রানার অটোমোবাইলসের লোকসান কমেছে ১৮.৭৩%

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

চলতি ২০২৩-২৪ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই-মার্চ) পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি রানার অটোমোবাইলস পিএলসির লোকসান আগের হিসাব বছরের একই সময়ের তুলনা ১৮ দশমিক ৭৩ শতাংশ কমেছে। কোম্পানির তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন সূত্রে এ তথ্য জানা গেছে। 

প্রতিবেদনের তথ্য অনুসারে, চলতি হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে কোম্পানিটির লোকসান হয়েছে ৪২ কোটি ৬৭ লাখ ৭০ হাজার ৭৩৩ টাকা, আগের হিসাব বছরের একই সময় যা ছিল ৫২ কোটি ৫১ লাখ ৪৮ হাজার ৩৩৫ টাকা। আলোচ্য সময়ে কোম্পানির শেয়ারপ্রতি সমন্বিত লোকসান হয়েছে ৩ টাকা ৫৭ পয়সা, আগের হিসাব বছরের একই সময় যা ছিল ৪ টাকা ৩১ পয়সা। গত ৩১ মার্চ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৫৯ টাকা ৬ পয়সায়। 

নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, সমাপ্ত ২০২৩ হিসাব বছরে রানার অটোমোবাইলসের শেয়ারপ্রতি সমন্বিত লোকসান হয়েছে ৭ টাকা ৭৫ পয়সা। আগের হিসাব বছরে শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ২ টাকা ৪০ পয়সা। গত ৩০ জুন শেষে কোম্পানিটির সমন্বিত এনএভিপিএস দাঁড়িয়েছে ৬২ টাকা ৬২ পয়সায়, আগের হিসাব বছরে যা ছিল ৬৬ টাকা ৫০ পয়সা। 

সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য মোট ১০ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করেছে রানার অটোমোবাইলসের পরিচালনা পর্ষদ। আলোচ্য হিসাব বছরে রানার অটোমোবাইলসের সমন্বিত ইপিএস হয়েছে ২ টাকা ৪০ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২ টাকা ৭০ পয়সা। 

২০১৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিটির অনুমোদিত মূলধন ২০০ কোটি ও পরিশোধিত মূলধন ১১৩ কোটি ৫৪ লাখ টাকা। রিজার্ভে রয়েছে ৩৯৪ কোটি ৪৪ লাখ টাকা। মোট শেয়ার সংখ্যা ১১ কোটি ৩৫ লাখ ৩৯ হাজার ৯৩২। এর মধ্যে ৫০ দশমিক ২ শতাংশ শেয়ার রয়েছে উদ্যোক্তা পরিচালকদের হাতে। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ২৫ দশমিক ৫৯ ও সাধারণ বিনিয়োগকারীর হাতে বাকি ২৩ দশমিক ৩৯ শতাংশ শেয়ার রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন