তাইওয়ানে সহায়তা অব্যাহত রাখার প্রতিশ্রুতি যুক্তরাষ্ট্রের

বণিক বার্তা অনলাইন

ছবি : এপি

তাইওয়ানকে প্রতিরক্ষা সহায়তা অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়েছে তাইপে সফররত মার্কিন কংগ্রেসের একটি প্রতিনিধিদল। স্ব-শাসিত এ দ্বীপটির জন্য ৩০ কোটি ডলার সামরিক সহায়তা অনুমোদনের কয়েকদিন পর স্থানীয় সময় বৃহস্পতিবার (২৮ মার্চ) এ প্রতিশ্রুতি দিয়েছে দলটি। খবর এপি।

গণমাধ্যমটি বলছে, শনিবার মার্কিন প্রতিরক্ষা বরাদ্দ আইনের অংশ হিসেবে ৪০ কোটি সহায়তা অনুমোদন করেছে কংগ্রেস। চীন সরকারের প্রভাব মোকাবেলায় এ অর্থ বরাদ্দ দেয়া হয়েছে।

মার্কিন প্রতিনিধিদলের নেতৃত্বে রয়েছেন হাউজ ইন্টেলিজেন্স অ্যান্ড স্পেশাল অপারেশন্স সাবকমিটির চেয়ারম্যান প্রতিনিধি জ্যাক বার্গমান।মার্কিন প্রতিনিধি দলে নিউ জার্সির ডেমোক্র্যাটিক প্রতিনিধি ডোনাল্ড নরক্রস ও ক্যালিফোর্নিয়া থেকে জিমি প্যানেটাও রয়েছেন। আইন প্রণেতারা বুধবার তাইওয়ানে পৌঁছেছেন এবং আগামীকাল শুক্রবার (২৯ মার্চ) পর্যন্ত থাকবেন।

তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইন-ওয়েনের সঙ্গে বৈঠকের সময় প্রতিনিধি দলের প্রধান জ্যাক বার্গম্যান বলেছিলেন, তাইওয়ানের ভবিষ্যৎ নিরাপত্তার জন্য কৌশলগত সম্পর্ক গুরুত্বপূর্ণ। মিশিগানের এ রিপাবলিকান প্রতিনিধি বলেছেন, এই আলোচনায় তাইওয়ান সামুদ্রিক কৌশল এবং চীনের ক্রমবর্ধমান আক্রমণাত্মক কর্মকাণ্ডের বিরুদ্ধে আমরা কীভাবে একসঙ্গে কাজ করতে পারি তা অন্তর্ভুক্ত রয়েছে। 

তাইওয়ানের প্রতিরক্ষায় সহায়তা করার জন্য বাইডেন প্রশাসন ও কংগ্রেসকে ধন্যবাদ জানিয়েছেন সাই ইন-ওয়েন। তিনি বলেছেন, এই সমর্থন তাইওয়ান-যুক্তরাষ্ট্র সম্পর্ক শক্তিশালী করবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন