৃদ্ধি ৯ শতাংশের বেশি

বণিক বার্তা ডেস্ক

আবুধাবির অর্থনৈতিক প্রবৃদ্ধিতে ভূমিকা রেখেছে আবাসন, অর্থ ও অন্যান্য খাত ছবি: এপি

জ্বালানি তেলনির্ভরতা থেকে বেরিয়ে এসে অর্থনৈতিক বৈচিত্র্যকরণে সুফল পাচ্ছে উপসাগরীয় দেশগুলো। বিশেষ করে সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) অন্যান্য খাতে প্রবৃদ্ধি বেড়েছে। দেশটির রাজধানী আবুধাবির ২০২৩ সালের অর্থনৈতিক পরিসংখ্যান থেকে বিষয়টি আরো স্পষ্ট হয়। অঞ্চলটিতে জ্বালানি তেল-বহির্ভূত অর্থনীতি বেড়েছে ৯ দশমিক ১ শতাংশ। এ সময়ে আবুধাবির জিডিপি পৌঁছেছে ৩১ হাজার কোটি ডলারে। খবর অ্যারাবিয়ান বিজনেস।

আবুধাবির পরিসংখ্যান সংস্থা এসসিএডির দেয়া তথ্যমতে, ২০২৩ সালে অঞ্চলটিতে জ্বালানি তেল-বহির্ভূত অর্থনীতি শক্তিশালী গতি পেয়েছে। খাতটি আগের বছরের চেয়ে ৯ দশমিক ১ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে। এছাড়া আবুধাবির জিডিপিতে  প্রবৃদ্ধি হয়েছে ৩ দশমিক ১ শতাংশ।

আবুধাবির জ্বালানি তেল-বহির্ভূত অর্থনীতির প্রবৃদ্ধিতে সবচেয়ে বেশি ভূমিকা রেখেছে আবাসন, অর্থ ও বীমা, পরিবহন এবং স্টোরেজ খাত। ২০২৩ সালের জ্বালানি তেল বহির্ভুত অর্থনৈতিক প্রবৃদ্ধিতে এ খাতগুলোর অবদান ছিল ৫৩ শতাংশের বেশি।

জ্বালানি তেল বহির্ভূত এসব খাতকে সাম্প্রতিক বছরগুলোয় বিশেষ অগ্রাধিকার দিচ্ছে ইউএই। এখানে বিনিয়োগকারীরা পাচ্ছেন ভিসা, কর ও লাইসেন্স সুবিধা। এ কারণে জনবহুল দুবাই ও আবুধাবির মতো শহরগুলো এখন বিদেশী বিনিয়োগকারীদের অন্যতম গন্তব্যে পরিণত হয়েছে। আবার অভিযোগও রয়েছে এসব সুবিধা কাজে লাগিয়ে বিভিন্ন দেশের অর্থ অবৈধ পথে দেশটিতে বিনিয়োগ হচ্ছে।

এদিকে ২০২৩ সালের চতুর্থ প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) আগের বছরের একই সময়ের তুলনায় আবুধাবির অর্থনীতি ৪ দশমিক ১ শতাংশ বেড়েছে। এ সময় জ্বালানি তেল-বহির্ভূত খাতে প্রবৃদ্ধি হয়েছিল ১০ দশমিক ৪ শতাংশ।

২০২৩ সালে আবুধাবির শক্তিশালী প্রবৃদ্ধি প্রসঙ্গে বিশ্লেষকরা বলছেন, অর্থনৈতিক বৈচিত্র্যকে উন্নত করতে অঞ্চলটির নেয়া কৌশলগত ভূমিকা কাজ করেছে। শিল্প, পর্যটন ও আর্থিক খাতের উন্নয়নের পাশাপাশি বিদেশী বিনিয়োগ আকর্ষণে সহযোগিতার উদ্যোগ নিয়েছে আবুধাবি। পাশাপাশি বেসরকারি খাতে নতুন কর্মসংস্থান সৃষ্টিতেও ভূমিকা রাখছে।

তথ্য বলছে, আবুধাবিতে জ্বালানি তেল-বহির্ভূত অর্থনীতির শক্তিশালী প্রবৃদ্ধি দুই বছরে উচ্চ একক অংকে দেখা গেছে। ২০২২ ও ২০২৩ সালে যথাক্রমে খাতটির প্রবৃদ্ধি ছিল ৯ দশমিক ২ ও ৯ দশমিক ১ শতাংশ।

জিডিপিতে এক দশকের মধ্যে ২০২৩ সালে সেরা পারফরম্যান্স করেছে আবুধাবি। এ সময় জিডিপির পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ১ দশমিক ১৪ ট্রিলিয়ন দিরহাম বা ৩১ হাজার কোটি ডলারে। বিশ্বব্যাপী বিভিন্ন অর্থনৈতিক চ্যালেঞ্জ, ভূরাজনৈতিক উত্তেজনা ও বাজার পরিস্থিতির ওঠানামা সত্ত্বেও এমন পরিসংখ্যান বিশ্বব্যাপী আবুধাবির ইতিবাচক ভাবমূর্তি তৈরি করেছে বলে মত বিশ্লেষকদের।

আবুধাবি ডিপার্টমেন্ট অব ইকোনমিক ডেভেলপমেন্টের (এডিডিইডি) চেয়ারম্যান আহমেদ জসিম আল জাবি বলেন, ‘‌বিশ্ব অর্থনীতির নিরন্তর পরিবর্তন মোকাবেলা করে কয়েক বছরে আমাদের “‍‌ফ্যালকন ইকোনমি’’"দারুণ পারফরম্যান্স করেছে। লক্ষ্যমাত্রা রয়েছে এমন খাত ও ক্লাস্টারগুলোর ব্যতিক্রমী প্রবৃদ্ধির মাধ্যমে তা প্রমাণিত হয়েছে। এ প্রবৃদ্ধির হার মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকা অঞ্চলে সর্বোচ্চ।’

তিনি আরো বলেন, ‘আবুধাবি বর্তমান বিশ্বের একটি নেতৃস্থানীয় উদ্ভাবনী অর্থনৈতিক কেন্দ্র। একই সঙ্গে এটি প্রতিভা বিকাশ, ব্যবসা ও মানসম্পন্ন বিনিয়োগে আকর্ষণীয় অঞ্চলে পরিণত হয়েছে।’

আবুধাবির পরিসংখ্যান অফিসের ভারপ্রাপ্ত মহাপরিচালক আব্দুল্লাহ গারিব আল কেমজি বলেন, ‘২০২৩ সালে আবুধাবির শক্তিশালী অর্থনৈতিক কর্মকাণ্ড ছিল বৈচিত্র্য ও উদ্ভাবনের দিকে কৌশলগত প্রচেষ্টার প্রতিফলন। প্রতিভা, বিনিয়োগকারী ও উদ্যোক্তাদের অগ্রাধিকার দিয়ে এ প্রবৃদ্ধি বাড়ানোর জন্য আত্মবিশ্বাসী পদক্ষেপের সঙ্গে এগিয়ে যাচ্ছে এ আমিরাত, যা বিশ্ব অর্থনীতিতে আবুধাবিকে আকর্ষণীয় গন্তব্য হিসেবে স্বীকৃতি দিচ্ছে।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন