কভিডের পর যেভাবে ঘুরে দাঁড়াল হলিউড

ফিচার ডেস্ক

‘টপ গান: ম্যাভেরিক’ সিনেমার শুটিং থেকে

বৈশ্বিক অতিমারীতে সংকটের মুখে পড়েছিল হলিউড। প্রথমে থিয়েটার বন্ধ এবং পরে কভিডের কারণে পিছিয়েছে বহু সিনেমা। থিয়েটারে দর্শক ফেরানো প্রায় অসম্ভবই মনে হচ্ছিল। কিন্তু একাধিক সিনেমা সে শঙ্কা কাটাতে সাহায্য করেছে। গত কয়েক বছরে মার্ভেলের আধিপত্যের পাশে নিজেকে ফের মেলে ধরেছে হলিউডের পুরনো ধারার অ্যাকশন সিনেমা। বিশেষজ্ঞরা বলছেন, প্যারামাউন্ট পিকচার্স টম ক্রুজের কাছে হলিউডের কৃতজ্ঞতা প্রকাশ করা উচিত। কেননা গ্রীষ্মে টপ গানের সিকুয়েল বিলিয়ন ডলার আয় করেছে। আমেরিকার বক্স অফিসে ৬৬ কোটি ডলারের বেশি আয় করা টপ গান: ম্যাভেরিক-এর বৈশ্বিক আয় প্রায় ১৩০ কোটি ডলার। কভিড-পরবর্তী সময়ই কেবল নয়, স্বাভাবিক সময়েও বিলিয়ন ডলার আয় হওয়া আশ্চর্যজনক।

কিন্তু টপ গানে থেমে থাকলে ভুল হবে। হলিউডকে চাঙ্গা করতে সাহায্য করেছে আরো অনেক সিনেমা। এর মধ্যে মার্ভেলের থর: লাভ অ্যান্ড থান্ডার, ইউনিভার্সালের জুরাসিক ওয়ার্ল্ড ডমিনিয়ন, ইলুমিনেশনের মিনিয়নস: দ্য রাইজ অব গ্রু গ্রীষ্মে হলিউডের সঞ্জীবনী হিসেবে কাজ করেছে। ব্যবসাসফল হওয়ার পাশাপাশি সমালোচক দর্শকের পছন্দের তালিকায় থেকেছে বাজ লুরম্যানের এলভিস এসব ব্লকবাস্টারের মধ্যে ইথান হক অভিনীত ব্লামহাউজের থ্রিলার দ্য ব্ল্যাক ফোন হোয়্যার দ্য ক্রড্যাডস সিং থিয়েটারে দর্শকের পদচারণা ধরে রেখেছিল। কমস্কোরের হিসাব অনুসারে, এখন পর্যন্ত মৌসুমের আয় ২০১৯ সালের তুলনায় (অতিমারী-পূর্ববর্তী স্বাভাবিক সময়) ১৭ দশমিক শতাংশ কম। কিন্তু এতে হতাশ হওয়ার কিছু নেই। কেননা ২০২১ সালের তুলনায় আয় বেড়েছে ১৩৪ দশমিক শতাংশ।

সন্দেহাতীতভাবে মৌসুমের সবচেয়ে বড় সারপ্রাইজ ছিল টম ক্রুজের টপ গান: ম্যাভেরিক অভ্যন্তরীণ বাজারে টাইটানিকের আয় ছাড়িয়ে গিয়েছে সিনেমাটি। আয় হয়েছে বক্স অফিস, অর্থাৎ টিকিট বিক্রি থেকে। টম ত্রুদ্ধজের সিনেমাটি দেখতে থিয়েটারে বার বার ফিরে এসেছেন দর্শক। আর থিয়েটারে ফেরা মানেই আরেকটি সিনেমার জন্য সুযোগ তৈরি হওয়া। হলিউডকে সে সুযোগটা বহুদিন ধরে দিয়ে যাচ্ছিল মার্ভেল সিনেম্যাটিক ইউনিভার্স। কভিডের পর বক্স অফিসে ভরসা ফিরিয়েছিল মার্ভেলের স্পাইডার ম্যান: নো ওয়ে হোম আর বছর টপ গানের আগে বক্স অফিসে তোলপাড় তুলেছিল ডক্টর স্ট্রেঞ্জ ইন দ্য মাল্টিভার্স অব ম্যাডনেস সিনেমাটি বিশ্বে মোট আয় করেছে ৯০ কোটি ডলার। সে ধারাবাহিকতায় সফল হয়েছে থর: লাভ অ্যান্ড থান্ডার সারা বিশ্বে প্রায় ৭০ কোটি ডলার আয় করেছে সিনেমাটি। যদিও র্যাগনারকের (৮৫ দশমিক কোটি ডলার) চেয়ে পিছিয়ে লাভ অ্যান্ড থান্ডার, এর কারণ চীন রাশিয়ায় মুক্তি না পাওয়া।

কিন্তু কেবল বড় বড় সিনেমার কারণেই হলিউড চাঙ্গা হয়েছে এমন নয়। টপ গান: ম্যাভেরিকের পাশে ছিল জুরাসিক ওয়ার্ল্ড ডমিনিয়ন এলভিসের বায়োপিকে অস্টিন বাটলার দর্শক সমালোচকদের প্রশংসা কুড়িয়েছেন। বক্স অফিসে এলভিস আয় করেছে ২৫ কোটি ডলার। একটি সিনেমার সাফল্য যে বক্স অফিসে আরেকটি সিনেমার জন্য সুযোগ তৈরি করে তার উদাহরণ হোয়্যার দ্য ক্রড্যাডস সিং। সিনেমাটি নিয়ে তেমন আশা ছিল না, কিন্তু সেটিও দশমিক কোটি ডলারের সূচনা নিয়ে উত্তর আমেরিকায় আয় করেছে সাড়ে কোটি ডলার। মাত্র দশমিক কোটি ডলারে নির্মিত দ্য ব্ল্যাক ফোন আড়াই কোটি ডলারের ওপেনিংয়ের পর বিশ্বে আয় করেছে প্রায় ১৫ কোটি ডলার।

হলিউড বছর ২০১৯ সালের তুলনায় কম সিনেমা মুক্তি দিয়েছে। আয় বেশি হওয়ার জন্য এটি একটি কারণ হিসেবে উল্লেখ করছেন কেউ কেউ। এছাড়া সময়ের সিনেমাগুলোয় ভিজুয়াল এফেক্ট ব্যবহার করার কারণে সময় খরচ বেড়ে যায়। নির্দিষ্ট সময়ে সিনেমা মুক্তি দিতে না পারার কারণেও ব্যবসায়িক দিক থেকে পিছিয়ে পড়তে হয়। উল্লিখিত সিনেমাগুলোর ক্ষেত্রে সমস্যাগুলো না হওয়ায় সিনেমাগুলো ভালো ব্যবসা করেছে। অন্যদিকে দেখা যাচ্ছে, ফ্র্যাঞ্চাইজিভিত্তিক সিনেমার দর্শকরা কখনো হতাশ করেন না। মার্ভেল তার একটি প্রমাণ। এছাড়া মিনিয়নস: দ্য রাইজ অব গ্রু প্রমাণ করেছে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজের সিনেমা ফিরে এলে দর্শকও ফিরে আসে। টিকটক ট্রেন্ডকে থিম ধরে এবারের সিনেমাটি আমেরিকায় ৩৩ কোটি ডলার আয় করার পাশাপাশি মোট আয় করেছে প্রায় ৭৬ কোটি ডলার। অবশ্য সেখানে ব্যর্থ হয়েছে ডিসি লিগ অব সুপার পেটস লাইটইয়ার

সিনেমা কতটা গতিবেগ পেল সেটা গুরুত্বপূর্ণ। কনটেন্ট থেকে শুরু করে সঠিক প্রচারণা সময়মতো মুক্তি পেলে সিনেমা আশানুরূপ আয় করতে পারে। এর মধ্য দিয়েই দর্শক সিনেমামুখী হতে শুরু করে। গ্রীষ্মে হলিউড যে দর্শককে থিয়েটার সিনেমামুখী করেছে, তাতে কোনো সন্দেহ নেই। পাশাপাশি গতিবেগ ধরে রাখার মতো সামর্থ্যও রয়েছে হলিউডের। বুলেট ট্রেন এরই মধ্যে আয় করেছে কোটি ডলার। মাসে মুক্তি পাচ্ছে ইদ্রিস এলবার বিস্ট নভেম্বরে ব্ল্যাক প্যান্থার: ওয়াকান্ডা ফরএভার দিয়ে বক্স অফিসে মার্ভেল-ঝড়ের ইঙ্গিত মিলছে। সব মিলিয়ে বলা যায়, মৌসুমেই পুরনো রূপ ফিরে পাচ্ছে হলিউড।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন