শুরুর উত্থান ধরে রাখতে পারেনি সূচক

লেনদেন বেড়েছে ৩১ শতাংশ

নিজস্ব প্রতিবেদক

দেশের পুঁজিবাজারে গতকাল লেনদেন শুরুর প্রথম দেড় ঘণ্টায় বড় উত্থান হলেও দিনশেষে তা ধরে রাখতে পারেনি। প্রধান পুঁজিবাজার ডিএসইর সার্বিক সূচক ডিএসইএক্স এদিন প্রথম দেড় ঘণ্টায় ১০০ পয়েন্টের বেশি বাড়লেও দিন শেষ হয় সামান্য উত্থান নিয়ে। তবে পুঁজিবাজারে ব্যাংকের এক্সপোজার লিমিট নিয়ে নিয়ন্ত্রক সংস্থার ইতিবাচক প্রত্যাশার গুঞ্জনে এদিন এক্সচেঞ্জটিতে বিনিয়োগকারীদের অংশগ্রহণ বেড়েছে। দেশের আরেক পুঁজিবাজার সিএসইতে গতকাল সূচক লেনদেন বেড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল ১০টায় লেনদেন শুরুর পর থেকেই ডিএসইএক্স সূচকে পয়েন্ট যোগ হতে থাকে। ১১টা ১৯ মিনিটে সূচকটিতে ১০২ পয়েন্টের বেশি যোগ হলেও দিনশেষে তা ২৯ পয়েন্ট বেড়ে হাজার ১১২ পয়েন্টে দাঁড়িয়েছে। আগের কার্যদিবস শেষে সূচকটির অবস্থান ছিল হাজার ৮৩ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইর ব্লু-চিপ সূচক ডিএস-৩০ গতকাল ১৩ পয়েন্ট বেড়ে হাজার ১৯০ পয়েন্টে দাঁড়িয়েছে। এর আগের দিন শেষে যা ছিল হাজার ১৭৭ পয়েন্টে। শরিয়াহ সূচক ডিএসইএস গতকাল দিন শেষে পয়েন্ট বেড়ে হাজার ৩৩৪ পয়েন্টে অবস্থান করছে, আগের কার্যদিবসে যা ছিল হাজার ৩৩২ পয়েন্টে। গতকাল সূচকের উত্থানে সবচেয়ে বেশি ভূমিকা ছিল বেক্সিমকো লিমিটেড, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, ওরিয়ন ফার্মাসিউটিক্যালস, ফরচুন সুজ, বিএটিবিসি স্কয়ার ফার্মাসিউটিক্যালসের শেয়ারের।

ডিএসইতে গতকাল ৮৩৮ কোটি টাকার সিকিউরিটিজ লেনদেন হয়েছে। যেখানে আগের কার্যদিবসে লেনদেন ছিল ৬৩৯ কোটি টাকা। সে হিসাবে গতকাল আগের কার্যদিবসের চেয়ে এক্সচেঞ্জটির লেনদেন বেড়েছে ৩১ শতাংশ। গতকাল এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ৩৮২টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে ১৭৭টির, কমেছে ১৭২টির আর অপরিবর্তিত ছিল ৩৩টি সিকিউরিটিজের বাজারদর।

খাতভিত্তিক লেনদেনচিত্রে দেখা যায়, গতকাল ডিএসইর মোট লেনদেনের ২৩ দশমিক শতাংশ দখলে নিয়ে শীর্ষে অবস্থান করছে বস্ত্র খাত। দ্বিতীয় সর্বোচ্চ ১৩ দশমিক শতাংশ দখলে নিয়েছে বিবিধ খাত। দশমিক শতাংশ লেনদেনের ভিত্তিতে তৃতীয় অবস্থানে রয়েছে ওষুধ রসায়ন খাত। মোট লেনদেনের দশমিক শতাংশ লেনদেনের ভিত্তিতে চতুর্থ অবস্থানে ছিল আর্থিক প্রতিষ্ঠান খাত। আর প্রকৌশল খাতের দখলে ছিল লেনদেনের দশমিক শতাংশ। গতকাল সাধারণ বীমা খাতে সবচেয়ে বেশি দশমিক শতাংশ ইতিবাচক রিটার্ন এসেছে। অন্যদিকে দশমিক শতাংশ নেতিবাচক রিটার্নের ভিত্তিতে শীর্ষে ছিল সিরামিক খাত।

অন্যদিকে সিএসইর নির্বাচিত সূচক সিএসসিএক্স গতকাল ৩০ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৭৬৭ পয়েন্টে দাঁড়িয়েছে। আগের কার্যদিবসে যা ছিল ১০ হাজার ৭৩৭ পয়েন্ট। সিএসইর সব শেয়ারের সূচক সিএএসপিআই গতকাল ৪৯ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৯৭২ পয়েন্টে দাঁড়িয়েছে। এর আগের কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল ১৭ হাজার ৯২৩ পয়েন্টে। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ২৯৮টি কোম্পানি মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২২টির, কমেছে ১৩৯টির আর অপরিবর্তিত ছিল ৩৭টির বাজারদর। গতকাল সিএসইতে ২০ কোটি ৯৮ লাখ টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন