ওমিক্রন সংক্রমণ

জাপানে কভিড শনাক্ত ৫০ হাজার ছাড়াল

বণিক বার্তা অনলাইন

নভেল করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন দ্রুত ছড়িয়ে পড়ার পর জাপানে প্রথমবারের মতো কভিড শনাক্ত ৫০ হাজার ছাড়াল। আজ শনিবার টোকিওতে ভাইরাসটির সংক্রমণ শনাক্ত হয়েছে ১১ হাজারেরও বেশি। খবর রয়টার্স

কর্তৃপক্ষ জানায়, রাজধানীতে নতুন করে শনাক্ত করা গেছে ১১ হাজার ২২৭ জনের দেহে। আর সারা দেশে সংক্রমিত হয়েছে কমপক্ষে ৫০ হাজার ২০০ জন। টোকিওর স্থানীয় সরকার বলেছে, আগামী ১৩ ফেব্রুয়ারি থেকে ব্যবসায়িক কার্যকলাপের উপর নিষেধাজ্ঞা পূনর্বহাল করার একদিন পর নতুন এ রেকর্ড করল জাপান। 

গতকাল শুক্রবার কভিড-১৯ এ আক্রান্ত শনাক্ত হয়েছিল ৯ হাজার ৬৯৯ জন। এক সপ্তাহ আগেও যে সংখ্যা ছিল মাত্র সাড়ে ৪ হাজার। টোকিও সরকার জানিয়েছে, শনিবার টোকিওতে তিনজন কভিড-১৯-এ মারা গেছেন। এছাড়া আরো ১২ জনের অবস্থা গুরুতর।

রাজধানীর বিভিন্ন হাসপাতালের শয্যায় প্রায় ৩৪ দশমিক ৩ শতাংশ কভিড রোগী ভর্তি রয়েছেন। স্থানীয় কর্মকর্তারা বলেছেন, এটি ৫০ শতাংশের বেশি হলে কঠোর বিধিনিষেধ সহ জরুরি অবস্থার দিকে যাবেন তারা। জাপানের প্রধানমন্ত্রীর কার্যালয় তথ্য বলছে, গতকাল শুক্রবার পর্যন্ত দেশটির মোট জনসংখ্যার ৭৮ দশমিক ৭ শতাংশ মানুষ দুই ডোজ টিকা নিয়েছেন। কিন্তু বুস্টার ডোজ পেয়েছেন মাত্র ১ দশমিক ৫ শতাংশ মানুষ।

তবে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় শুক্রবার টিকা দেয়ার হার বাড়ানোর লক্ষ্যে ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য ফাইজারের টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে৷

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন