কলা কেন্দ্রে ‘উপস্থিত-অনুপস্থিত মুহম্মদ খসরু’

ফিচার প্রতিবেদক

ছবি: কলা কেন্দ্র

বাংলাদেশের সুস্থ চলচ্চিত্র আন্দোলনের পুরোধা ব্যক্তি মুহম্মদ খসরু। বহুদিন তিনি এ আন্দোলন চালিয়ে গেছেন। পাশাপাশি নিরলস কাজ করেছেন চলচ্চিত্র নিয়ে। ১৯ ফেব্রুয়ারি তার পঞ্চম মৃত্যুদিবস। এ উপলক্ষে কলাকেন্দ্র আয়োজন করছে ‘উপস্থিত-অনুপস্থিত—মুহম্মদ খসরু’ নামে একটি প্রদর্শনী। দিনলিপি, আলোকচিত্র, ভিডিওচিত্র ও নথিপত্রের উপস্থাপনাভিত্তিক প্রদর্শনীটির উদ্বোধন আজ বিকাল ৪টায়। চলবে ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত।

মুহম্মদ খসরুর জন্ম ঢাকা জেলার কেরাণীগঞ্জ থানাধীন রোহিতপুর ইউনিয়নের মোহনপুর গ্রামে। বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প সংস্থার নকশা কেন্দ্রের আলোকচিত্রী হিসেবে ৪৫ বছর দায়িত্ব পালন করেছেন। বাংলাদেশের চলচ্চিত্র ও চলচ্চিত্র সংসদে তার অবদান আছে। ১৯৭৪ সালে বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটিস প্রতিষ্ঠা, ফিল্ম কো-অপারেটিভ গঠন, ফিল্ম স্টাডি সার্কেলের সঙ্গে যুক্ত ছিলেন তিনি। 

কলাকেন্দ্রে কিউরেটর শিল্পী ওয়াকিলুর রহমান বলেন, ‘শক্তিধর শিল্পমাধ্যম চলচ্চিত্র ছিল তার জীবনের মূল চিন্তাশক্তির কেন্দ্র। সুস্থ চলচ্চিত্র নির্মাণে সহায়তা, দর্শক তৈরি, পরিবেশনা, প্রচার, চলচ্চিত্র সংসদ আন্দোলন, সেমিনার, ওয়ার্কশপ, আড্ডা আয়োজন, চলচ্চিত্রবিষয়ক পত্রিকা সম্পাদনা, প্রকাশনা, সারা বিশ্বের চলচ্চিত্রবিষয়ক প্রকাশনার পাঠাগার নির্মাণ ইত্যাদি ছিল তার নেশার কেন্দ্র।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন