সোনালী আঁশের ইপিএস বেড়েছে প্রায় পাঁচ গুণ

নিজস্ব প্রতিবেদক

চলতি হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি সোনালী আঁশ ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শেয়ারপ্রতি আয়ে (ইপিএস) বড় উল্লম্ফন হয়েছে। আগের হিসাব বছরের একই সময়ের তুলনায় এ সময়ে পাট খাতের কোম্পানিটির ইপিএস বেড়েছে প্রায় পাঁচ গুণ। স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, চলতি ২০২১-২২ হিসাব বছরের প্রথমার্ধে সোনালী আঁশের ইপিএস হয়েছে ১ টাকা ২৭ পয়সা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে আয় ছিল ২৬ পয়সা। সেই হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির ইপিএস বেড়েছে ১ টাকা ১ পয়সা বা ৪ দশমিক ৮৮ গুণ। অন্যদিকে দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) ইপিএস হয়েছে ৮৩ পয়সা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে আয় ছিল ১২ পয়সা। ৩১ ডিসেম্বর ২০২১ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২২৬ টাকা ৯৩ পয়সা।

৩০ জুন সমাপ্ত ২০২০-২১ হিসাব বছরের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে সোনালী আঁশ ইন্ডাস্ট্রিজ। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির ইপিএস ছিল ১ টাকা ১৩ পয়সা। আগের হিসাব বছরে যা ছিল ৬২ পয়সা। সেই হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির ইপিএস বৃদ্ধি পায় ৫১ পয়সা বা ৮২ দশমিক ২৬ শতাংশ। ৩০ জুন ২০২১ শেষে প্রতিষ্ঠানটির এনএভিপিএস দাঁড়ায় ২২৫ টাকা ৬৫ পয়সায়। আগের হিসাব বছরের একই সময় শেষে যা ছিল ২২৫ টাকা ৫৩ পয়সা। 

এর আগে ২০২০ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরেও শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল সোনালী আঁশ। আলোচ্য সময়ে কোম্পানিটির ইপিএস ছিল ৬২ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ১ টাকা ১ পয়সা। ৩০ জুন এনএভিপিএস দাঁড়ায় ২২৫ টাকা ৫৩ পয়সা, যা আগের হিসাব বছর শেষে ছিল ২২৫ টাকা ৯১ পয়সা।

২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরেও শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। তার আগের দুই হিসাব বছরেও একই হারে নগদ লভাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা।

ডিএসইতে বুধবার সোনালী আঁশ শেয়ারের সর্বশেষ ও সমাপনী দর ছিল ৪৭৬ টাকা ৮০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ৪০৫ টাকা ও ৫৮৭ টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন