মূল মার্কেটে দরপতন চাঙ্গা এসএমই

নিজস্ব প্রতিবেদক

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে বৈশ্বিকভাবে জ্বালানি ভোগ্যপণ্যের মূল্যস্ফীতির প্রভাব পড়েছে দেশের অর্থনীতিতেও। তার ওপর টাকার অবমূল্যায়ন সংকটকে আরো সঙ্গিন করে তুলছে। অবস্থায় দেশের সামষ্টিক অর্থনীতি আরো চাপে পড়ার শঙ্কা রয়েছে। অর্থনীতিতে অস্থিরতার প্রভাব পড়েছে পুঁজিবাজারেও। সূচকে পয়েন্ট যোগ হওয়ার তুলনায় হারাচ্ছে বেশি। কমছে দৈনিক লেনদেনও। তবে বিপরীত চিত্র দেখা যাচ্ছে স্বল্প মূলধনি কোম্পানির এসএমই মার্কেটে। কোম্পানির শেয়ার দরে উল্লম্ফনের সুবাদে বেশ চাঙ্গা ভাব বিরাজ করছে  মার্কেটে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল লেনদেন শুরু থেকেই পয়েন্ট হারাতে শুরু করে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক সূচক ডিএসইএক্স। যা শেষ পর্যন্ত বজায় ছিল। গতকাল দিনশেষে পয়েন্ট কমে হাজার ৩৬৬ পয়েন্টে দাঁড়িয়েছে ডিএসইএক্স। এর আগের কার্যদিবসে যা ছিল হাজার ৩৭২ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইর ব্লু-চিপ সূচক ডিএস-৩০ গতকাল পয়েন্ট কমে হাজার ৩০০ পয়েন্টে দাঁড়িয়েছে। এর আগের দিন শেষে যা ছিল হাজার ৩০২ পয়েন্টে। শরিয়াহ সূচক ডিএসইএস গতকাল দিন শেষে সামান্য কমে হাজার ৩৮৯ পয়েন্টে অবস্থান করছে। গতকাল সূচকের পতনে সবচেয়ে বেশি ভূমিকা ছিল ব্র্যাক ব্যাংক, লাফার্জহোলসিম বাংলাদেশ, রবি আজিয়াটা, বিকন ফার্মাসিউটিক্যালস তিতাস গ্যাসের শেয়ারের।

ডিএসইতে গতকাল ৭৪৭ কোটি টাকার সিকিউরিটিজ লেনদেন হয়েছে। যেখানে আগের কার্যদিবসে লেনদেন ছিল ৯৬০ কোটি টাকা। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ৩৮২টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে ১১৮টির, কমেছে ২১০টির আর অপরিবর্তিত ছিল ৫৪টি সিকিউরিটিজের বাজারদর।

খাতভিত্তিক লেনদেনচিত্রে দেখা যায়, গতকাল ডিএসইর মোট লেনদেনের ১১ দশমিক শতাংশ দখলে নিয়ে শীর্ষে অবস্থান করছে বিবিধ খাত। দ্বিতীয় সর্বোচ্চ ১১ দশমিক শতাংশ দখলে নিয়েছে বস্ত্র খাত। দশমিক শতাংশ লেনদেনের ভিত্তিতে তৃতীয় অবস্থানে রয়েছে ওষুধ রসায়ন খাত। জীবন বীমা খাতের দখলে ছিল দশমিক শতাংশ। এছাড়া জ্বালানি বিদ্যুৎ খাতের দখলে ছিল মোট লেনদেনের দশমিক শতাংশ।

ডিএসইর এসএমই মার্কেটে গতকাল ডিএসএমইএক্স সূচক বেড়েছে দশমিক ৭৫ শতাংশ। এদিন সূচকটি ৩৩ পয়েন্ট বেড়ে হাজার ৯১৮ পয়েন্টে দাঁড়িয়েছে। এসএমই মার্কেটে লেনদেন হওয়া ১২টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৯টির আর কমেছে ৩টির। লেনদেন হয়েছে ৩০ কোটি টাকার শেয়ার।

দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) নির্বাচিত সূচক সিএসসিএক্স গতকাল ১২ পয়েন্ট কমে ১১ হাজার ২৩৮ পয়েন্টে দাঁড়িয়েছে। আগের কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল ১১ হাজার ২৫০ পয়েন্টে। সিএসইর সব শেয়ারের সূচক সিএএসপিআই গতকাল ২১ পয়েন্ট কমে ১৮ হাজার ৭৪৯ পয়েন্টে দাঁড়িয়েছে। এর আগের কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল ১৮ হাজার ৭৭০ পয়েন্টে। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ৩০২টি কোম্পানি মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৭টির, কমেছে ১৭২টির আর অপরিবর্তিত ছিল ৪৩টির বাজারদর। গতকাল সিএসইতে ২৬ কোটি টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৪০ কোটি টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন