দাসপ্রথার জন্য ক্ষমা চাইতে গ্রেনাডা যাচ্ছে ব্রিটিশ পরিবার

২০২২ সালে গ্রেনাডায় আখের খামারে লরা ট্রেভেলিয়ান। ছবি: বিবিসি

যুক্তরাজ্যের একটি অভিজাত পরিবার ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের গ্রেনাডার জনগণের কাছে প্রকাশ্যে ক্ষমা চাইবে বলে স্থির করেছে। ১৯ শতকে সেখানে তাদের পূর্বপুরুষদের এক হাজারেরও বেশি ক্রীতদাস ছিল। খবর বিবিসি।

গ্রেনাডায় ছয়টি আখের বাগানের মালিক ছিল অভিজাত ট্রেভেলিয়ান পরিবার। সেই পরিবারের বর্তমান প্রজন্ম সম্প্রতি পূর্বপুরুষদের দোষ স্বীকার করে ক্ষতিপূরণের সিদ্ধান্ত নিয়েছে।

বিবিসি রিপোর্টার লরা ট্রেভেলিয়ান ওই পরিবারের সদস্য। তিনি গত বছর গ্রেনাডা সফর করেছিলেন। সেখানে অবাক হয়ে জানতে পারেন, ১৮৩৩ সালে দাসপ্রথা বিলুপ্ত হওয়ার সময় তার পূর্বপুরুষদের ব্রিটিশ সরকার ক্ষতিপূরণ দিয়েছিল। কিন্তু স্বাধীন দাসরা এর কিছুই পায়নি।

লরা একটি তথ্যচিত্রের জন্য গ্রেনাডা সফর করেছিলেন। দাসদের শাস্তি দেয়ার স্থান ও সরঞ্জাম দেখে শিউরে উঠেছিলেন তখন।

তিনি বলেন, আমি লজ্জিত বোধ করেছি। এ বিষয়ে কিছু করা আমার কর্তব্য। কিন্তু আপনি অতীত মেরামত করতে পারবেন না। তবে সেই ব্যথা স্বীকার করতে পারবেন।

লরা ট্রেভেলিয়ান পরিবারের সাত সদস্য নিয়ে চলতি মাসেই গ্রেনাডায় যাবেন। তারা অত্যাচারের শিকার ব্যক্তিদের উত্তরসূরিদের কাছে ক্ষমা চাইবেন।

পূর্ব ক্যারিবিয়ানে অর্থনৈতিক উন্নয়নের জন্য একটি কমিউনিটি তহবিলয় এক লাখ পাউন্ড দেবেন বলেও জানান লরা।

১৮৩৪ সালে গ্রেনাডায় ‘সম্পত্তি’ হারানোর জন্য ব্রিটিশ সরকার ট্রেভেলিয়ান পরিবারকে প্রায় ৩৪ হাজার পাউন্ড দেয়, যা এখন ৩০ লাখ পাউন্ডের সমান। সেই তুলনায় এক লাখ পাউন্ড সামান্য। তবে লরা আশা করেন, পূর্বপুরুষদের জন্য ক্ষমা চেয়ে উদাহরণ স্থাপন করতে যাচ্ছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন