কপ ২৬ : জলবায়ু চুক্তি কয়লা শক্তির মৃত্যুর পদধ্বনি - বরিস জনসন

বণিক বার্তা অনলাইন

ইংল্যান্ডের প্রধানমন্ত্রী বরিস জনসন গ্লাসগো জলবায়ু চুক্তির ফলে কয়লা শক্তির মৃত্যু দেখছেন। এই চুক্তিকে গেম চেঞ্জিং উল্লেখ করে তিনি বলেছেন, এটির ফলে কয়লা শক্তির মৃত্যুর পদধ্বনি শোনা যাচ্ছে।

যদিও কয়লা বিষয়ে চুক্তিতে ফেজ আউট শব্দ পরিবর্তন করে  ফেজ ডাউন বলা হয়েছে। এতে কয়লা নিয়ে সংস্থাটির কঠোর পদক্ষেপের সুর নরম হয়েছে। তবু তিনি এই চুক্তিকে গুরুত্বপূর্ণ অর্জন বলছেন। 

বৃটিশ সংবাদ মাধ্যম বিবিসি জানিয়েছে, কয়লার ব্যবহার 'বন্ধের' পরিবর্তে 'কমানো' শব্দ যুক্ত করা হয়েছে চীন ও ভারতের দাবির পরিপ্রেক্ষিতে।  কিন্তু জলবায়ু চুক্তিতে প্রথমবারের মত কয়লার ব্যবহার কমানোর ব্যাপারে পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। দুই সপ্তাহের গ্লাসগো সম্মেলনের শেষ দিন শনিবার বাড়তি সময়ে এই চুক্তিতে পৌঁছান বিশ্ব নেতারা। 

সমালোচকরা বলছেন, এই চুক্তি বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির হার ১ দশমিক ৫ ডিগ্রিতে সীমাবদ্ধ রাখতে যথেষ্ট নয়। তবে বিজ্ঞানীদের প্রত্যাশা, এটি জলবায়ু পরিবর্তনের ভয়াবহ প্রভাব কমিয়ে আনবে। 

ডাউনিং স্ট্রিটে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে বরিস জনসন বলেন, আমরা তদবির করতে পারি, কাজ করতে পারি, উৎসাহিত করতে পারি। কিন্তু একটি সার্বভৌম দেশকে শক্তি প্রয়োগ করতে পারিনা সে বিষয়ে যা সে করতে চায় না। তবে সম্মেলনের অর্জন নিয়ে কিছুটা হতাশা রয়ে গেছে বলে মন্তব্য করেছেন জনসন। তিনি বলেন, যুক্তরাজ্য কাউকে বাধ্য করেনি।

চুক্তির করণীয়গুলো অংশগ্রহণকারী দেশগুলোর সিদ্ধান্ত অনুসারে নেয়া হয়েছে। প্রত্যেকে সেটি কার্যকর করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন