আগস্টে পূর্বাভাসের তুলনায় কম নিয়োগ যুক্তরাষ্ট্রে

বণিক বার্তা ডেস্ক

ছবি : বণিক বার্তা

যুক্তরাষ্ট্রে গত মাসে ১ লাখ ৪২ হাজার নতুন কর্মসংস্থান তৈরি হয়েছে, যা পূর্বাভাসের তুলনায় কম। বাজারের প্রত্যাশা অনুযায়ী, আগস্টে কৃষি ব্যতীত অন্যান্য খাতে ১ লাখ ৬৪ হাজার নতুন কর্মসংস্থান তৈরির পূর্বাভাস দেয়া হয়েছিল। শুক্রবার প্রকাশিত মার্কিন শ্রম বিভাগের কর্মসংস্থান প্রতিবেদন থেকে এসব তথ্য পাওয়া গেছে। খবর আনাদোলু এজেন্সি। 

কর্মসংস্থান প্রত্যাশিত হারে না বাড়লেও একই সময়ে পূর্বাভাসের সমান হারে বেকারত্ব কমে ৪ দশমিক ২ শতাংশে নেমে এসেছে। এর আগের মাস অর্থাৎ জুলাইয়ে যুক্তরাষ্ট্রে বেকারত্বের হার ছিল ৪ দশমিক ৩ শতাংশ। 

প্রতিবেদনে জুলাইয়ে কর্মসংস্থান বাড়ার হিসাবেও সংশোধন আনা হয়েছে। ওই মাসে কর্মসংস্থানের তথ্য সংশোধনের পর ২৫ হাজার কমেছে। এ কারণে ১ লাখ ১৪ হাজার থেকে কর্মসংস্থানের সংখ্যা ৮৯ হাজারে নেমে এসেছে। 

বেকার মানুষের সংখ্যা জুলাইয়ে ৫৯ লাখ থেকে আগস্টে বেড়ে ৭১ লাখে পৌঁছেছে। তবে এ সময় শ্রমশক্তির অংশগ্রহণকারীর মানুষের হার ৬২ দশমিক ৭ শতাংশ অপরিবর্তিত ছিল। 

এছাড়া আগস্টে কর্মসংস্থান-জনসংখ্যা অনুপাত ছিল ৬০ শতাংশ। আগের মাসেও এ অনুপাত একই ছিল। প্রতিবেদনে আরো বলা হয়, যারা বর্তমানে শ্রমবাজারে নেই, কিন্তু কাজ করতে চান, এমন মানুষের সংখ্যা এখন ৫৬ লাখ যা আগের মাসের তুলনায় অপরিবর্তিত রয়েছে। শ্রম বিভাগ জানিয়েছে, প্রতিবেদনে এমন বেকারদের অন্তর্ভুক্ত করা হয়নি। কারণ তারা সমীক্ষার পূর্ববর্তী চার সপ্তাহের মধ্যে সক্রিয়ভাবে কাজ খোঁজেননি অথবা কাজের জন্য উপযুক্ত ছিলেন না।

গত মাসে নির্মাণ খাতে সবচেয়ে বেশি চাকরির সুযোগ দেখা গেছে। এ খাতে ৩৪ হাজার নতুন চাকরি সৃষ্টি হয়েছে। এরপর স্বাস্থ্যসেবা খাতে ৩১ হাজার ও সামাজিক সহায়তায় ১৩ হাজার নতুন চাকরি সৃষ্টি হয়েছে।

আগস্টে বেসরকারি কর্মচারীদের ঘণ্টাপ্রতি গড় মজুরি ৩৫ দশমিক ২১ ডলারে উন্নীত হয়েছে। এটি জুলাইয়ের তুলনায় দশমিক ৪ শতাংশ এবং ২০২৩ সালের একই মাসের তুলনায় ৩ দশমিক ৮ শতাংশ বেশি। 

এদিকে হোয়াইট হাউজ থেকে প্রকাশিত এক বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ‘মূল্যস্ফীতির তুলনায় মজুরি ও আয় দ্রুত বাড়ছে। ব্যবসাপ্রতিষ্ঠানগুলো যুক্তরাষ্ট্রে বিনিয়োগ করছে এবং লাখ লাখ উদ্যোক্তা আত্মবিশ্বাসের সঙ্গে ছোট ব্যবসা খুলছেন। মূল্যস্ফীতি স্বাভাবিক মাত্রায় ফিরে আসায় মার্কিন কর্মীদের জন্য আমরা যে ঐতিহাসিক অগ্রগতি করেছি, তা টিকিয়ে রাখা গুরুত্বপূর্ণ।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন