হাজার কোটি ডলারের বিনিয়োগ হাতছাড়া ভিয়েতনামের

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

যথেষ্ট সরকারি প্রণোদনা না থাকায় ভিয়েতনাম থেকে মুখ ফিরিয়ে নিয়েছে ইনটেল করপোরেশন ও এলজি কেম লিমিটেডসহ বেশকিছু বহুজাতিক কোম্পানি। এতে হাতছাড়া হয়ে গেছে কয়েক বিলিয়ন ডলারের বিনিয়োগ। ভিয়েতনামের পরিকল্পনা ও বিনিয়োগবিষয়ক মন্ত্রণালয়ের নথি পর্যালোচনা করে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

নথি অনুসারে, মার্কিন চিপমেকার ইনটেল ভিয়েতনামের একটি প্রকল্পে ৩৩০ কোটি মার্কিন ডলার বিনিয়োগের প্রস্তাব দিয়েছিল। এজন্য তারা দেশটির কাছে ১৫ শতাংশ নগদ সহায়তা চেয়েছিল। কিন্তু বিষয়টি সুরাহা না হওয়ায় প্রকল্পটি পোল্যান্ডে স্থানান্তরের সিদ্ধান্ত হয়।

ভিয়েতনামের সরকারের কাছে বিনিয়োগ খরচের ৩০ শতাংশ চেয়েছিল দক্ষিণ কোরিয়ার এলজি কেম। পরে ব্যাটারি তৈরির একই ধরনের প্রকল্প নেয়া হয়েছে ইন্দোনেশিয়ায়।

নথিতে থাকা তথ্য পর্যালোচনা করে দেখা যায়, সম্প্রতি বড় কিছু কোম্পানি ভিয়েতনামে বিনিয়োগের পরিকল্পনা হাতে নেয়। কিন্তু দেশটিতে বিনিয়োগ সহযোগিতাসংক্রান্ত নিয়ম না থাকায় অন্য দেশে যাওয়ার সিদ্ধান্ত নেয়া হয়।

স্যামসাং, ফক্সকন ও ইনটেলের মতো প্রযুক্তি খাতের প্রধান কোম্পানিগুলোর জন্য গুরুত্বপূর্ণ কেন্দ্র ভিয়েতনাম। এশিয়ার দেশটির অর্থনীতি অনেকটাই বিদেশী বিনিয়োগের ওপর নির্ভরশীল। ভিয়েতনামের মোট রফতানির প্রায় ৭০ শতাংশই এ ধরনের বিনিয়োগসংক্রান্ত।

সম্প্রতি অস্ট্রিয়াভিত্তিক সেমিকন্ডাক্টর প্রস্তুতকারক এটিঅ্যান্ডএস ভিয়েতনামে যথাযথ সহায়তা না পাওয়ায় মালয়েশিয়ায় বিনিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে। এছাড়া স্যামসাং কিছু উৎপাদন ভারতে স্থানান্তরের পরিকল্পনা করছে।

বহুজাতিক কোম্পানিগুলো ভিয়েতনামে একটি বিনিয়োগ প্রণোদনা তহবিল চাইছে। কারণ দেশটির পার্লামেন্ট ওইসিডিভুক্ত দেশগুলোর এমন একটি নিয়ম অনুমোদন করেছে, ফলে ভিয়েতনামে ন্যূনতম করপোরেট করের পরিমাণ দাঁড়িয়েছে ১৫ শতাংশ। এ কারণে দেশটিতে কোম্পানিগুলোকে আরো বেশি কর দিতে হবে।

তবে ভিয়েতনামের পরিকল্পনা ও বিনিয়োগ বিষয়ক মন্ত্রী গুয়েন চি ডাং সম্প্রতি জানিয়েছেন, ভিয়েতনামের অর্থনৈতিক প্রবৃদ্ধি আরো গতিশীল হচ্ছে। চলতি বছর ৬ দশমিক ৫ শতাংশ লক্ষ্যমাত্রা পূরণ বা অতিক্রমও করতে পারে।

আইএমএফের পূর্বাভাস অনুযায়ী, জিডিপি বৃদ্ধির সাম্প্রতিক গতি ভিয়েতনামকে এশিয়ার দ্রুতবর্ধনশীল অর্থনীতিতে পরিণত করবে। 

দেশটির জিডিপি চলতি বছর ৬ শতাংশ প্রসারিত হবে। গত বছর ভিয়েতনামে জিডিপি প্রবৃদ্ধির হার ছিল ৫ শতাংশ।

ভিয়েতনামের পরিকল্পনা ও বিনিয়োগ বিষয়ক উপমন্ত্রী ট্রান কুওক ফুং জানিয়েছে, চলতি বছরের জন্য প্রতিশ্রুত প্রত্যক্ষ বিদেশী বিনিয়োগ (এফডিআই) ২০২৩ সালের ৩ হাজার ৯০০ কোটি ডলার থেকে বেড়ে ৪ হাজার কোটি ডলারে পৌঁছতে পারে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন