জার্মানির চলচ্চিত্র উৎসবে সেরা হলো অমিতাভের রিকশা গার্ল

ফিচার প্রতিবেদক

ট্রেলার মুক্তির পরই প্রশংসায় ভাসে নির্মাতা অমিতাভ রেজা চৌধুরীর রিকশা গার্ল সিনেমা। এবার ছবিটি জিতল এসএলএম টপ অ্যাওয়ার্ড। জার্মানিতে অনুষ্ঠিত ২৬তম শ্লিঙ্গেল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব-২০২১- পদক জেতে রিকশা গার্ল। 

গত অক্টোবর থেকে শুরু হওয়া উৎসবে ৭৭টি ফিচার ফিল্ম ১১৬টির বেশি শর্ট ফিল্ম বিভিন্ন ক্যাটাগরিতে একে অপরের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে। এর মধ্যে উৎসবের আন্তর্জাতিক পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে সেরা পুরস্কার জিতে নেয় বাংলাদেশ-আমেরিকার যৌথ প্রযোজনায় নির্মিত রিকশা গার্ল সিনেমাটি। ১৬ অক্টোবর রাতে পুরস্কার ঘোষণা করা হয়েছে।

এদিকে রিকশা গার্ল নিয়ে সাতদিনের যুক্তরাষ্ট্র সফর শেষে গত শুক্রবার সকালে ঢাকায় ফেরেন অমিতাভ রেজা। পুরস্কার পাওয়ার পর তিনি ফেসবুকে তার টিমকে অভিনন্দন জানিয়েছেন। অমিতাভ রেজা বলেন, যুক্তরাষ্ট্র থেকে সুখস্মৃতি নিয়ে ঢাকায় নেমেই পেলাম আরেক উৎসব থেকে সর্বোচ্চ পুরস্কারপ্রাপ্তির খবর। আনন্দ ভাষায় প্রকাশ করা সম্ভব নয়। এসব প্রাপ্তি আরো সামনে যাওয়ার বিষয়ে উৎসাহ জোগায়। প্রাণ পাই।

মিতালি পারকিনসের রিকশা গার্লকে বড় পর্দার জন্য তৈরি করেছেন অমিতাভ রেজা চৌধুরী। ছবিটির কেন্দ্রে আছে নাইমা নামের এক কিশোরী। তার বাবা রিকশাচালক যিনি অসুস্থ হয়ে ঘরেই থাকেন। নাইমা রংতুলি দিয়ে নকশা করে। 

বাংলাদেশ যুক্তরাষ্ট্রের যৌথ প্রযোজনায় নির্মিত সিনেমায় নাইমার ভূমিকায় অভিনয় করেছেন বাংলাদেশী তরুণ অভিনয়শিল্পী নভেরা রহমান। নাইমার মায়ের ভূমিকায় অভিনয় করেছেন মোমেনা চৌধুরী। ছবিটি প্রযোজনা করেছেন এরিক জে অ্যাডামস আরো অভিনয় করেছেন চম্পা, নরেশ ভূঁইয়া, অ্যালেন শুভ্র। এদিকে উত্তর আমেরিকায় বছরের মিল ভ্যালি চলচ্চিত্র উৎসবে দেখানো হয় রিকশা গার্ল

অক্টোবর যুক্তরাষ্ট্রের সানফ্রানসিসকোতে অনুষ্ঠিত মিল ভ্যালি উৎসবে প্রথম দেখানো হয় ছবিটি। প্রথম প্রদর্শনীতে বিশ্বের বিভিন্ন দেশের ৩৫০ জন দর্শক চলচ্চিত্র সমালোচক উপস্থিত ছিলেন। একই উৎসবের দ্বিতীয় প্রদর্শনীতে ২০০ এবং অনলাইনে একটি প্রদর্শনীতে দর্শক ছিলেন ৫০০ জন। উৎসবের পর্দা নামে গতকাল রোববার।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন